প্রবাসের সংবাদ

অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা ওমান সরকারের, প্রবাসীদের উচ্ছ্বাস

অভিবাসীদের সাধারণ ক্ষমা

অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা ওমান সরকারের, প্রবাসীদের উচ্ছ্বাস

এইচ এম হুমায়ুন কবির, ওমান  ||ওমানে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের দেশে ফেরার অপেক্ষা শেষ হয়েছে। দেশটির সরকার কোনরকম জেল-জরিমানা ছাড়াই তাদের দেশে ফেরার সুযোগ করে দিয়েছে। যারা ১৫ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ওমান ছেড়ে নিজ দেশে যাবেন, তাদের ওয়ার্ক পারমিটের সকল ফি ও জরিমানা থেকে পুরোপুরি অব্যাহতি দেয়া হয়েছে। এতে খুশি ওমানে বসবাসরত অবৈধ প্রবাসীরা। ওমান প্রবাসীদের বহুল প্রত্যাশিত আউটপাসের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে ওমানের শ্রম মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েব সাইটে ওমানের শ্রম  মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ওমানে বসবাসরত যে সকল অবৈধ প্রবাসীরা এই বছরের শেষের দিকে ওমান ছাড়ার পরিকল্পনা করেছে, তারা সকল প্রকার জরিমানা ছাড়াই তাদের নিজ নিজ দেশে ফেরত যেতে পারবেন। যেসব প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে, তাদেরকে নিজ নিজ দেশের দূতাবাসে যোগাযোগ করে পাসপোর্টসহ অন্যান্য ডকুমেন্টস সংগ্রহ করতে অনুরোধ জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

কোনরকম জেল-জরিমানা ছাড়া প্রয়োজনীয় তথ্যাদি সংশ্লিষ্ট দূতাবাসকে অবগত করে শুধুমাত্র কোভিড-১৯ টেস্ট ও অন্যান্য সকল ডকুমেন্টস প্রস্তুতের মাধ্যমে দেশে ফেরা সম্ভব হচ্ছে। এদিকে, বিষয়টিকে স্বাগত জানিয়ে প্রবাসীদের পক্ষে ওমান সরকারকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন চট্টগ্রাম সমিতির সভাপতি ও এনআরবিসি সিআইপি এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ইয়াছিন চৌধুরী।

অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা ওমান সরকারের, প্রবাসীদের উচ্ছ্বাস….

উল্লেখ্য, দীর্ঘ পাঁচ বছর পর ওমান সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করলো অবৈধ প্রবাসীদের জন্য। এরইমধ্যে দেশে আসার প্রহর গুণতে গুণতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন অনেক প্রবাসী। ক’দিন আগেও চট্টগ্রামের এক প্রবাসী দেশে ফেরার আকুতিতে বারবার দূতাবাসে গিয়েছেন তবে লাভ হয়নি । শেষ পর্যন্ত নিজ দেশে ফিরেছেন ঠিকই তবে লাশ হয়ে।

এসএস/সিএ



সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন