কানাডার সংবাদ

অর্থনীতি সচল করতে প্রদেশগুলোকে ১৯ বিলিয়ন ডলার দেবে কানাডা সরকার


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ফেডারেল, প্রাদেশিক এবং আঞ্চলিক সরকারগুলো কভিড -১৯ মহামারির মধ্যে অর্থনীতি পুনরায় সচল রাখতে কয়েক বিলিয়ন ডলার স্থানান্তরের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে।

কানাডার স্থানীয় গণমাধ্যম ‘দ্যা কানাডিয়ান প্রেস’ জানিয়েছে, জাস্টিন ট্রুডো আরও বলেছেন, ফেডারেল সরকার ‘নিরাপদ পুনঃসূচনা চুক্তি’র আওতায় ১৯ বিলিয়ন ডলার দেবে, যাতে করে প্রদেশগুলোতে শিশুর যত্ন, যোগাযোগের সন্ধান এবং ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামের মতো জিনিসগুলোকে অর্থায়নে সহায়তা করা যায়। মহামারি চলাকালীন সময়ে মিউনিসিপ্যাল সরকারি মহাসড়কগুলোতে অতিরিক্ত অর্থ ব্যয় এবং ডুবে যাওয়া রাজস্ব এমন অর্থও রয়েছে।

জুনের শুরুর দিকে ট্রুডো ১৪ বিলিয়ন ডলার প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু বিভিন্ন প্রদেশের বেশ কয়েকজন প্রিমিয়ার বলেছেন যে, তাদের আরও অর্থের প্রয়োজন রয়েছে এবং ফেডারেল লিবারালরা এই চুক্তিতে যে শর্ত রাখতে চেয়েছিলেন, তার কিছুটা প্রতিহত করেছিলেন।

অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড বলেছেন, এই তহবিল আমাদের সমর্থন করবে যেহেতু আমরা পরবর্তী ছয় থেকে আট মাস ধরে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাব, এটি অন্টারিওর জন্য দুর্দান্ত কাজ।

ম্যানিটোবার ব্রায়ান প্যালিস্টার বলেছেন যে, তিনি এই বিধানটিতে সন্তুষ্ট। কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমি মনে করি আমাদের এই জাতীয় কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রধানমন্ত্রী স্পষ্টতই একমত হয়েছেন।’

ব্রিটিশ কলম্বিয়ার জন হরগান বলেছেন, তার প্রদেশটি প্রায় ২ বিলিয়ন ডলার প্রত্যাশা করে।

কিউবেকের ফ্রাঙ্কোইস লেগাল্ট শর্ত ছাড়াই অর্থ হস্তান্তর করার পক্ষে, যাতে প্রদেশের লোকেরা যেটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করে তাতে এটি ব্যবহার করতে পারে।-সমকাল থেকে

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন