প্রবাসের সংবাদ ফিচার্ড

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, দৈনিক সংক্রমণের হার ২৩০ শতাংশ বেড়েছে

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, দৈনিক সংক্রমণের হার ২৩০ শতাংশ বেড়েছে

করোনার নতুন ধরন ওমিক্রনে বিপর্যস্ত হতে চলেছে যুক্তরাষ্ট্র। সিডিসির সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ৭ দিনে সংক্রমিত হবার ঘটনা বৃদ্ধির দৈনিক হার ২৩০ শতাংশ। আর এ পরিস্থিতি তুলনা করা হয়েছে ১৪ দিনের ব্যবধানে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, গত সোমবার আক্রান্ত হওয়ার সংখ্যা ১০ লাখের বেশি ছিল। আর টানা ৭ দিনের গড় সংখ্যা ছিল ৫ লাখের বেশি। সিডিসির তথ্য অনুযায়ী, গত বছরের জানুয়ারির প্রথমার্ধে করোনায় সংক্রমিত হওয়ার দৈনিক গড় হার ছিল আড়াই লাখের মত অর্থাৎ এবার দ্বিগুণেরও বেশি। তবে মারা যাওয়ার সংখ্যা কমেছে টিকা প্রদানের হার বৃদ্ধি পাওয়ায়।

করোনার গতি-প্রকৃতির আলোকে প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল মঙ্গলবার প্রেস ব্রিফিংয়ে বলেছেন, আক্রান্তের সংখ্যা ভয়ংকর আকারে বৃদ্ধি পাওয়ায় কিছুটা উদ্বেগের কারণ হয়েছে এবং এ নিয়ে বিভ্রান্ত হবার উপক্রমও হতে পারে। আর এমনটি ঘটছে ওমিক্রণের তাণ্ডবে। ডেল্টা কিংবা অন্য কোন ধরনের চেয়েও এর আক্রমণের পরিধি বিস্তৃত ও দ্রুত। তবে টিকা নিলে বিচলিত হবার কারণ নেই। সকলকে টিকা নেয়ার আহবান জানাচ্ছি।

উল্লেখ্য, মঙ্গলবারই সিডিসি নয়া নির্দেশনায় উল্লেখ করেছে, পূর্ণ ডোজের টিকা গ্রহণের ৫ মাস পরই বুস্টার নেয়া যাবে। ৪ জানুয়ারি পর্যন্ত আমেরিকার মোট জনসংখ্যার ৩৪.৭% বুস্টার নিয়েছে। তবে ১৮ বছরের অধিক বয়সীদের মধ্যে বুস্টার ডোজ গ্রহণের হার ৩৭.৭ শতাংশ। এদিকে গত সোমবার ফাইজারের বুস্টার ডোজ ১২ বছর থেকে ১৫ বছর বয়সীদের প্রদানের অনুমতি দিয়েছে এফডিএ। শীতকালীন ছুটি শেষে স্কুলসমূহে ক্লাস শুরু হওয়ায় হাই স্কুল শিক্ষার্থীরা বুস্টারের অনুমতি পেল।

অন্যদিকে, ওমিক্রনের তাণ্ডবে অধিকাংশ স্কুলেই সশরীরের ক্লাস শুরু করা সম্ভব হয়নি। তবে নিউইয়র্ক সিটিতে ৩ জানুয়ারি ক্লাস শুরু হয়েছে। অনেক অভিভাবক এতে ক্ষুব্ধ এবং সন্তানকে স্কুলে যেতে দিচ্ছেন না বলে শিক্ষা দফতরের বুলেটিনে উল্লেখ করা হয়েছে।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন