কানাডার সংবাদ ফিচার্ড

কানাডার পার্লামেন্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অ্যাক্ট  (বিল এস-২১৪) পাশ

কানাডার পার্লামেন্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অ্যাক্ট  (বিল এস-২১৪) পাশ

গতকাল ৩০ মার্চ ২০২৩ কানাডার হাইজ অব কমন্স আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অ্যাক্ট (বিল -২১৪) পাশ করেছে। এই বিল পাশের মাধ্যমে কানাডা এখন থেকে প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারি সরকারিভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করবে। এটা বাংলাদেশি-কানাডিয়ানদের জন্য এবং সারা বিশ্বের মাতৃভাষা প্রেমিকদেও জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।

এই শুভক্ষণে ১৯৯৯ সালে ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ইউনেস্কোর এবং পরবর্তীতে জাতিসংঘের স্বীকৃত আদায়ে মরহুর রফিকুল ইসলাম ও আব্দুস সালাম, এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানকে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি। বিল এস-২১৪ পাশের জন্য জনাব আমিনুল ইসলামের উদ্যোগের জন্য আমরা তাঁকে সম্মান জানাই।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার ডক্টর খলিলুর রহমান বিলটি উপর আলোচনা ও পাশের সময় কানাডিয়ান পার্লামেন্টে উপস্থিত ছিলেন। মাননীয় কেন হার্ডি এমপি, যিনি বিলটি উত্থাপন করেন, তিনি হাইকমিশনারের উপস্থিতির প্রশংসা করেন। বিলটির অন্য এক জন অগ্রগণ্য সমর্থক, মাননীয় সিনেটর মোবিনা এস জাফর বিলটি পাশের সময় হাইকমিশানেরর সাথে হাউজে উপস্থিত ছিলেন।

বিলটি পাশের পর কানাডার মাননীয় সংসদ সদস্যগণ, সিনেটরগণ এবং মাননীয় জন অ্যালড্যাগ এমপি হাইকমিশনারকে অভিনন্দন জানান। বিলটি পাশের সময় বিরোধী দলীয় নেতাও সংসদে উপস্থিত ছিলেন।

আমরা  Mother Language Lovers of the World Society সংগঠনের প্রেসিডেন্ট জনাব আমিনুল ইসলামের অবদানকে বিশেষভাবে স্মরণ করি যিনি মাননীয় সংসদ সদস্য ও সিনেটরগণসহ দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে বিলটি পাশের জন্য চেষ্টা চালিয়ে গেছেন। মান্যবর হাইকমিশনার ড. খলিলুর রহমান এই লক্ষ্য অর্জনে গত দুই বছর যাবত তাঁর ও মাননীয় সংসদ সদস্য ও সিনেটরদের সাথে নিবিড়ভাবে কাজ করেছেন।

বিলটির পাশ হওয়া ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্যের প্রতি কানাডার অঙ্গীকারের প্রমাণ। এই বিলটি স্মরণ করিয়ে দেয় যে ভাষা হল মানুষের পরিচিতি ও সাংস্কৃতিক উত্তরাধিকারের অপরিহার্য উপাদান। ভাষার বৈচিত্র্যকে সম্মান করা, রক্ষা করা, প্রবর্ধন করা আমাদের সবার দায়িত্ব।


সংবাদটি শেয়ার করুন