ফিচার্ড লেখালেখি

গভীর শোকাবহ জেলহত্যা দিবস ঃ বিদ্যুৎ ভৌমিক

গভীর শোকাবহ জেলহত্যা দিবসবিদ্যুৎ ভৌমিক

৩ নবেম্বর, গভীরশোকাবহ জেলহত্যা দিবস। জাতির ইতিহাসে আর একটি কলঙ্কময় দিন। সমগ্র জাতি আজ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে আত্বত্যাগ ও সংগ্রামের ভূমিকায় সমুজ্জ্বল জাতীয় চার নেতাকে ।

বাংলাদেশ স্বাধীনতা প্রাপ্তির সাড়ে তিন বছরের মাথায় পাকিস্তানী ভাবাদর্শে লালিত মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী অপশক্তি বাংলাদেশ স্বাধীনতার মহান স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকেও নিশংসভাবে হত্যা করে সপরিবারে ১৫ আগস্ট ভোরে। পরাজিত উগ্র মৌলবাদী অপশক্তি ও তাদের দোসর কিছুসংখ্যক বিপথগামী সেনা অফিসার বাংলাদেশ নামক স্বাধীন সার্বভৌম দেশটিকে তাদের কব্জায় নেয়ার জন্য ইতিহাসের এহেন বেদনাবিধূর ও নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। এর আড়াই মাস পর আজকের এই দিনে অর্থাৎ ৩ নবেম্বর ১৯৭৫  কারাগারের অভ্যন্তরে মুক্তিযুদ্ধ পরিচালনাকারী ও মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী জাতীয় চার নেতা- স্বাধীন বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে নৃশংসভাবে হত্যা করা হয়।

বঙ্গবন্ধুর অবর্তমানে  জাতীয় চার নেতাই  বারবার আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছিলেন। আত্মত্যাগ ও সংগ্রামের ভূমিকায় সমুজ্জ্বল জাতীয় চার নেতাই মহান মুক্তিযুদ্ধের রক্তঝরা দিনগুলোতে নিজেদের জীবন তুচ্ছ-জ্ঞান করে বঙ্গবন্ধুর অবর্তমানে স্বাধীনতা সংগ্রামে সফলভাবে নেতৃত্ব দিয়ে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। স্বাধীনতা ঘোষণার পর যখন বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয়, তখন এই জাতীয় চার নেতাই আওয়ামী লীগের নেতৃত্বে দল-মত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ করে ভারতের সহযোগীতায় নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অপূর্ব দক্ষতার সঙ্গে স্বাধীন বাংলার প্রথম সরকার পরিচালনা করেন ও বিজয় ছিনিয়ে আনেন । মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সামরিক জান্তার হাতে আটক বঙ্গবন্ধুর অবর্তমানে জাতীয় এ চার নেতা দেশের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়েছিল । ১৯৭১-এর ১০ এপ্রিল মুজিবনগরে ‘বাংলাদেশ গণপরিষদ’ গঠন করে, সেই পরিষদে ‘স্বাধীনতার ঘোষণাপত্র’ অনুমোদন করে তারই ভিত্তিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠন করা হয়। প্রজাতন্ত্রের রাষ্ট্রপ্রধান নির্বাচিত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং উপ-রাষ্ট্রপ্রধান সৈয়দ নজরুল ইসলাম । সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী অর্থমন্ত্রী এবং এ এইচ এম কামরুজ্জামান স্বরাষ্ট্র ও পুনর্বাসন বিষয়ক মন্ত্রী হিসেবে ১৭ এপ্রিল শপথ গ্রহণ করেন এবং পরম ত্যাগ ও নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে ১৯৭১-এর ১৬ ডিসেম্বর প্রিয় মাতৃভূমিকে ভারতের সহযোগীতায় হানাদার মুক্ত করেন এবং আমাদের গৌরবউজ্জল মহান স্বাধীনতা ছিনিয়ে আনেন ।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ধারাবাহিকতায় জাতিকে নেতৃত্বশূন্য করার সুপরিকল্পিত ও সুগভীর চক্রান্তের অংশ হিসেবেই এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল। তারা হত্যাকাণ্ডের বিচারের উদ্যোগ নেয়া তো দূরের কথা, আইন করে বিচারের পথ রুদ্ধ করে দিয়েছিল। হত্যাকান্ডের মধ্য দিয়ে উগ্র প্রতিবিপ্লবীরা অর্জিত রাষ্ট্রীয় মূলনীতি শুধু পরিবর্তনই নয়, দেশকে স্বৈরাচারী পাকিস্তানী ভাবধারায় পরিচালিত করার অপচেষ্ঠা চালায়। রাজনৈতিক দল বা গোষ্ঠী এবং বিভিন্ন পেশার বাংলাদেশবিরোধীরা হত্যাকান্ডের ক্ষেত্র তৈরি ও ষড়যন্ত্রে জড়িত এবং সহায়ক ছিল। ষড়যন্ত্রকারী ও হত্যাকারীদের এ অপচেষ্টা সফল হয় নাই। এখানে উল্লখ করা দরকার, ষড়যন্ত্রকারী ও হত্যাকারীদের স্বপ্নের দেশ পাকিস্তান বর্তমানে একটি ব্যর্থ রাষ্ট্র এবং পাকিস্তান সন্ত্রাসীদের অভয়ারণ্য হিসাবে বিশ্বব্যাপীই পরিচিত। অন্যদিকে বাংলাদেশ একটি অর্থনৈতিক উন্নতির মডেল ও উন্নয়নশীল দেশ হওয়ার স্বীকৃতি অর্জন করেছে । যে সেলটিতে চার নেতাকে হত্যা করা হয়েছিল, সেখানকার রডে এখনো রয়েছে গুলির ক্ষত। সেই গুলির চিহ্ন সংরক্ষণ করে সেলটিকে বানানো হয়েছে জাতীয় চার নেতা স্মৃতি জাদুঘর। ওই সেলের খানিকটা দূরে রয়েছে বঙ্গবন্ধু কারা স্মৃতি জাদুঘর। জাতীয় এই চার নেতার স্মরণে  বুধবার (৩ নভেম্বর) বাংলাদেশে নানা আয়োজনে পালিত হবে জেলহত্যা দিবস। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। আজ এ দিনে আমরা অশ্রুসজল নয়নে গভীর শ্রদ্ধার সহিত চার জাতীয় নেতাকে স্মরণ করছি, তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি ও জাতীয় চার নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করছি ।


বিদ্যুৎ ভৌমিক-সাবেক অধ্যাপক, লেখক ও সিবিএনএ এর উপদেষ্টা ।

মন্ট্রিয়ল, ক্যানাডা, ২ নভেম্বর ২০২১ খ্রী:



 

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন