প্রবাসের সংবাদ ফিচার্ড

গ্রিসে অভিবাসীবাহী পৃথক নৌকাডুবিতে ১৮ জনের মৃত্যু

গ্রিসে অভিবাসীবাহী পৃথক নৌকাডুবিতে ১৮ জনের মৃত্যু

গ্রিক পানিসীমায় দু’টি বড় নৌকা দুর্ঘটনায় কমপক্ষে ১৮ জনের মৃত্যু এবং আরও কয়েক ডজন নিখোঁজের খবর পাওয়া গেছে। বুধবার গভীর রাতে লেসবস এবং কিথেরা দ্বীপে প্রায় ১৪০ অভিবাসী নিয়ে নৌকা দু’টি ডুবে যায়। নিহতরা কোন দেশি এবং এতে কোন বাংলাদেশি নাগরিক ছিল কিনা তা জানা যায়নি।

আল জাজিরা ও  ইনফোমাইগ্রেন্টসসহ বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, পূর্ব এজিয়ান দ্বীপ লেসবসের কাছে বুধবার গভীর রাতে প্রায় ৪০ জন অভিবাসী বহনকারী একটি নৌকা ডুবে যায়। গ্রিক কোস্ট গার্ড জানিয়েছে, বৃহস্পতিবার সকাল নাগাদ ১৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। পরে আরও নিখোঁজ ব্যক্তিদের জন্য নৌকা ও হেলিকপ্টার দিয়ে তল্লাশি চালিয়ে নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নৌকার যাত্রীরা সবাই নারী বলে জানা গেছে।

এদিকে, বুধবার গভীর রাতে দক্ষিণ গ্রিক দ্বীপ কিথেরার কাছে ১০০ জন অভিবাসী বহনকারী আরেকটি নৌকা পাথরের সাথে বিধ্বস্ত হয়। বৃহস্পতিবার সকালে দু’জনের মৃতদেহ পাওয়া গেছে।  স্থানীয় বাসিন্দারা প্রায় ৮০ জন জীবিত ব্যক্তিকে উদ্ধারে সহায়তা করার জন্য কর্তৃপক্ষকে সহযোগিতা করেন।

বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, বৃহস্পতিবারও উদ্ধার কাজ অব্যাহত ছিল। উপকূলরক্ষী জাহাজ, ব্যক্তিগত নৌকা এবং একটি হেলিকপ্টার ছাড়াও নৌবাহিনীর ডুবুরিদের মোতায়েন করা হয়েছে। জাহাজটিতে ৯৫ জন লোক ছিল বলে জানা গেছে। ফায়ার সার্ভিসের উদ্ধারকারীরা সমুদ্রের ধারে পাহাড়ে উঠতে লোকজনকে সাহায্য করার জন্য দড়ি নামিয়েছে। তারা জানান, দিয়াকোফটি গ্রামের বন্দরের কাছে পালতোলা নৌকাটি পাথরে আঘাত করার সময় ৭০ কিলোমিটার বেগে বাতাস ছিল।

সূত্র : আল-জাজিরা।



সংবাদটি শেয়ার করুন