প্রবাসের সংবাদ ফিচার্ড

গ্রিসে আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন

গ্রিসে আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন

গ্রিস প্রবাসী বাংলাদেশি নারীদের জন্য বাংলাদেশ দূতাবাস, এথেন্স আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে বিস্তারিত কর্মসূচির আয়োজন করে।  বিপুল সংখ্যক নারী ও কন্যা শিশু এ অনুষ্ঠানে  যোগদান করে।  বাংলাদেশ থেকে বহু দূরে পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধববিহীন ব্যস্ত জীবনে এ আয়োজন ছিল অত্যন্ত আনন্দময়।  অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারীদের বাuধভাঙ্গা উচ্ছ্বাস ছিলো লক্ষ্যণীয়।  অনুষ্ঠানে তাঁরা তাঁদের ভাল লাগা পরস্পরের সাথে বিনিময় করেন এবং গান, আবৃত্তি ও ফ্যাশন শো পরিবেশন করেন।  তাঁদের মুখরতায় এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাস চাঁদের হাটে পরিণত হয়। 

Òডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসনÓ -এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায় বক্তারা তাঁদের স্বপ্নের কথা, অভিজ্ঞতার কথা এবং ভবিষ্যত পরিকল্পনার কথা উপস্থিত সকলকে অবহিত করেন।  সংসার ও সন্তান-সন্ততি সঠিকভাবে পরিচর্যা করার পরও গ্রিসে উল্লেখযোগ্য সংখ্যক নারী কর্মজীবী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক ও বেসরকারি  প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। এছাড়া, গ্রিস প্রবাসী নারীগণ সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডে উল্লেখযোগ্য অবদান রাখছেন। বাংলাদেশের জনগণের অর্ধেক  অংশ হিসেবে দেশের উন্নয়নে সুদূর গ্রিসে থেকেও সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন। পুরুষের পাশাপাশি তাঁরা দেশে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ করছেন।  তাঁরা নারীদের সুসংগঠিত করার লক্ষ্যে এবং তাঁদের সমস্যা সমাধানে একযোগে  কাজ করছেন।  বাংলাদেশ দূতাবাস সর্বাত্মকভাবে নারীদের বিভিন্ন কর্মকাণ্ডে সহযোগিতা করে যাচ্ছে।

আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত আসুদ আহ্‌মদ বলেন, নারীরা আজ আন্তর্জাতিক অঙ্গণে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।  বাংলাদেশ নারী ক্ষমতায়নের রোল মডেল।  তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং তাঁর নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে আমাদের দেশ Òস্মার্ট বাংলাদেশÓ হিসেবে উন্নত দেশের কাতারে দাঁড়াবে।  রাষ্ট্রদূত গ্রিসের নারীদের কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে যাওয়ার আহবান জানান এবং তাদের সর্বাত্মকভাবে যেকোনো প্রয়োজনে সহযোগিতার আশ্বাস দেন।  অনুষ্ঠানে রাষ্ট্রদূতের সহধর্মিনী ও অনুষ্ঠানের সভাপতি মিসেস রেবেকা সুলতানা নারীদের সক্রিয় অংশগ্রহণে আয়োজনটি স্মরণীয় একটি দিনে পরিণত হয়েছে বলে তাঁদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের দ্বিতীয় সচিব রাবেয়া বেগম। এসময় অন্যান্যদের সাথে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দূতাবাসের মিনিস্টার, প্রথম সচিব(শ্রম), দূতাবাসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, তাঁদের পরিবারের সদস্যবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন