দেশের সংবাদ ফিচার্ড

চুয়াত্তরের দুর্ভিক্ষে আলোচিত বাসন্তীর ঠাঁই হলো উপহারের ঘরে

উপহারের ঘরের বারান্দায় বাসন্তী ও দুর্ভিক্ষের সময়ের ষড়যন্ত্রমূলক আলোচিত ছবি (ডানে)

চুয়াত্তরের দুর্ভিক্ষে আলোচিত, বাসন্তীর ঠাঁই হলো উপহারের ঘরে, ভরণপোষণ দেবে সরকার

১৯৭৪ সালের দুর্ভিক্ষে ষড়যন্ত্র করে রোগা লিকলিকে শরীরে একটি জাল জড়িয়ে সম্ভ্রম ঢেকে তুমুল আলোচনায় এসেছিলেন জন্মগত বাকপ্রতিবন্ধী বাসন্তী দাস। দৈনিক ইত্তেফাকের ফটোগ্রাফার আফতাব আহমেদের তোলা ছবিটি ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। বর্তমানে সেই বাসন্তীর বয়স ৭৪ বছর।

চুয়াত্তরের ‍দুর্ভিক্ষের জীবন্ত সাক্ষী বাসন্তীর অভাব-অনটনেই কেটেছে এতদিন। অবশেষে তার ভাগ্য খুলেছে। ঠাঁই হয়েছে প্রধানমন্ত্রীর উপহারের পাকা ঘরে। সেই ঘরে বসে অবসর সময় কাটছে উপজেলা প্রশাসনের দেওয়া টেলিভিশন দেখে। মাসে মাসে ভরণপোষণের জন্য পাচ্ছেন সাড়ে চার হাজার টাকা। আজীবন তিনি এ সরকারি সহায়তা পাবেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সরকারের দেওয়া প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন বাসন্তী দাস। পাশাপাশি চলতি বছরের জানুয়ারি থেকে ভরণপোষণের জন্য বাসন্তীকে প্রতি মাসে সাড়ে চার হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। মুজিব শতবর্ষ উপলক্ষে তাকে আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেওয়া হয়েছে। বিনোদনের জন্য দেওয়া হয়েছে একটি টেলিভিশনও।

jagonews24

খোঁজ নিয়ে জানা গেছে, বাসন্তী দাস কুড়িগ্রামের চিলমারী উপজেলার রমনা মডেল ইউনিয়নের জোড়গাছ ইউনিয়নের জেলেপাড়া গ্রামের বাকপ্রতিবন্ধী নারী। ব্রহ্মপুত্র নদের তীরে জেলেপাড়া গ্রামের মৃত কান্দুরা রাম দাস ও মৃত শুটকি বালা দাসের মেয়ে তিনি। চার ভাই-বোনের মধ্যে বাসন্তী দ্বিতীয়। তার ছোট ভাই বিষ্ণু চন্দ্র দাস ও ছোট বোন দুর্গা রানী দাস মারা গেছেন। বেঁচে আছেন তার বড় ভাই আশু চন্দ্র দাস (৮০)।

বাকপ্রতিবন্ধী বাসন্তীর কপালে স্বামীর সংসার টেকেনি। বিয়ের মাত্র এক মাসের মাথায় স্বামী তাকে ছেড়ে চলে যায়। নদীভাঙনে বাবার ভিটেমাটি হারিয়ে ঠাঁই হয় ছোট ভাই বিষ্ণু চন্দ্রের বাড়িতে। বিষ্ণু মারা গেলে বাসন্তীর দেখভাল করেন তারই স্ত্রী নিরোবালা দাস। বর্তমানে নিরোবালা ও তার সন্তানদের সঙ্গে দিন কাটছে তার।

 




সংবাদটি শেয়ার করুন