ফিচার্ড রকমারি

ডেটিং মানে কি? রুমডেট মানে কি? কিভাবে ডেটিং করতে হয়?

ডেটিং-মানে-কি

ফেব্রুয়ারি মাস ভালোবাসার মাস। আর এই ফেব্রুয়ারি মাস জুড়ে কিংবা ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ঘিরে সবচেয়ে বেশী যে শব্দটি আলোচনা হয় সেটি হল “ডেটিং”। তরুণ প্রজন্মের প্রত্যেকেই এই শব্দটির সাথে পরিচিত হলেও আমরা এর সঠিক অর্থ অনেকেই জানিনা বা বুঝিনা। এই আর্টিকেলে আমরা, ডেটিং মানে কি? (Dating Meaning in Bengali) রুমডেট মানে কি? (Room Date Meaning) কিভাবে ডেটিং করতে হয়? এই তিনটি প্রশ্নের সঠিক উত্তর খোঁজার চেষ্টা করব।

 

ডেটিং মানে কি? Dating Meaning in Bengali

ডেট  বা ইংরেজি Date শব্দের অর্থ তারিখ। এই শব্দ থেকেই ডেটিং শব্দটি এসেছে। বাংলাদেশে অধিকাংশরা মনে করে, ডেটিং করা মানে সম্পর্কে জড়িয়ে পড়া, অর্থাৎ ছেলে-মেয়ে বা নারী-পুরুষ প্রেম বা ভালোবাসা নিবেদন বা আদান-প্রদানের জন্য মিলিত হওয়া কে ডেটিং বলে। তবে ডেটিং শব্দের অনেক অর্থ রয়েছে।

উইকিপেডিয়া অনুযায়ী, ডেটিং হলো দুইজন মানুষের মধ্যে বিদ্যমান রোমান্টিক সম্পর্কের একটি অবস্থা, যখন তারা বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া বা ঘনিষ্ঠ সঙ্গী হওয়ার জন্য দেখা করে।

আবার অনেকে মনে করেন, কোনো নতুন সম্পর্ক তৈরি করার পূর্বে যখন দুই ব্যক্তি একে অপরের সাথে কোন মাধ্যমে মিলিত হয়ে ভালো সময় কাটায়, একে অপরের সম্পর্কে কথা বলে এবং একে অপরকে বোঝার চেষ্টা করে, সেটিই হল ডেটিং।

আমি মনে করি, ডেটিং এর অর্থ কাল অনুযায়ী ভিন্ন হয়। তা হলো সম্পর্ক পূর্ববর্তী ও পরবর্তী।

দুজন মানুষ একে অপরের প্রতি আকৃষ্ট হবার পর এবং প্রেম, ভালোবাসা বা বৈবাহিক সম্পর্কে জড়ানোর পূর্বে একে-অপরকে জানার জন্য, বোঝার জন্য, মনের ভাব বিনিময়ের জন্য তারা যে তারিখের যে নির্দিষ্ট সময়ে সরাসরি বা কোন মাধ্যমে মিলিত হয়, ঐ নির্দিষ্ট সময়ে তাদের কার্যকলাপ কে সম্পর্ক পূর্ববর্তী ডেটিং বলা যায়। এই ডেটিং এর উদ্দ্যেশ্য হচ্ছে, একে-অপরকে জানা ও বোঝা যাতে তারা সম্পর্কে জড়াবে কি না সে ব্যপারে সিদ্ধান্ত নিতে পারে এবং সম্পর্কের ভবিষ্যৎ কি হবে তা বুঝতে পারে।

আর সম্পর্ক পরবর্তী ডেটিং হচ্ছে, দুজন মানুষ প্রেম বা ভালোবাসার সম্পর্কে জড়ানোর পর একে অপরের প্রতি প্রেম, ভালোবাসা, যত্ন, রোমান্টিকতা ইত্যাদি আদান-প্রদানের জন্য তারা যে তারিখের যে সময়ে সরাসরি বা কোন মাধ্যমে মিলিত হয়, সেই সময়ে তাদের কার্যকলাপ কে সম্পর্ক পরবর্তী ডেটিং বলা যায়। এই ডেটিং এর উদ্দ্যেশ্য হচ্ছে, সম্পর্ক সুন্দর রাখতে প্রেম, ভালোবাসা আদান প্রদান করা, একজন অরেকজনের প্রতি কতটা যত্নশীল তা বুঝানো, সুখ-দুঃখ ভাগ করে নেওয়া, সম্পর্কের ভবিষ্যৎ পরিকল্পনা করা,  সম্পর্ক আরো মধুর করতে একটু রোমান্টিকতা করা ইত্যাদি।

 

রুমডেট মানে কি? Room Date Meaning

রুমডেট শব্দটিতে দুটি ইংরেজি শব্দ যুক্ত আছে Room এবং Date । এখানে Room শব্দের অর্থ ঘর এবং Date শব্দের অর্থ তারিখ। প্রেম, ভালোবাসা বা সম্পর্কের ক্ষেত্রে রুমডেট শব্দটির তেমন কোন অভিধানিক অর্থ নেই তবে ডেটিং শব্দটি ডেট থেকেই এসেছে এবং ডেটিং শব্দের অর্থ আমরা উপরে জেনেছি।

রুমডেট-মানে-কি

সুতরাং আমার মতে রুমডেট মানে হল, দুজন মানুষ সম্পর্কে  জড়ানোর পূর্বে বা পরে একে-অপরের প্রতি আকৃষ্ট হয়ে যখন একান্তে সময় কাটানোর জন্য বা প্রেম, ভালোবাসা, যত্ন আদান-প্রদানের জন্য কোন নির্দিষ্ট তারিখ ও সময়ে কোন আবদ্ধ ঘরে মিলিত হয় এবং সেই সময় তাদের কার্যকলাপ কে রুমডেট বলে। রুমডেটের উদ্দ্যেশ্য হলো মিলিত সময়টাকে বাহিরের সকল বিরক্তিকর প্রভাব থেকে মুক্ত রাখা এবং নির্জন ও নিরিবিলিতে সম্পর্কের ভাব আদান প্রদান করা।

তবে রুমডেটের খারাপ দিক হচ্ছে এখানে প্রেমিক যূগল চাইলেই শারীরিক সম্পর্কে জড়িয়ে যেতে পারে। বিশেষ করে তরুণ প্রজন্মের অধিকাংশই রুমডেটের সুযোগে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়ে। এতে অধিকাংশ সময় সম্পর্ক খারাপ হয়ে যায় বা ভেঙ্গে যায়। এসব কারণে রুমডেট (Room date) শব্দটি আমাদের সমাজে নোংরা বা অশ্লীল কার্যকলাপ অর্থে পরিণত হয়েছে।

 

কিভাবে ডেটিং করতে হয়?

ডেটিং শব্দের অর্থ আমরা উপরে জেনেছি। সুতরাং আমরা বলতে পারি একটি প্রেম-ভালোবাসার সম্পর্কে জড়ানোর পূর্বে এবং পরে ডেটিং করা অত্যন্ত জরুরী। ডেটিং করার জন্য প্রথমে প্রয়োজন একজন সঙ্গী। আপনার ডেটিং সঙ্গী অবশ্যই তিনিই হবেন আপনি যার সাথে সম্পর্কে জড়াতে চাচ্ছেন বা জড়িয়েছেন।

কিভাবে-ডেটিং-করতে-হয়

প্রথমে দুজনে মিলে আপনাদের পছন্দের একটি নির্দিষ্ট জায়গা নির্বাচন করুন। যেখানে আপনারা বসে নিরিবিলিতে সময় কাটাতে পারবেন। মনের ভাব আদান-প্রদান করতে পারবেন। সেই সাথে যদি সেখানে পছন্দের খাবার পাওয়া যায় তাহলে খুব ভালো।

ডেটিং এ যাবার পূর্বে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন ও পরিপাটি হবেন এবং এমন পোশাক পরবেন যেন আপনাকে স্মার্ট এবং সুন্দর দেখায়। পোশাকের দিক থেকে আপনাকে যেন আনকম্ফোর্টেবল মনে না হয়, এতে আপনার কনফিডেন্ট কমে যাবে।

সাথে অবশ্যই কিছু টাকা পয়সা রাখবেন। একসাথে খাওয়া দাওয়া করা, ঘুরে বেড়ানো এবং কেনাকাটা করার জন্য কাজে লাগবে। পছন্দের কিছু ফুল কিনে নিয়ে যেতে পারেন।

এরপর আত্মবিশ্বাসের সাথে সঙ্গীর সাথে দেখা করুন। তার সাথে কথাবার্তা বলা শুরু করুন। প্রথমে তার আগ্রহ বোঝার চেষ্টা করুন এবং সেই অনুযায়ী ধাপে ধাপে আপনি কথা বলা চালিয়ে যান। একজন-আপরজনকে জানার ও বোঝার চেষ্টা করুন। দুজনের সম্মতিতে মনের ভাব, ভালো লাগা, ভালোবাসা বা একটু রোমান্টিকতা আদান-প্রদান করুন। এবার আরো কোথাও ঘোরার থাকলে সেখানে ঘুরতে যান এবং একসাথে পছন্দের খাবার খান। সঙ্গীর পছন্দের কোন জিনিস কিনে দিতে পারেন বা সাথে গিফট হিসেবেও নিয়ে যেতে পারেন।

তারপর সঙ্গীর সাথে সময় কাটাতে আপনার কেমন লাগলো, তাকে কেমন লাগলো এবং তার কিছু প্রশংসার করে শেষ কিছু কথাবার্তা বলে বিদায় জানিয়ে চলে আসুন। এছাড়াও ভবিষ্যতে কবে ও কোথায় পরবর্তী ডেটিং (Dating) করতে চান সে ব্যপারে আলোচনা করতে পারেন।

 

ডেটিং টিপস : Dating Tips

  • সরাসরি ডেটিং এর আগে অনলাইনে চ্যাট করুন
  • ডেটিং এর জন্য একটি রোমান্টিক জায়গা নির্বাচন করুন
  • শরীর ও পোশাক পরিচ্ছদের ওপর নজর রাখুন
  • রিলেক্স থাকুন এবং আত্মবিশ্বাস রাখুন
  • কম্ফোরটেবল অনুভব করুন
  • প্রথম ডেটিং এ ফুল বা চকলেট উপহার দিন
ফরিদ হোসেন, ডেস্ক রিপোর্টার, CBNA24
সংবাদটি শেয়ার করুন