ফিচার্ড বিনোদন

‘তিনি গণমানুষের শিল্পী’

‘তিনি গণমানুষের শিল্পী’

তারিক আনাম খান ।।

এমন কোনো দিন হয়নি যে, আপনি আমাকে দেখেছেন আর কাছে আসেননি। এমন কোনো দিন যায়নি যে, আমরা কোনো স্মৃতিচারণা করিনি; বিশেষ করে আমাদের সুন্দর সময়, যা আমরা এক সঙ্গে কাটিয়েছি বিদেশে। এমন কোনো আন্দোলন হয়নি, যেখানে রাজপথে আপনি ছিলেন না। গণমানুষের শিল্পী হয়েই আপনি থাকবেন এই বাংলায়, আপনার গান থাকবে, আপনার মুষ্টিবদ্ধ হাত সংগ্রামের প্রতীক হয়ে বহুদিন অনুপ্রাণিত করবে এ দেশের মুক্তিকামী মানুষকে। ফকির আলমগীর- যেখানেই থাকেন ভালো থাকবেন।

সুবর্ণা মুস্তাফা

ফকির আলমগীর… একটা অধ্যায়ের ইতি হলো। তার বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা। আমাদের সংগীতাঙ্গনে তার শূন্যতা পূরণ হবে না।

হানিফ সংকেত

চলে গেলেন গণমানুষের শিল্পী ফকির আলমগীর। মানবিক গুণাবলিতে মহান এ শিল্পীর অকস্মাৎ মৃত্যু সংবাদে স্বজন হারানোর কষ্ট অনুভব করছি। সম্প্রতি তার অসুস্থতার খবরে বেশ শঙ্কিত হয়ে পড়েছিলাম। নিয়মিত খোঁজখবরও রাখছিলাম। দুদিন আগেও ভাবির সঙ্গে কথা হয়েছিল, বলেছিলেন, ‘এখন কিছুটা স্ট্যাবল, দোয়া করেন।’ কিছুটা আশার আলো দেখেছিলাম। কিন্তু না, প্রাণঘাতী করোনার কাছে পরাজিত হয়ে অবশেষে শুক্রবার রাত ১০টা ৫৬ মিনিটে চিরবিদায় নিলেন স্বাধীন বাংলা বেতারের এ শব্দসৈনিক, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ফকির আলমগীর। বিভিন্ন আন্দোলন-সংগ্রামে পাশে থেকে তিনি যেমন মানুষকে উজ্জীবিত করেছেন, তেমনি শিল্পীদের অধিকার আদায়ের বিভিন্ন কর্মসূচিতেও সব সময় অগ্রণী ভূমিকা পালন করেছেন। সাংস্কৃতিক অঙ্গনে সব সময় তিনি সবার সুখে-দুঃখে পাশে থেকেছেন। তার সঙ্গে জড়িয়ে আছে আমার অনেক আড্ডার, অনেক গল্পের, অনেক স্মৃতি। মনে পড়ে আমার অনেক অনুষ্ঠানে উপস্থিতির স্মৃতিময় সময়গুলোর কথা।

মমতাজ

বিনম্র শ্রদ্ধা ফকির ভাই। ওখানে বাদশা হয়ে থাকবেন।

অরুণা বিশ্বাস

শ্রদ্ধেয় ফকির আলমগীর, আপনি তো শিল্পী, সৃষ্টিশীল মানুষের মৃত্যু নেই। এ কেমন চলে যাওয়া? ভালোবাসা, শ্রদ্ধা, প্রণাম।

ড. তপন বাগচী

আমার লেখা শতাধিক গানের কণ্ঠশিল্পী ফকির আলমগীর আর নেই। তিনি ছিলেন গণমানুষের শিল্পী। আমাকে দিয়ে জোর করে অনেক গান লিখিয়েছেন। কী যে আন্তরিক আবদার ছিল গান লেখানোর জন্য। আর আমাকে গান লিখতে বলবেন না! শহীদ মিনারে কারও নাগরিক শোকসভা হলে ফকির আলমগীর গান গাইতেন। কারও স্মরণসভা কিংবা জন্মদিনের অনুষ্ঠানে গিয়েও গান গাইতেন। পথে যেতে যেতে লিখে দিতে হতো গান। একবার ফকির আলমগীরকে নিয়েই একটি গান লিখেছিলাম। সেই গানে ফুটে উঠেছিল তারই আত্মপরিচয়। গানটি তুলে ধরে আজ এ গণসংগীতশিল্পীর প্রতি শ্রদ্ধা জানাই।

আসিফ আকবর

ফকির আলমগীর ভাই আর নেই। ইন্না লিল্লাহি…রাজিউন।

শাকিব খান

বাংলা গণসংগীতের অন্যতম পথিকৃৎ ও সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিত্ব ফকির আলমগীর মারা গেছেন। ইন্না লিল্লাহি…রাজিউন। তিনি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথমসারির কণ্ঠযোদ্ধা। ফকির আলমগীর মুক্তির গান, মুক্তিযুদ্ধের গান ছাড়াও আজীবন মেহনতি মানুষের পক্ষে গেয়েছেন। তার গানগুলো রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক শোষণ, নির্যাতন, অত্যাচার-অনাচারের বিরুদ্ধে গণমানুষকে উদ্দীপ্ত করত। একুশে পদকসহ অসংখ্য সম্মানে সম্মানিত কিংবদন্তি কণ্ঠশিল্পী ফকির আলমগীরের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

চঞ্চল চৌধুরী

ফকির ভাই। ভালো থাকবেন। আপনি ছবি তুলতে খুব পছন্দ করতেন। শেষ ছবিটা তোলা হলো না। চলে গেলেন ফকির আলমগীর। শ্রদ্ধা।

বাপ্পা মজুমদার

শ্রদ্ধা ফকির আলমগীর ভাই…!

শারমিন সুলতানা সুমী

মানুষ, মাটির এমন আপনজন আর হবে না! ওপারে ভালো থাকবেন কিংবদন্তি, পরম শ্রদ্ধার মানুষ, মহান শিল্পী ফকির আলমগীর ভাই।

বেজবাবা সুমন

ফকির আলমগীর ভাই আমাদের মাঝে নেই। অসম্ভব বন্ধুসুলভ একজন মানুষ ছিলেন।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন