কানাডার সংবাদ

ইতিহাসে এই প্রথম নারী অর্থমন্ত্রী পেল কানাডা

প্রথম-নারী-অর্থমন্ত্রী
ছবি: অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড।

ইতিহাসে এই প্রথম নারী অর্থমন্ত্রী পেল কানাডা

কানাডার ইতিহাসে এই প্রথম কোন  নারী অর্থমন্ত্রী সামালানোর গুরু দায়িত্ব দেওয়া হল। উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ৫২ বছর বয়সী সাবেক সাংবাদিক ফ্রিল্যান্ড দেশের অর্থমন্ত্রীর দায়িত্ব পালনে সফল হবেন বলে আশাবাদী তিনি।

মাত্র ৪১ হাজার ডলারের

হিসেবের গোলমাল হওয়ায় গত কিছুদিন ধরেই দেশের অর্থমন্ত্রী বিল মোর্নিও’র সঙ্গে প্রধানমন্ত্রী ট্রুডোর মতবিরোধ চলছিল। করোনা প্রকোপের কারণে গত কয়েক মাস ধরেই চরম আর্থিক মন্দায় ধুঁকছে কানাডার অর্থনীতি। নিরাপত্তা সুরক্ষায় সরকারি ব্যয় নিয়েও দু’জনের মনমালিন্য চরমে পৌঁছেছিল।

সম্প্রতি দাতব্য সংস্থা উই চ্যারিটির কাজ দেখতে বিদেশ সফরে যে ব্যয় হয়েছিল মোর্নিও তা পরিশোধ করেননি বলে অভিযোগ ওঠে। প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে মতবিরোধের জেরে সোমবারই অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে ইস্তফা দেন মোর্নিও। ফলে তাঁর জায়গায় অর্থমন্ত্রীর দায়িত্ব কে পাবেন, তা নিয়ে জল্পনার মাঝেই উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে এই দায়িত্ব দেওয়া হলো।

৫২ বছর বয়সী ফ্রিল্যান্ড এর আগে দেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন। বর্তমানে দেশের উপ-প্রধানমন্ত্রীর পাশাপাশি আন্তঃসরকার বিষয়ক মন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি। অর্থা‍ৎ প্রদেশগুলোর সরকারের সঙ্গে সমন্বয় সাধনের দায়িত্ব ছিল তাঁর কাঁধে। এখন থেকে অর্থমন্ত্রীর পাশাপাশি তিনি উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকলেও আন্তঃসরকার বিষয়ক মন্ত্রীর দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ডমিনিক লেব্ল্যাঙ্কের হাতে।

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন