ফিচার্ড বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলাদেশের নির্বাচনে এআই ব্যবহার করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

বাংলাদেশের-নির্বাচনে-এআই-ব্যবহার

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তা – এআই  ব্যবহার করে তৈরি করা ‘বিভ্রান্তি’ সারা দেশে, বিশেষ করে রাজনৈতিক পরিমণ্ডলে ছড়িয়ে পড়ায় উদ্বেগ বাড়ছে।

বাংলাদেশের মতো ছোট বাজারে এই জাতীয় সামগ্রী নিয়ন্ত্রণ করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়ছে গুগল এবং মেটার মতো প্রযুক্তি সংস্থাগুলি।

সাম্প্রতিক মাসগুলিতে বাংলাদেশে সরকারপন্থী সংবাদ আউটলেট এবং প্রভাবশালীরা সক্রিয়ভাবে এআই ব্যবহার করে বিভ্রান্তিকর তথ্য প্রচার করেছে, যা এআই স্টার্ট-আপগুলির অফার করা সরঞ্জাম ব্যবহার করে তৈরি করা হয়েছে। এই কর্মকাণ্ড প্রমাণ করে যে কিভাবে ভোটে কারসাজি করতে পারে এআই এবং বিভাজন উসকে দিতে পারে।

বাংলাদেশের নির্বাচনে এআই বিভ্রান্তি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে বিরোধীদের নীরব করে দেয়ার অভিযোগ উঠেছে। বিরোধী নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। সমালোচকরা যুক্তি দেখান যে, এই পদক্ষেপগুলি তার পক্ষে আসন্ন নির্বাচনগুলিতে কারসাজি করার প্রচেষ্টার সমান। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য যুক্তরাষ্ট্র থেকে চাপ বাড়ছে সরকারের ওপর। বিডি পলিটিকোতে এআই-উৎপন্ন বিভ্রান্তির একটি উদাহরণ তুলে ধরা হয়েছে।

এই অনলাইন নিউজ আউটলেটে, “এডওয়ার্ড” নামে একজন সংবাদ উপস্থাপক মার্কিন কূটনীতিকদের বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ এবং রাজনৈতিক সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে একটি স্টুডিওর অংশ উপস্থাপন করেছেন। এই উদাহরণটি আরও বেশি উদ্বেগজনক। কারণ এটি লস অ্যানজেলেসে অবস্থিত একটি এআই ভিডিও জেনারেটর HeyGen ব্যবহার করে তৈরি করা হয়েছিল। এটি গ্রাহকদের প্রতি মাসে ২৪ ডলারের কম খরচে এআই অবতার দ্বারা ফ্রন্টেড ক্লিপ তৈরি করার সুযোগ দেয়।
বিশ্বব্যাপী উদ্বেগ এবং প্রযুক্তি প্ল্যাটফর্মের প্রতিক্রিয়া

OpenAI-এর চ্যাটজিপিটি এবং এআই ভিডিও জেনারেটরের মতো শক্তিশালী সরঞ্জামগুলি বৃদ্ধির সাথে বিভ্রান্তিকর বা মিথ্যা রাজনৈতিক সামগ্রী তৈরি করতে এআই -এর ব্যবহার তীব্র হয়েছে। এ বছরের শুরুর দিকে মার্কিন রিপাবলিকান ন্যাশনাল কমিটি প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে একটি ভবিষ্যত চিত্রিত করতে গিয়ে এআই-উৎপন্ন চিত্রগুলি ব্যবহার করে। একইভাবে, ইউটিউব ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর শাসন সম্পর্কে বিভ্রান্তি ছড়ানোর জন্য এআই-উৎপাদিত নিউজ অ্যাঙ্কর ব্যবহার করার জেরে বেশ কয়েকটি অ্যাকাউন্ট স্থগিত করেছে। টেক জায়ান্ট গুগল এবং মেটা ডিজিটালভাবে পরিবর্তিত রাজনৈতিক বিজ্ঞাপন প্রকাশ করার জন্য প্রচারাভিযান শুরু করেছে। বাংলাদেশের ক্ষেত্রে শুধুমাত্র এআই টুলের ব্যবহারই নয়, ছোটবাজারে তাদের ব্যবহার নিয়ন্ত্রণে সমস্যা দেখা দিয়েছে, যা প্রায়শই আমেরিকান কারিগরি সংস্থাগুলি নিয়ন্ত্রণ করতে পারছে না।

বিভ্রান্তি শনাক্তকরণে চ্যালেঞ্জ

এআই শনাক্তকরণ সরঞ্জামগুলির অভাবের কারণে এআই-উৎপন্ন বিভ্রান্তি শনাক্ত করা চ্যালেঞ্জ তৈরি করেছে । টেক ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন মেটা এক্সিকিউটিভ সাবহানাজ রশিদ দিয়া জোর দিয়ে বলেন, অফ-দ্য-শেল্ফ পণ্যগুলি ‘ইংরেজি নয়’ এমন ভাষার বিষয়বস্তু শনাক্ত করার ক্ষেত্রে অকার্যকর। এটি আরও ব্যাপকভাবে সমাধানের প্রয়োজনীয়তার উপর জোর দেয়। টেক প্ল্যাটফর্মগুলির দ্বারা প্রস্তাবিত সমাধানগুলি, যা মূলত রাজনৈতিক বিজ্ঞাপনগুলিতে এআই নিয়ন্ত্রণের উপর ফোকাস করে, বাংলাদেশের মতো দেশে সীমিত কার্যকারিতা দেখায়। কারণ সেখানে বিজ্ঞাপনগুলি রাজনৈতিক যোগাযোগে একটি ছোট ভূমিকা পালন করে। এআই-উৎপন্ন বিভ্রান্তি কার্যকরভাবে মোকাবেলা করার জন্য অঞ্চল-নির্দিষ্ট কৌশলগুলির প্রয়োজনীয়তা তুলে ধরে। কর্তৃপক্ষের দ্বারা নিয়ন্ত্রণ এবং প্রয়োগের অভাবের কারণে এআই-উত্পন্ন বিভ্রান্তির দ্রুত বিস্তার ঘটছে।

সূত্র : মানবজমিন

অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন