দেশের সংবাদ ফিচার্ড

বাংলাদেশ রপ্তানিতে টানা তিন মাস ৫ বিলিয়নের বেশি আয়

বাংলাদেশ রপ্তানিতে টানা তিন মাস ৫ বিলিয়নের বেশি আয়

সংকটে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের মতো পণ্য রপ্তানিতেও সুবাতাস বইছে। আগের দুই মাসের মতো নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতেও পাঁচ বিলিয়ন (৫০০ কোটি) ডলারের বেশি রপ্তানি আয় দেশে এসেছে। এই মাসে পণ্য রপ্তানি থেকে ৫১৩ কোটি ৬২ লাখ (৫ দশমিক ১৩ বিলিয়ন) ডলারের বিদেশি মুদ্রা দেশে এনেছেন রপ্তানিকারকরা। এই আয় গত বছরের জানুয়ারির চেয়ে প্রায় ৬ শতাংশ বেশি। আর এক মাসের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি আয়।

এ নিয়ে টানা তিন মাস পাঁচ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয় দেশে এলো। বাংলাদেশের ইতিহাসে পণ্য রপ্তানি থেকে আয়ের ক্ষেত্রে এমন সাফল্য আগে কখনো দেখা যায়নি। গত বছরের শেষ দুই মাস নভেম্বর ও ডিসেম্বরে আয় হয়েছিল যথাক্রমে ৫ দশমিক ১ ও ৫ দশমিক ৩৬ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের যে তথ্য প্রকাশ করেছে; তাতে দেখা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) পণ্য রপ্তানি থেকে মোট ৩২ দশমিক ৪৫ বিলিয়ন ডলার আয় হয়েছে। এই অঙ্ক গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি এসেছে দশমিক শূন্য তিন শতাংশ। -সূত্রঃ দৈনিক বাংলা

 

 


সংবাদটি শেয়ার করুন