কানাডার সংবাদ

ভ্যাকসিন পাওয়া যাক বা না যাক, পৃথিবী বদলে যাবে : ট্রুডো

ভ্যাকসিন পাওয়া যাক বা না যাক

 

ভ্যাকসিন পাওয়া যাক বা না যাক, পৃথিবী বদলে যাবে : ট্রুডো  ।। করোনাভাইরাসের ভ্যাকসিন একদিন না একদিন হয়তো ঠিকই পাওয়া যাবে। মহামারির দিনও একদিন হয়তো শেষ হবে। কিন্তু তাই বলে পৃথিবী আর কোনোদিনই আগের জায়গায় ফিরবে না। এমন মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি দেশটির নাগরিকদের নতুন পৃথিবীর সাথে নিজেদের মানিয়ে নিতে এবং নিজেদের অভ্যাসের পরিবর্তনগুলো গ্রহণ করার আহবান জানিয়েছেন।

পরিস্থিতির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতে ৩৩৪ মিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন ট্রুডো। এই অর্থ দেশটির মৎস্য খাত ও ন্যাশনাল পার্ক পুনরায় খোলার জন্য ব্যায় করা হবে বলে জানিয়েছে দেশটির একটি সংবাদ মাধ্যম।

তিনি বলেন, “আমাদের এটা স্বীকার করতে হবে ভ্যাকসিন পাওয়া গেলেও এবং মহামারি শেষ হলেও পৃথিবী বদলে যাবে। কোভিড-নাইনটিন এমন এক বিষয় যা আমাদের সমাজ পরবির্তন করে দিবে। সব কিছুর সাথে আমাদের মানিয়ে নিতে হবে।”

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিস্থিতি বিশেষজ্ঞ মাইক রায়ান বলেছেন যে করোনাভাইরাস এইচআইভির মতো স্থায়ী এক রোগ হিসেবে পৃথিবীতে থেকে যাবে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, এই রোগ হয়তো কোনোদিনই পৃথিবী থেকে চলে যাবে না।

এ দিকে কানাডার বিভিন্ন রাজ্যে লকডাউন শিথিল করা হচ্ছে। এ ছাড়া গ্রীষ্মের গরমের কারণে বহু লোক বাড়ির বাইরে আসা শুরু করেছে।

কানাডার সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চল অন্তারিওতে ১৯ মে থেকে দোকানপাট, গাড়ি ব্যবসা এবং নির্মাণাধীন ভবনের কর্মকাণ্ড পুনরায় শুরু করা যাবে। অঞ্চলটির অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি প্রদানের উদ্দেশ্যে গ্রহণ করা তিনটি ধাপের একটি হলো এই উদ্যোগ।

কানাডার সরকারি স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কমে এসেছে। দেশটিতে করোনাভাইরাসে মারা যাওয়া ৬০ শতাংশের বেশি মানুষ ছিলেন ক্যুইবেক অঞ্চলের বাসিন্দা।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন