দেশের সংবাদ ফিচার্ড

মৌসুমের শুরুতেই সরগরম কমলগঞ্জের পর্যটন কেন্দ্রগুলো

পর্যটন মৌসুমের শুরুতেই সরগরম কমলগঞ্জের পর্যটন কেন্দ্রগুলো
বন্ধের দিনে লাউয়াছড়ায় পর্যটকদের ভিড়

শীতের মৌসুমে নাগরিক জীবনের যন্ত্রনা পেছনে ফেলে প্রকৃতির সান্নিধ্য পেতে পর্যটকরা এখন ভিড় করছেন চায়ের রাজধানী মৌলভীবাজারে। পর্যটন মৌসুমের শুরুতেই চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজার জেলার পর্যটন রাজ্য কমলগঞ্জের পর্যটন কেন্দ্রগুলো সরগরম হয়ে উঠেছে দেশি-বিদেশি পর্যটকদের ভিড়ে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন হাজার হাজার পর্যটক ঘুরতে আসছেন কমলগঞ্জের বিভিন্ন পর্যটন কেন্দ্রে। পর্যটকদের পদভারে মুখর অরন্যসুন্দরী কমলগঞ্জ।

পাহাড় টিলা আর অনাবিল সৌন্দর্যের সবুজ চা বাগান ঘেরা নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কমলগঞ্জে বণ্যপ্রাণীদের নিরাপদ অভয়ারন্য লাউয়াছড়া জাতীয় উদ্যান, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিস্তম্ভ, মাধবপুর লেক, হামহাম জলপ্রপাত, লাউয়াছড়া ডরমেটরী লেক, পদ্মছড়া লেক, ক্যামেলিয়া লেক, সবুজ সমারোহের চা বাগান, মাগুড়ছড়া গ্যাসকূপ, বিভিন্ন চা বাগানের প্রাকৃতিক লেক ছাড়াও ছোট বড় অসংখ্য পর্যটন কেন্দ্র রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গোটা বিশ্বের মতো বাংলাদেশের পর্যটন খাতও থমকে ছিল। সরকারি নানা বিধিনিষেধের কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিল ছোট-বড় সব পর্যটন কেন্দ্র। দীর্ঘ বিরতির পর বেড়ানোর সুযোগ পেয়ে পর্যটন কেন্দ্রগুলো ঘুরে বেরাচ্ছেন পর্যটকরা। মৌলভীবাজার জেলায় প্রতিবছর প্রায় ৫-৬ লক্ষাধিক পর্যটকের আগমন ঘটে। এরমধ্যে অর্ধেক পর্যটক শীত মৌসুমে ভ্রমন করেন।

গত শনিবার বিকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা এসেছেন লাউয়াছড়া জাতীয় উদ্যানে। প্রায় সব বয়সী পর্যটকদের আনাগোনা লক্ষ্য করা গেছে। বিশেষ করে শিশু-কিশোরদের উচ্ছাস ছিলো দেখার মতো। লাউয়াছড়ার বন্যপ্রানী দেখে আনন্দের ছাপ দেখা গেছে পর্যটকদের মধ্যে। তবে অধিকাংশ পর্যটকদের মুখেই মাস্ক দেখা যায় নি।

রাজধানী ঢাকা থেকে আসা ফাহমিদা তাসনিন তুলি, মারজান চৌধুরী, লালমনিহাট থেকে আসা ঈশিকা বৈদ্য, সিলেটের জগন্নাথপুর থেকে আসা শামসুল ইসলাম রনি, দিবাকর জানান, এ উদ্যান সত্যিই মনোমুগ্ধকর। এতো ধরনের গাছ আর বাঁশ আছে এখানে আসলে জানতেই পারতাম না। তাছাড়া এখানকার বন্যপ্রানী বিশেষ করে বিভিন্ন প্রকার বানর দেখে বেশ আনন্দ উপভোগ করছি। দীর্ঘদিন ঘরবন্দি থাকার পর প্রকৃতির সঙ্গে সময় কাটানোয় মনটা অনেক সতেজ লাগছে। সবুজ এই বন ঘুরে সত্যিই ভালো লেগেছে।

কুমিল্লার মনোহরগঞ্জ থেকে ঘুরতে আসা রাবেয়া বেগম বলেন, করোনার কারণে ও স্বামীর চাকুরীগত ব্যস্ততার কারণে দীর্ঘদিন কোথাও ঘুরতে যাওয়া হয়নি। তাই এখন কিছুটা ফ্রি সময় পাওয়ায় প্রকৃতির সঙ্গে সময় কাটানোর জন্য আসা। তাছাড়া আমার মেয়েটা ছোট দীর্ঘদিন ঘরবন্দি ছিলো প্রকৃতিতে ঘুরাঘুরি করলে তার মনটাও সতেজ থাকবে এ কারণেই মূলত আসা। লাউয়াছড়া জাতীয় উদ্যান ও মাধবপুর লেকে ঘুরেছি। খুবই ভালো লেগেছে।

লাউয়াছড়া জাতীয় উদ্যানের টিকেট কাউন্টারের ম্যানেজার শাহীন মাহমুদ বলেন, সরকারি বন্ধের দিন শুক্র ও শনিবারে লাউয়াছড়ায় দেশি-বিদেশি পর্যটকদের ভিড় ছিলো। শুক্রবার ও শনিবার প্রায় আড়াই সহস্রাধিক টিকিট বিক্রি হয়েছে।

লাউয়াছড়া বন বিট কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকায় মাস্ক ব্যবহারের বিষয়টি কিছুটা শিথিল রয়েছে। তবে পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে ভ্রমন করার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে। তাছাড়া পর্যটকদের নিরাপত্তার জন্য টুরিস্ট পুলিশ ও বন বিভাগের লোকজনরা কাজ করছেন।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন