কানাডার সংবাদ

সংসদীয় কমিটিতে দেড় ঘন্টা জেরা: আবারো ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো


সংসদীয় কমিটিতে দেড় ঘন্টা জেরা: আবারো ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো

সংসদীয় কমিটিতে গিয়ে আরেক দফা ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, উই চ্যারিটির সঙ্গে তার পরিবারের সদস্যদের সম্পর্কের কারনে ‘কনফ্লিক্ট অব ইন্টারেস্ট’ এর বিধি ভঙ্গ হয়নি।তবে তার পরিবারের সদস্যদের সঙ্গে সম্পর্কের কারনে উই চ্যারিটিকে কাজ দেয়ার সিদ্ধান্ত নেয়ার সময় নিজেকে মন্ত্রীসভা কমিটির সভার বাইরে না রাখার কারনে তিনি ক্ষমা চান।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এর আগেও ‘উই চ্যারিটিকে কাজ দেয়ার’ সিদ্ধ্ন্ত নেয়ার সময় নিজেকে ক্যাবিনেট সভার বাইরে রাখতে না পারার কারনে ক্ষমা চেয়েছিলেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে আজ অর্থনীতি সংক্রান্ত সংসদীয় কমিটির মুখোমুখি হতে হয়। দেশের ৩৫ হাজার স্কুল ছাত্রকে সরকারি অনুদানের অর্থ বিতরনের জন্য ‘উই চ্যারিটি’ নামে একটি বেসরকারি সংস্থাকে নিয়োগ দেয়া নিয়ে তৈরি হ্ওয়া বিতর্কে নিজের অবস্থান পরিষ্কার করতে তাকে সংসদীয়  কমিটির সভায় ডাকা হয়। কমিটির সদস্যরা তাকে দেড় ঘন্টা ধরে জেরা করেন।

প্রধানমন্ত্রী ট্রুডোর বিরুদ্ধে ‘কনফ্লিক্ট অব ইন্টারেস্ট’ এর  অভিযোগে ইথিকস কমিশন আলাদা তদন্ত করছে।একই সঙ্গে সংসদীয় কমিটিও তদন্ত করছে।

ট্রুডোর স্ত্রী চ্যারিটি সংস্থার বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়েছেন, ট্রুডোর মা,যিনি সাবেক প্রধানমন্ত্রীর স্ত্রী এবং ট্রুডোর ভাই পেশাদার বক্তা হিসেবে এই সংগঠনের বিভিন্ন অনুষ্ঠানে বক্তৃতা করেছেন সম্মানির বিনিময়ে।

জাষ্টিন ট্রুডো বলেন, কাানডার আইনে পরিবারের সদস্য বলতে স্ত্রী এবং নির্বরশীল সন্তানদের বোঝায়।তার স্ত্রী সোফি ট্রুডো ‘উই চ্যারিটিতে’ স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন। বিভিন্নস্থানে যাতায়তের জন্য তিনি অর্থ সেখান থেকে পেয়েছেন সেটি বিধিভঙ্গ করেনি মর্মে ইথিকস কমিশন ছাড় দিয়েছে।

নিজের মা এবং ভাই এর সম্পৃক্ততা প্রসঙ্গে জোস্টিন ট্রুডো বলেন, তারা নিজ যোগ্যতায় এবং পরিচয়ে কানাডার বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ।

ট্রুডোর বিরুদ্ধে অভিযোগ- তার পরিবারের সদস্যরা যে প্রতিষ্ঠানের অনুষ্ঠানে অংশ নিয়ে পারিশ্রমিক নিয়েছেন- সেই প্রতিষ্ঠানকে সরকারি কাজ দেয়ার সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় ট্রুডোর উপস্থিত থাকাটা ঠিক হয়নি। অর্থ্যাৎ, ক্যাবিনেট মিটিং থেকে প্রধানমন্ত্রীর অনুপস্থিত থাকা উচিৎ ছিলো। সেটা তিনি করেন নি বলেই তাকে এখন আসামীর কাঠগড়ায় দাড়াতে হচ্ছে।-নতুনদেশ ডটকম (সংসদীয় কমিটিতে দেড় ঘন্টা জেরা: আবারো ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো )

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন