প্রবাসের সংবাদ

সৌদিতে মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফিরলেন নারী কর্মী

সৌদিতে-মানসিক-ভারসাম্য-হারিয়ে-দেশে-ফিরলেন-নারী-কর্মী
প্রতীকী ছবি

সৌদিতে মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফিরলেন নারী কর্মী

সচ্ছলতার আশায় সৌদি আরবে চাকরি করতে গিয়ে মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফিরেছেন নওগাঁর এক নারী। শুক্রবার সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০২ ফ্লাইটে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। সেখানে তিনি এলোমেলো চলাফেরা করছিলেন। নিরাপত্তা বাহিনী তার কাছ থেকে জবাব না পেয়ে প্রবাসীকল্যাণ ডেস্কে হস্তান্তর করে। তার বয়স ৩৫ বছর।

দেশে ফেরার সময় পাসপোর্ট ছিল না ওই নারীর কাছে। তিনি দেশে ফিরেছেন ট্রাভেল পাস নিয়ে। তা থেকে তার নাম-পরিচয় উদ্ধার করে কল্যাণ ডেস্ক। পরে তাকে ব্র্যাকের কাছে হস্তান্তর করা হয়। সংস্থাটি তাকে মানসিক সেবা দিচ্ছে।

ব্র্যাকের অভিবাসন কর্মসূচির কর্মকর্তারা জানান, ২০১৮ সালের ১৩ নভেম্বর ওই নারীকে গৃহকর্মীর কাজে সৌদি আরবের জেদ্দা পাঠায় রিক্রুটিং এজেন্সি ম্যাপিম ট্রেন অ্যান্ড কোম্পানি (নিবন্ধন নম্বর : ৮০৯)।

তার স্বজনরা জানান, প্রথম ছয় মাস ভালো থাকলেও পরে নিয়োগকর্তা নিপীড়ন করতেন। একপর্যায়ে তার সঙ্গে পরিবারের যোগাযোগ বন্ধ হয়ে যায়। মাঝে তিন মাস কারাগারে ছিলেন তিনি।

ব্র্যাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, ওই নারীর মতো অনেক কর্মী নিপীড়িত হয়ে, মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফেরত আসছেন। তাদের প্রকৃত সংখ্যা বলা সম্ভব নয়। গত দুই বছরে প্রবাসীকল্যাণ ডেস্ক থেকে মানসিক ভারসাম্যহীন ৬৮ বিদেশফেরত কর্মীকে ব্র্যাকের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের মধ্যে ৬১ জন নারী। গত পাঁচ বছরে প্রায় ৫০০ নারী কর্মীর মরদেহ দেশে ফিরেছে।

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

 

সংবাদটি শেয়ার করুন