কানাডার সংবাদ ফিচার্ড

হৃদয় কৃষ্ণ মন্ডলের গ্রেফতারের প্রতিবাদে কানাডার “টরন্টো ফিল্ম ফোরাম” এর তীব্র নিন্দা ও মুক্তি দাবি

hridoy-krisno-mondol

হৃদয় কৃষ্ণ মন্ডলের গ্রেফতারের প্রতিবাদে কানাডার “টরন্টো ফিল্ম ফোরাম” এর তীব্র নিন্দা ও মুক্তি দাবি

কানাডার”টরন্টো ফিল্ম ফোরাম” বাংলাদেশের মুন্সীগঞ্জ জেলার ‘ বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের ’ বিজ্ঞান শিক্ষক হৃদয় কৃষ্ণ মণ্ডলের গ্রেফতারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে এবং একই সাথে তাঁর দ্রুত শর্তহীন মুক্তি দাবি করছে । টরন্টো ফিল্ম ফোরাম”  দাবি করছি যে , বাংলাদেশের সংবিধানের ১৭ নং অধ্যায় অনুসারে দেশে দ্রুত বিজ্ঞানভিত্তিক একটি ‘ অভিন্ন , গণমুখী এবং সার্বজনীন ‘ শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা করা হোক।

“টরন্টো ফিল্ম ফোরাম” মনে করে, দীর্ঘদিন থেকেই রাষ্ট্রের শিক্ষা ব্যবস্থাকে ধর্মীয় মৌলবাদীকরনের যে প্রক্রিয়া চালানো হয়ে আসছে , তারই ফসল হচ্ছে এই শিক্ষক গ্রেফতার ।

ইতিপূর্বে হিন্দুধর্মাবলম্বী লেখকদের লেখা পাঠ্যসূচী থেকে বাদ দেয়া , ধর্মীয় শিক্ষা ব্যবস্থাকে অবৈজ্ঞানিক ভাবে সাধারণ শিক্ষার সমতুল্য করা , বিভিন্ন ধরনের শিক্ষাব্যবস্থা চালু রাখাসহ শিক্ষা ব্যাবস্থাকে একমুখী , বিজ্ঞানভিত্তিক , ও সরলীকরণ না করে ক্রমশঃই বানিজ্যিকীকরনের উপর জোর দেয়া হয়েছে ।

“টরন্টো ফিল্ম ফোরাম” মনে করে, বিজ্ঞান শিক্ষাকে অবদমিত করতে ও শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করার লক্ষেই বিজ্ঞান শিক্ষকদের উপর এই আঘাত । এই অবস্থা চলতে থাকলে বাংলাদেশ থেকে বিজ্ঞানভিত্তিক শিক্ষার কবর রচনা হবে এবং ধর্মীয় গোঁড়ামি যুক্ত শিক্ষার প্রসারে দেশের সমস্ত অর্জন ভূলুণ্ঠিত হবে ও দেশ এক অন্ধকূপে পতিত হবে । একই সাথে দেশে মানুষের মৌলিক মানবিক চাহিদা অপূরণ থাকা সহ সাধারণ জনগণ তাঁর গণতান্ত্রিক অধিকার হারাবে ।

“টরন্টো ফিল্ম ফোরাম” ধারনা করে, এই ঘটনাটা পূর্ব পরিকল্পিত ভাবে ঘটানো হয়েছে । ছাত্রের প্রশ্ন করার ধরণ এবং সেই সাথে কথাগুলি রেকর্ড করাই প্রমান করে – এটা পরিকল্পিত । বাংলাদেশের শিক্ষকদের মাঝে একটা প্রবণতা আছে ছাত্রদের প্রশ্ন করতে না দেওয়া । সেখানে হৃদয় মন্ডল কত সুন্দর করে ধৈর্য্যের সাথে ছাত্রদের প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন।

অথচ সেই উত্তরের জন্য জন্যে তাকে গ্রেফতার করা হয়েছে এবং এখন পর্যন্ত তার জামিন দেয়া হয় নাই । তাঁর মতো মেধাবি বিজ্ঞানবিষয়ক সুযোগ্য শিক্ষককে পরিকল্পিতভাবে ফাঁসানো এবং তাঁর প্রতি সাম্প্রদায়িক আচরণের জন্য সেই ছাত্র ও সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতামূলক শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি ।

 

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন