প্রবাসের সংবাদ ফিচার্ড

প্রবাসীদের সহায়তায় দ্রুত টিকা পাওয়ায় পররাষ্ট্রমন্ত্রীর ধন্যবাদ

প্রবাসীদের সহায়তায় দ্রুত টিকা পাওয়ায় পররাষ্ট্রমন্ত্রীর ধন্যবাদ

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহায়তার ফলেই বাংলাদেশ দ্রুত টিকা পেয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শুক্রবার (২ জুলাই) রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্নার টিকা হস্তান্তরকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশি প্রবাসী আমেরিকান যারা, তাদের আমি ধন্যবাদ দিতে চাই। কারণ এক প্রক্রিয়ায় আমরা টিকা পাব কি না বা কতটা পাব, সেটা নিয়ে আমরা সন্দিহান ছিলাম। তখন প্রবাসীরা বাংলাদেশকে টিকা দিয়ে সহযোগিতা করতে ক্যাম্পেইন শুরু করে এবং এর ফলশ্রুতিতে আমরা খুব দ্রুতই টিকা পেয়েছি।

মন্ত্রী বলেন, আমরা টিকার সংকট কাটিয়ে উঠেছি। যুক্তরাষ্ট্র আমাদের ক্রিটিক্যাল টাইমে টিকা দিয়ে সহযোগিতা করেছে। কেনা টিকাও আসতে শুরু করেছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকে সেরামের টিকা আগস্টের মধ্যে আসবে। তবে কত তারিখে এবং কী পরিমাণ আসবে এ বিষয়ে এখন কিছু বলা যাচ্ছে না। আমরা যুক্তরাষ্ট্র থেকে টিকা পাওয়ার ইঙ্গিত পেয়েছি। যুক্তরাষ্ট্রে বসবাস করা বাংলাদেশি নাগরিকরা ভ্যাকসিন পেতে সহযোগিতা করেছেন।

টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করলে ঝুঁকি কমে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিকা দিলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম, এমনকি যারা আক্রান্ত হয়েছেন তাদেরও ঝুঁকি অনেক কমে। গবেষণার মাধ্যমে এর প্রমাণ পেয়েছি। বিদেশে এ বিষয়ে গবেষণা হয়েছে, এমনকি আমাদের দেশেও গবেষণায় প্রমাণ মিলেছে। কাজেই আমরা সবাই ভ্যাকসিন গ্রহণ করব, সেই সঙ্গে যত ধরনের স্বাস্থ্যবিধি আছে সব স্বাস্থ্যবিধি মেনে চলব। সামাজিক দূরত্ব মেনে চলব।

এ সময় ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, আমেরিকান জনগণ বাংলাদেশকে ২৫ লাখ ডোজ টিকা বিনামূল্যে দিচ্ছে। এর মধ্যে সাড়ে ১২ লাখ ইতোমধ্যে এসে গেছে। বাকি সাড়ে ১২ লাখ সকালে আসবে। আমরা একটি মাত্র উদ্দেশ্য নিয়ে টিকাগুলো বাংলাদেশের জনগণের সঙ্গে ভাগ করে নিচ্ছি, সেই উদ্দেশ্যটি হলো মানুষের জীবন বাঁচানো। কারণ এটিই হলো সঠিক কাজ। আমেরিকানরা সব সময় মানুষের প্রয়োজনে ও বিপদে তাদের পাশে দাঁড়ায়।

তিনি আরও বলেন, আজ রাতে ও কয়েক ঘণ্টা পর বিমানযোগে যুক্তরাষ্ট্র থেকে আসা টিকার এই অনুদান শুরু মাত্র। যুক্তরাষ্ট্র জরুরিভিত্তিতে বাংলাদেশে দ্রুততার সঙ্গে বেশি নিরাপদ ও কার্যকর টিকা পৌঁছানোর গুরুত্ব জানে ও বুঝতে পারে। আমরা জানি বিশ্বব্যাপী মানুষের জীবন বাঁচাতে, ভাইরাসের নতুন ধরন তৈরি হওয়া থামাতে এবং বৈশ্বিক অর্থনীতি পুনর্গঠনে বিশ্বের সর্বত্র মানুষকে দ্রুততার সঙ্গে টিকাদান করতে আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর, ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এবং ইপিআইয়ের প্রোগ্রাম ম্যানেজার গোলাম মাওলা প্রমুখ। -ঢাকাপোস্ট


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন