প্রবাসের সংবাদ ফিচার্ড

দক্ষিণ কোরিয়ার মাল্টি-কালচার মিউজিয়ামে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ উদ্বোধন

দক্ষিণ কোরিয়ার মাল্টিকালচার মিউজিয়ামে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ উদ্বোধন

আজ ১৬ই জুলাই ২০২১ তারিখে সিউলস্থ মাল্টি কালচার মিউজিয়ামে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ উদ্বোধন করা হয়। রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং মিউজিয়ামের পরিচালক জনাব Kim Yun Tae  ফিতা কেটে  যৌথভাবে প্যাভেলিয়নের শুভ উদ্বোধন করেন। এ সময় দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ প্যাভেলিয়নে বাংলাদেশের রিক্সাসহ ঐতিহ্যবাহী বিভিন্ন হস্তশিল্প যেমন পাটের হস্তলিশ্প, সিরামিক সামগ্রী. কাপড়ের পুতুল, হাতপাখা, নকশী কাথা, মাটির হস্তশিল্প, কুলা, ঢেঁকি, পিতলের নৌকা, ঐতিহ্যবাহী পোশাক ইত্যাদি প্রদর্শন করা হয়।

একইসাথে, প্যাভেলিয়নের কেন্দ্রস্থলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর উপর কোরিয়ান ভাষায় অনুদিত  বিভিন্ন গ্রন্থসমূহ যথা-বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’  দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জনাব Kim Yun Tae-কে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রে সার্বিক সহযোগীতার জন্য একটি ক্রেস্ট উপহার দেন এবং একই সাথে বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যের উপর তাঁর আকা একটি তৈলচিত্র উপহার দেন। জনাব Kim Yun Tae-ও রাষ্ট্রদূতকে তাঁর কার্যক্রমের স্বীকৃতি স্বরুপ একটি সম্মাননা প্রদান করেন।

আশা করা যাচ্ছে যে, এই প্যাভেলিয়ন দক্ষিণ কোরিয়ার সাধারণ মানুষকে বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি সম্পর্কে আরো আগ্রহী করে তুলবে এবং একইসাথে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান সম্পর্কে আরো গভীর জ্ঞানার্জন করবার সুযোগ লাভ করতে পারবেন।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন