প্রবাসের সংবাদ ফিচার্ড

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন
মাদ্রিদ, ১৭ মার্চ ২০২৪ঃ মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে। দিবসের কর্মসূচির মধ্যে অন্যতম ছিল পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, স্পেন প্রবাসী শিশু কিশোরদের জন্য বয়সভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা। পবিত্র কোরআন থেকে তিলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়, একটি প্রামান্য চিত্র প্রদর্শণ করা হয় এবং মোনাজাত করা হয়। দূতাবাস কর্তৃক আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বাংলাদেশী শিশু কিশোররা তাদের অভিভাবকদের সাথে দূর দূরান্ত থেকে দূতাবাসে এসে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশু কিশোরদের মাঝে রাষ্ট্রদূত পুরস্কার বিতরন করেন। দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীসহ বাংলাদেশ এসোসিয়েশনের নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী তাদের শিশু কিশোরসহ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি তার বক্তব্যের শুরুতেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জনান। রাষ্ট্রদূত অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন যে, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর জীবনাদর্শ সম্পর্কে স্পেন প্রবাসী বাঙ্গালী নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে দূতাবাস সর্বদা সচেষ্ট রয়েছে। তিনি বলেন বঙ্গবন্ধু বাঙ্গালি জাতির চিরন্তন প্রেরণার উৎস। রাজনীতিতে তিনি ছিলেন নীতি ও আদর্শের প্রতীক। তিনি আরো বলেন যে, বঙ্গবন্ধু শিশুকাল থেকেই ছিলেন অত্যন্ত দূরন্ত. পরোপকারী ও স্বাধীন চেতা। তিনি শিশুদেরকে খুব ¯েœহ করতেন এবং তাদেরকে আদর্শ মানুষ হওয়ার জন্য সর্বদা উপদেশ দিতেন। তিনি আরো বলেন আজকের শিশুরাই হবে ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক। আজকের শিশুরাই আগামীর স্মার্ট বাংলাদেশকে নেতৃত্বে দেবে। আজকের নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রানিত হয়ে প্রকৃত মানুষ হওয়ার জন্য তিনি আাহবান জানান।
¬¬¬¬
আলোচনা সভায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, স্পেন প্রবাসী বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক প্রতিনিধি ও স্পেন প্রবাসী বাংলাদেশী শিশু কিশোররা তাদের পরিবারসহ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে শহিদের রুহের মাগফিরাত এবং দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি ও উন্নতি কামনায় মোনাজাত করা হয়। অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিবৃন্দকে রাতের খাবারে আপ্যায়ন করা হয়।

এসএস/সিএ

সংবাদটি শেয়ার করুন