দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জে অনারম্বর পরিবেশে রথযাত্রা উৎসব পালিত

কমলগঞ্জে অনারম্বর পরিবেশে রথযাত্রা উৎসব পালিত

মৌলভীবাজারের কমলগঞ্জে অনারম্বর পরিবেশে পালিত হয়েছে সনাতনী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। সোমবার (১২ জুলাই) বিকাল ৪টায় কমলগঞ্জ কেন্দ্রীয় শ্রীশ্রী দূর্গাবাড়িতে সীমিত পরিসরে রথযাত্রার আয়োজন করে কমলগঞ্জ গৌরভক্ত সংঘ।

জানা যায়, বাঙালী সনাতনী হিন্দু সম্প্রদায়ের বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম ধর্মীয় উৎসব হল রথযাত্রা উৎসব। প্রতিবছর মহা ধূমধাম করে এই রথযাত্রা পালন করা হয়। করোনা কাঁটায় এবারের রথযাত্রার চমক খানিকটা হলেও ফিকে, সাজোসাজো রব এবছর আর ছিল না। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় রথযাত্রা উৎসব। রথযাত্রার দিন সংসারে শ্রীবৃদ্ধি আনতে অনেকেই অনেক কিছু করে থাকেন। তবে শাস্ত্র মতে, এই কাজগুলি করলেই সংসারে সমৃদ্ধি ও শ্রীবৃদ্ধি দুই বজায় থাকবে। রথযাত্রার পূণ্য তিথিতে যে কোনও কাজ শুরুর ক্ষেত্রে শুভ। বাংলাদেশের মতো ভারতীয় রাজ্য ওড়িশা ও পশ্চিমবঙ্গে এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। এবছর করোনা ভাইরাসের প্রাদুভার্ব থাকায় কমলগঞ্জে রথযাত্রা সীমিত পরিসরে আয়োজন করা হয়। সোমবার বিকালে কমলগঞ্জ কেন্দ্রীয় শ্রীশ্রী দূর্গাবাড়ির ভিতরে জগন্নাথ দেবের রথটানার ব্যবস্থা করা হয়। কমিটির সদস্যদের নিয়ে অনুষ্ঠান পালনের কথা থাকলেও এতে প্রায় দুই শতাধিক ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন। যাদের মাস্ক ছিল তাদের পড়িয়ে রথটানার কাজ শুরু করেন আয়োজকরা।

কমলগঞ্জ গৌরভক্ত সংঘের সাধারণ সম্পাদক ভূষণ রায় বলেন, করোনার জন্য এবছর আমরা ক্ষুদ্র পরিসরে রথযাত্রার আয়োজন করা হয়েছে। প্রতি বছর বড় করে অনুষ্ঠানের আয়োজন করলেও এবছর শুধু নিয়ম রক্ষার জন্য রথটানা অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে। অন্য কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। শুধু কমিটির সদস্যদের নিয়ে অনুষ্ঠান সমাপ্তের চিন্তা থাকলেও উপস্থিত সময়ে প্রচুর ভক্তবৃন্দের আগমন হয়। পরে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে রথটানার ব্যবস্থা করা হয়। রথটানা শেষে উপস্থিত ভক্তদের মধ্যে ফল প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে, ভানুগাছ নামহট্ট সংঘ (ইস্কন), পৌর এলাকার গোপালনগর সনাতনী সমাজ ও রহিমপুরের লক্ষীপুর সনাতনী সমাজ সীমিত পরিসরে রথযাত্রার আয়োজন করে।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন