ফিচার্ড মত-মতান্তর

কল্পিত চ্যালেঞ্জ ||| পুলক বড়ুয়া

কল্পিত চ্যালেঞ্জ ||| পুলক বড়ুয়া
 
সে দেখতে অসুন্দর। তার গলা অসুন্দর। তার চোখ অসুন্দর। তার গাল অসুন্দর। তার দাঁত অসুন্দর। নাসিকা অসুন্দর। শ্রুতি অসুন্দর। ভুরু অসুন্দর। ওষ্ঠ অসুন্দর। কপাল অসুন্দর। চুল অসুন্দর। হস্ত-পদ অসুন্দর। স্বাস্থ্য অসুন্দর। জামা অসুন্দর। তার গায়ের রঙ ভালো নয়। বদখত। কালো। কিন্তু, সুন্দর তার জনপ্রিয়তা। খ্যাতি। পরিচিতিটুকু। সে প্রতিষ্ঠিতদের বিপ্রতীপ। সাধারণের কাছে নন্দিত। বন্দিত। সুপ্রিয়।
 
রাজনীতিক ওবায়দুল কাদের বলেন, ‘ হিরো আলম জিরো হয়ে গেছে। ‘ প্রবীণ নাট্যকার, অভিনেতা মামুনুর রশীদ তার উত্থানে মর্মাহত হয়েছেন। তার উদ্ভাসকে অভিহিত করেন ‘রুচির দুর্ভিক্ষ’ বলে। দুজনেই বিদগ্ধ বিশিষ্ট জন। একজন রাজনীতিবিদ নানা কারণে নানান কথা বলতেই পারেন। তুলনামূলকভাবে, মামুনুর রশীদের অবস্থান একজন প্রাজ্ঞ ও গুণীজনের কাতারে। তাঁর কথা আমাদের কানে একটু লাগতেই পারে, বাজতেই পারে। যেহেতু, তিনি সংস্কৃতিজন‌। সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তিনি আমাদের জনপ্রিয় অভিনেতা ও নাট্যকার। গুরুত্বপূর্ণ মানুষ। একজন মামুনুর রশীদকে আমরা চিনি বহুদিন ধরে। আমরা রাজনীতির চেয়ে সংস্কৃতিকেই বেশি ভালোবাসি। অকাতরে শ্রবণ করি। দেখি। এবং এই সংস্কৃতি আমাদের প্রাত্যহিক জীবনের সুখদ অনুষঙ্গ। নানাভাবে। তার বৈচিত্র্য নিয়ে। বিচিত্রমুখীনতা নিয়ে।
 
রাজনীতি করতে যেমন বিশেষ কোনো একাডেমিক যোগ্যতা লাগে না। সংস্কৃতিও তাই। রাজনীতির সঙ্গে যেমন পাঠদানের বিষয়টি নেই, সংস্কৃতির সঙ্গে কিন্তু আছে। কিন্তু, কোনোটিই আবশ্যকীয়ভাবে তা মেনে চলে না। যার যেমন ইচ্ছে। যে যেভাবে নেয়। রাজনীতিটা মানুষ করতে করতে শেখে, সংস্কৃতিও তাই। তবে, সংস্কৃতি ক্ষেত্রে সচরাচর তার নানা মাধ্যমে বিদ্যায়তনিক শিক্ষা গ্রহণের তথা চর্চার সুযোগ বা সুবিধা রয়েছে। যাহোক।
 
যার কথা বলছিলাম, তিনি এ ধর্তব্যের মধ্যে নন। তিনি সম্পূর্ণ এ গন্ডির বাইরে। তিনি প্রথাগত রাজনৈতিক ও সাংস্কৃতিক ধারার কেউ নন। সেভাবে উঠে আসেননি। তিনি এ প্রচল ভাঙা অচল ডাঙার লোক। এক ইউটিউবার। কিন্তু, সচল ডাঙার প্রাতিষ্ঠানিক মঞ্চ বা শক্তির উল্টো দিকে দাঁড়িয়ে গেছেন। জনান্তিকে, চলছে তার জয়গান। সে কারো বিরুদ্ধে কথা বলেনি। স্বতন্ত্র বা নিজের মতো চর্চা করে যাচ্ছে। আপাতদৃষ্টিতে আমরা তো তা দেখছি। তাহলে কী তাকে ঘিরে, তার প্রতি যে বিরূপ প্রতিক্রিয়া এ স্রেফ তাদের একান্ত অভিব্যক্তি? অনেকে একে ‘আক্রমণ’, ‘কটাক্ষ’ ইত্যাদি অভিধায় চিহ্নিত করবেন। বা ‘বিতর্কিত’—যাই হোক, বলবেন। ‘অসূয়াপ্রসূত’ও ভাবতে পারেন। তার পক্ষে বলবর্ধক কেউ নেই; বুদ্ধিজীবী তো দূর অস্ত।
 
কিন্তু, কথা হলো, এটা কি তাকে বাধা দেওয়া হল ? না-হয় দেশ ও জাতি ভেসে যেত? একটা বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছিল আমাদের! সে তো হেমিলনের বাঁশিওয়ালা নয়! তাকে ঘিরে তো কোনো ভয় নেই। উদ্বেগ -উৎকণ্ঠা নেই। কী লাভ হলো? ক্ষতি কার?
 
জাতিগতভাবে তো আমাদের কান্ডারীদের অনেক কাজ আছে, না ? এসব কী অহেতুক হয়ে গেল না? আমাদের কী আর কোনো কাজ নেই? বিষয় নেই? প্রসঙ্গ নেই? তার পিছে লেগে আমরা কী মহত্ত্ব কামাই করব? তার কিছু গুণগ্রাহী থাকতেই পারে। এটা কিছু দোষের নয়। এতে কোনো বিভ্রাট নেই। এতে বিভ্রান্ত হওয়ার কিছু নেই। তার ভক্তরাও তার মতো এমত সমঝদার। হতেই পারে। এতে তো কোনো অরাজকতা নেই। সীমা লঙ্ঘিত হয়নি। খামাখা এ নিয়ে ফলাও করে প্রচার-প্রোপাগান্ডা করার মতো আলোচনা-সমালোচনার নামে মাতামাতি করার দরকার কী? এ কী অবৈধ? এই হস্তক্ষেপ কী অনধিকার নয়?
 
তাকে ভাইরাল হতে আমরাও তো সাহায্য করছি। হুজুগের মতো একটি কল্পিত চ্যালেঞ্জে মজে যাচ্ছি। 
 
আত্মহনন নয়, অত্মখনন জরুরী।


সংবাদটি শেয়ার করুন