কানাডার সংবাদ

কানাডার নগর কৃষি- প্রেক্ষাপটে টরন্টো সিটি

 

কানাডার নগর কৃষি- প্রেক্ষাপটে টরন্টো সিটি

শীত প্রধান দেশ কানাডাতে স্প্রিং আর সামার হচ্ছে বাগানের উপযুক্ত সময় । দীর্ঘ শীত শেষে প্রকৃতি প্রেমিরা ঘুরাঘোরির পাশাপাশি বাগানকরণ কে একটি বিনোদন হিসাবে উপভোগ করে । টরন্টো সিটিতে কর্তব্যরত Horticulturist ডঃ মোঃ জিয়াউল হক এর মতে এখানের শীত ও গ্রীষ্ম ততটা তীব্র না হওয়ায় বাংলাদেশ এর শীতকালীন ও গ্রীষ্মকালীন সবজি এখানে একত্রে চাষ করা যায় । ফ্রেস সব্জির পাশাপাশি দেশী সব্জির স্বাদ পাওয়ায় সব বাঙালিরা বাগান করণে আগ্রহী হয়ে উঠে । তিনি বলেন, এসময়ে অনেক বাঙালি সংগঠন বানানিদের প্রশিক্ষণ ও বিনা মূল্যে উপকরণ বিতরণ করে থাকে ।এবারের লকডাউন এর কারণে বাইরে বেড়ানোর সুযোগ কম থাকায় বাগান করণে বাঙালিরা বেশী আগ্রহ প্রকাশ করছে ।

কৃষি বিজ্ঞানী ডঃ মনি শঙ্কর মণ্ডল  এর মতে, আধুনিক প্রযুক্তি ও কলাকৌশল প্রয়োগ করে আজকাল কৃষির নগরায়ন করা হচ্ছে। ট্রেডিশনাল মাঠ ফসল উৎপাদন এখন নগরেও অনুপ্রবেশ করেছে। টরন্টো শহরেও পাবলিক গার্ডেন, কম্যুউনিটি গার্ডেন হাউজের ব্যাকইয়ার্ডে, ব্যালকনির টবে সব্জি উৎপাদন গ্রীষ্মকালে সকলের নজরে পড়বে। অনেকেই সাফল্যজনকভাবে কৃষির সাথে জড়িত।কেউ কেউ পারিবারিক চাহিদার পাশাপাশি কমার্শিয়ালভাবে লাভবান হচ্ছেন। মানুষের মৌলিক চাহিদার সর্ব প্রথম স্থানে রয়েছে খাদ্য।

প্রায় ৬২ লক্ষ লোকের জিটিএ শহরে রয়েছে সব্জির প্রচুর চাহিদা। শহরের গ্রোসারিগুলো বিদেশী সব্জিতে ঠাসা। এখানকার আবহাওয়ার তারতম্যে গ্রীষ্মকালে মে মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত ছয় মাস নানা জাতের সব্জি উত্পাদিত হয়।

কৃষি হ’ল প্রাকৃতিক সম্পদ ভূমি-আবহাওয়া-সূর্যালোক, জল ও শস্যদাসার সমন্বিত ব্যবস্থাপণা এবং উত্পাদিত হয় খাদ্য। কৃষি কাজে জড়িতদের একটা প্রোগ্রামের মাধ্যমে ব্যাপক উন্নয়ন করা সম্ভব এবং খাদ্য উত্পাদন বৃদ্ধির যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা রয়েছে এ শহরে।
ভূমি বন্টন, পতিত জমির ব্যবহার, কমিউনিটি গঠন, পরামর্শ প্রদান, অর্থ অনুদান ও বিনিয়োগের মাধ্যমে টনকে টন সব্জি এই নগরে উত্পাদন করা সম্ভব।

কৃষিতে লাভ ছাড়া ক্ষতি নেই। ভূমির ব্যবহার হবে, নগদ অর্থ আসে, বিদেশী নির্ভরতা কমে ও মূদ্রার সাশ্রয় হয়। কৃষিতে খাদ্যের চাহিদা মিটবে, নগরের সবুজায়ন হবে, সৌন্দ্যর্যও বৃদ্ধি পাবে। বাতাসে বাড়বে অক্সিজেন কমাবে কার্বণ-ডাইঅক্সাইড পরিবেশ হবে উন্নত। মানুষ বাগান করার শখ মিটাতে পারবে, শারীরিক একটিভিটি করার সুযোগ সৃষ্টি হবে এবং সেনিয়রদের সময় কাটবে।

চাষ করা যায় এমন সব্জির তালিকায় থাকতে পারে লালশাক, ডাটা,মূলা, আলু,কচু, সরিষা, ধনিয়া, মরিচ, পিয়াজ, রসুন, আদা, বাঁধাকপি, ওলকপি,ফুলকপি, ব্রোকলি, ডেঁরশ, শশা, বেগুন, জুকিনি, মিষ্টিকুমড়া, লাউ, পুঁইশাক, টমেটো, কেপসিকাম, করোলা,শিম, কেল, বরবটি ও পুদিনা ।

সরাসরি কৃষির সাথে জড়িত ছিলেন এমন অভিবাসীর অভাব নেই টরন্টো শহরে। পরিকল্পিতভাবে সংশ্লিষ্ট সকলকে সুযোগ করে দিলে ফসল উৎপাদনে অবশ্যই সাফল্য আসবে। আশাকরি টরন্টোর নগর কৃষি আধুনিক রূপে রূপায়িত হবে।

 

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন