কানাডার সংবাদ ফিচার্ড

কানাডা প্রবাসী কবি ইকবাল হাসান আর নেই

কানাডা প্রবাসী কবি ইকবাল হাসান

কানাডা প্রবাসী কবি ইকবাল হাসান আর নেই

প্রখ্যাত কবি ও কথাসাহিত্যিক ইকবাল হাসান আর নেই। চলে গেছেন না ফেরার দেশে। আজ বুধবার বিকেল ৫.৩০ মিনিটে টরন্টোর মাইকেল গ্যারন হাসপাতালে শেষ নিঃশ্বাসত্যাগ করেছেন। (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাহি রাজেউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৩ বছর। স্ত্রী এবং কন্যা সহ অসংখ্য আত্মীয়স্বজন বন্ধু-বান্ধব এবং গুনগ্রাহী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।

খ্যতিনামা এই কবি অসংখ্য সৃষ্টিশীল কাজ করে গেছেন। তাঁর কবিতা -গল্প- প্রবন্ধ দুবাংলার সাহিত্যাঙ্গনকে সমৃদ্ধ করেছে। তিনি অসাম্প্রদায়িক চেতনা – স্বাধীনতা-মুক্তিযুদ্ধ এবং মুক্তবুদ্ধির প্রতি আমৃত্যু শ্রদ্ধাশীল ছিলেন।

বাংলা একাডেমির সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি ইকবাল হাসান-এর মৃত্যুতে কানাডা প্রবাসীদের পাশাপাশি বাংলাদেশ ও ভারতের লেখক এবং সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধমে বিভিন্ন ব্যক্তিবর্গ এবং সংগঠন শোক ও সমবেদনা এবং শোক গাথা লিখছেন।

২০১৮ সালের মন্ট্রিয়লের বইমেলাতে কিছু কিছু ছবি-কিছু স্মৃতি। দেশদিগন্ত মিডিয়া পরিবারের আর্কাইভ  অ্যালবাম থেকে

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা শাখার পক্ষ থেকে আহবায়ক কবি মৌ মধুবন্তি শোক ও সমবেদনা জানিয়েছেন। দেশদিগন্ত মিডিয়া পরিবারের কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি এবং সিবিএনএ২৪ডটকম পরিবার প্রথিতযশা কথাসাহিত্যিক ইকবাল হাসানের মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সিবিএনএ-এর প্রধান উপদেষ্টা বিদ্যুৎ ভৌমিক ও প্রধান নির্বাহী সদেরা সুজন তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন।

কবির নামাজে জানাযা  বৃহস্পতিবার টরন্টোর নাগেট মসজিদে বাদ জোহর অনুষ্ঠিত হবে।
জানাযার পর কবির মরদেহ রিচমন্ড হিলের মুসলিম সেমিট্রিতে দাফন করা হবে।
নাগেট মসজিদ
ঠিকানা ৪৪১ নাগেট এভিনিউ
স্কারবোরো।
Address:
441 Nugget Ave, Scarborough, ON M1S
রিচমন্ড হিলের মুসলিম সেমিট্রির ঠিকানা :
13076 Leslie St, Richmond Hill, ON L4E 1A2
সংবাদটি শেয়ার করুন