কানাডার সংবাদ ফিচার্ড

টরন্টো বাংলা বইমেলায় বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার অংশগ্রহণ   

১৭তম টরন্টো বাংলা বইমেলায় বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার অংশগ্রহণ   

অন্যমেলা আয়োজিত ১৭তম টরন্টো বাংলা বইমেলায় বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা অংশগ্রহণ করে। ৯ ডজ রোডে গত ২২-২৩ জুলাই দুইদিন ব্যাপী অনুষ্ঠানের প্রথমদিনে  “বইমেলার সাথে লেখকের সখ্য” শিরোনামে বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা একটি মনোজ্ঞ সাহিত্য সভার আয়োজন করে এবং এই পর্বে অংশগ্রহণ করেন ক্লাবের এগারো জন কবি ও সাহিত্যিক।

বাংলা একাডেমীর মহাপরিচালক জাতিসত্তার কবি মোহাম্মদ নুরুল হুদা’র কবিতা “যতদূর বাংলা ভাষা, ততদূর এই বাংলাদেশ” সমস্বরে এই লাইনটি দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। তারপর সম্পূর্ণ কবিতাটি পাঠ করেন কবি মৌ মধুবন্তী ও হোসনে আরা জেমী। রাইটার্স ক্লাব কানাডার সভাপতি কবি মৌ মধুবন্তী সংগঠনের পটভূমি ও উদ্দেশ্য সম্পর্কে সবাইকে অবগত করেন এবং সহ সভাপতি কবি মোয়াজ্জেম খান মনসুর পূর্ণাঙ্গ কার্যনির্বাহী পরিষদ, নির্বাহী সদস্য ও উপদেষ্টা পরিষদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করে শুনান হোসনে আরা জেমী (যে স্মৃতি ধুসর নয়), মোয়াজ্জেম খান মনসুর (যদি মনে রাখে কেউ), তাসরীনা  শিখা (মুখোশ), ড. আব্দুল হাই সুমন (একটি ডাকের অপেক্ষা), ও মৌ মধুবন্তী (আমি একখন্ড বাংলাদেশ)।

প্রকাশিত গ্রন্থ থেকে কিয়দংশ পাঠ করেন মানসী সাহা (হৃদয়ে জাগে একাত্তর – ভাটি বাংলায় গণহত্যা), তাজুল মোহাম্মদ (নারী মুক্তিযোদ্ধা তারামন বিবি বীর প্রতীক), এবং শহীদ খন্দকার টুকু (ভুলটা সত্যি না সত্যি টা ভুল)।

স্বরচিত পুঁথি বৃষ্টি পাঠ করেন ঋতুশ্রী ঘোষ। সংগঠনের উপদেষ্টা লেখক হাসান মাহমুদ প্রায় ৪৫ বছর আগে আবুধাবিতে গড়ে তোলা একটি স্বপ্ন –  একটি বাংলা স্কুল স্থাপনের অভিজ্ঞতা সহভাগ করেন এবং অর্ধ শত বছর বিদেশবাসী হওয়া লেখক মোজাম্মেল খান বাংলাদেশের প্রতি তাঁর অকুন্ঠ ভালোবাসার কথা প্রকাশ করেছেন তাঁর পাঠে।

অনুষ্ঠানটির  আখ্যায়নে ছিলেন হাসান মাহমুদ, ঋতুশ্রী ঘোষ, ও মানসী সাহা।

“বই ছাড়া একটি কক্ষ আত্মা ছাড়া দেহের মতো” শিরোনাম ও বইয়ের প্রচ্ছদে জামিল বিন খলিলের তৈরি সুশ্রী পোস্টারটি দিয়ে সজ্জিত স্টলে ছিল বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার লেখকের গ্রন্থ। ভাষা-সাহিত্য-সংস্কৃতির সৃজনশীল সংগঠন বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার স্টলটি মুখরিত ছিল লেখক, পাঠক, প্রকাশক তথা বই-প্রেমিকদের সরব উপস্থিতিতে। স্টলে কানাডায় বসবাসরত অনেক লেখক, প্রবন্ধকার, গীতিকার ও কবি বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার রেজিস্টার্ড সদস্য হবার জন্য তাঁদের নাম ও ফোন নাম্বার লিপিবদ্ধ করেন।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন