কানাডার সংবাদ ফিচার্ড

কানাডা আওয়ামী লীগ ও অন্টারিও আওয়ামী লীগের বিজয় দিবস উদযাপন

কানাডা আওয়ামী লীগ ও অন্টারিও আওয়ামী লীগের বিজয় দিবস উদযাপন

গতকাল ১৭ই জানুয়ারী কানাডা আওয়ামী লীগ এবং অন্টারিও আওয়ামী লীগ স্বাধীনতা ও দেশপ্রেমের চেতনায় অনুরণিত বাংলাদেশের ৫৩তম বিজয় দিবস অতুলনীয় উৎসাহ ও উদ্দীপনার সাথে উদযাপন করেছে। টরন্টোর আওয়ামী লীগ কেন্দ্রীয় অফিসে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি কানাডায় বসবাসরত স্বাধীনতার পক্ষের সকল বাংলাদেশীদের একত্রিত করে ঐতিহাসিক এই দিনটিকে উদযাপন করে।

দিনটি উদযাপনের সূচনা করা হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে। তারপর সুকন্যা নৃত্যাঙ্গনের দলনেতা অরুনা হায়দারের নেতৃত্বে এক ঝাঁক কিশোর-কিশোরী দেশাত্মবোধক গানের সঙ্গে নয়নাভিরাম নৃত্য পরিবেশন করে। প্রাণবন্ত ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশনার মাধ্যমে বাংলাদেশের সাংস্কৃতিক ঐশ্বর্য তুলে ধরা হয়। রঙিন পোশাকে সজ্জিত নৃত্যশিল্পীরা জাতির সাংস্কৃতিক বৈচিত্র্যকে চিত্রিত করেছিল, দর্শকদের বিমোহিত করেছিল এবং একতা ও গর্ববোধ জাগিয়েছিল। তারপর ছিল অন্টারিও আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ফারহানা শান্তার নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগ এবং স্বাধীনতার জন্য বাংলাদেশী জনগণের অনুপ্রেরণা ও প্রতিধ্বনিকারী চারটি দেশাত্মবোধক গানের দলীয় পরিবেশনা।

প্রথম পর্বের সাংস্কৃতিক পরিবেশনার পর অন্টারিও আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আবুল বাশার এবং কানাডা আওয়ামী লীগের ভাইস-প্রেসিডেন্ট মুজাহিদুল ইসলামের যৌথ সঞ্চালনায়  বিজয় দিবসের ঐতিহাসিক তাৎপর্য এবং সমসাময়িক সময়ে এর প্রাসঙ্গিকতা নিয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কানাডায় অবস্থানরত ফরিদপুর জেলা আওয়ামী লীগের কোষাধক্ষ্য, এফবিসিসিআই-এর ভাইস-প্রেসিডেন্ট ড. জশোদা জীবন দেবনাথ এবং বিশেষ অতিথি ছিলেন টরন্টোস্থ বাংলাদেশ কন্স্যুলেটের কন্সাল জেনারেল মোঃ লুতফর রহমান।

বক্তারা মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ এবং জাতি গঠনের জন্য অব্যাহত মূল্যবোধের কথা তুলে ধরেন। বৃহত্তর টরন্টোর বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব এবং নেতৃবৃন্দ অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। স্বাধীনতার চেতনা রক্ষা এবং কানাডায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে জাতীয় গর্ববোধ গড়ে তোলার গুরুত্ব সম্পর্কে তারা বক্তব্য রাখেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন যাত্রাকে অব্যাহত রাখার জন্য আগামী নির্বাচনে আবারো বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীদের নির্বাচিত করার জন্য প্রবাসীদের সহযোগিতা প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি এবং বিশেষ অতিথি সহ আরো বক্তব্য রাখেন বিজয় দিবস উদযাপন কমিটির আহবায়ক শক্তি দেব ,কানাডা আওয়ামী লীগের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবদুল কাদের মিলু, কানাডা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুস সালাম, অন্টারিও আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, আলবার্টা আওয়ামী লীগের সাবেক সভাপতি সেলিম জাফর, কানাডা মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা আকতার জানু, কানাডা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমরুল ইসলাম, ড. আবদু হাই সুমন, মোসলেহ উদ্দীন, দেওয়ান হক, মুশতাক আহমেদ, ড. আসাদুজ্জামান মুকুল, সামাদ হাওলাদার,মীর আশরাফ আলী সহ আরো অনেকে। অনুষ্ঠান্টির সার্বিক তত্ত্ববধানে ছিলেন মনির বাবু।

কানাডা আওয়ামী লীগ ও অন্টারিও আওয়ামী লীগের বিজয় দিবস উদযাপন বিভিন্ন প্রজন্মের বাংলাদেশীদের একত্রিত করেছে এবং বাংলাদেশী প্রবাসীদের তাদের শিকড়ের সাথে সংযোগ স্থাপন এবং তাদের জন্মভূমির অর্জন উদযাপন করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে।

বাংলাদেশের ৫৩তম বিজয় দিবসে কানাডা আওয়ামী লীগের  বিজয় দিবস পালন একটি দুর্দান্ত সাফল্য ছিল, যা মুক্তির চেতনাকে আচ্ছন্ন করে এবং প্রবাসীদের মধ্যে জাতীয় পরিচয়ের একটি দৃঢ় বোধ জাগিয়ে তোলে। সাংস্কৃতিক পরিবেশনা, অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনা এবং প্রবাসীদের অংশগ্রহণের সংমিশ্রণ অনুষ্ঠানটিকে বাংলাদেশের বিজয়কে স্মরণীয় এবং অর্থবহ উদযাপনে পরিণত করেছে।

সংবাদ সংযোগ: মনির হোসেন বাবু



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন