কানাডার সংবাদ ফিচার্ড

“বঙ্গবন্ধু-চির সংগ্রামী, চির অমর” বইটিতে কানাডা প্রবাসীর লেখা

“বঙ্গবন্ধু-চির সংগ্রামী, চির অমর” বইটিতে কানাডা প্রবাসীর লেখা

প্রথিতযশা সমাজবিজ্ঞানী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুপারনিউমারি অধ্যাপক ও বান্দরবন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ এএফ ইমাম আলি সম্পাদিত এবং একুশে পদক বিজয়ী অধ্যাপক ড. মাহবুবুল হকের উপদেষ্টা সম্পাদনায় রচিত ‘ বঙ্গবন্ধু-চির সংগ্রামী, চির অমর’ বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

চৌদ্দটি অধ্যায়ে রচিত বইটিতে চৌদ্দজন স্বনামধন্য লেখক বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের বিভিন্ন দিক নিয়ে গবেষণা ধর্মী লেখার মাধ্যমে বইটিকে সমৃদ্ধ করেছেন। বইটিতে খ্যাতিমান গুণী লেখক ও গবেষকদের পাশাপাশি কানাডা প্রবাসী বিশিষ্ট কলামিষ্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান এবং কানাডার আলবার্টার প্রবাস বাংলা ভয়েস এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল এর লেখাও এতে স্থান পেয়েছে।

আগামী প্রকাশনী থেকে মুদ্রিত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে উৎসর্গকৃত বইটি নিঃসন্দেহে বঙ্গবন্ধুর জীবন চরিত নিয়ে আগ্রহী পাঠকদের জন্য একটি মূল্যবান সংযোজন হবে। 

বইটি সম্পর্কে ড. এএফ ইমাম আলি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুগ যুগান্তরের মহানায়ক। তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনের বিচক্ষণতার ফসল আজকের এই বাংলাদেশ। তিনি আরো বলেন, বইটি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে উৎসর্গ করেছি যার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের দরবারে আসন করে এগিয়ে যাচ্ছে। 

বইটি সম্পর্কে কলামিস্ট মোঃ মাহমুদ হাসান বলেন, এটি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে  গবেষণামূলক একটা প্রকাশনা। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজবিজ্ঞানী আমার পরম শ্রদ্ধাভাজন শিক্ষাগুরু ড.এএফ ইমাম আলি ও একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড.মাহবুবুল হকের এই প্রচেষ্টা জাতীয় দায়িত্বেরই একটি অংশ। সামাজিক ও নৈতিক মূল্যবোধের চরম দুঃসময়ে বঙ্গবন্ধুর জীবন চরিত পাঠ করে ও ব্যক্তি জীবনে তা অনুসরণের মাধ্যমে সামাজিক অবক্ষয় প্রতিরোধে ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটি একটি আদর্শ পাঠ হিসেবে পরিগনিত হতে পারে।

বইটি সম্পর্কে প্রবাস বাংলা ভয়েস এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল বলেন, আমি সত্যিই অভিভূত। লেখাটি যখন লিখছিলাম বারবার মনে হচ্ছিল উদ্ধত কিছু করছি না তো!! কেননা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে নিয়ে কিছু লেখার যোগ্যতা আদৌও আমার আছে কি? এরকম একটি সুযোগ করে দেওয়ার জন্য বিনম্র শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা বান্দরবন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম ইমাম আলী স্যার কে।

উল্লেখ্য বইটি শুধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্দোলন সংগ্রামই নয়, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে গবেষণা লব্ধ এই প্রকাশনায় অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে যা সংগ্রহে রাখার মত। আমাদের সামাজিক, রাজনৈতিক ও ব্যক্তি জীবনে নৈতিকতা ও মূল্যবোধ প্রতিষ্ঠায় এটি একটি গুরুত্বপূর্ণ অনুসরণীয় পাঠ হতে পারে। বইটি “আগামী প্রকাশনী” ও অনলাইনে রকমারি ডট কম-এ পাওয়া যাবে।


সংবাদটি শেয়ার করুন