কানাডার সংবাদ

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং একজন মি. মারভিন রোট্রান্ড

মি. মারভিন-এর প্রেরীত চিঠির পিডিএফ ফাইল থেকে-সিবিএনএ

I am releasing, with his permission, the letter that City Councillor Mr. Marvin Rotrand sent me. This letter is being released unedited to highlight just how knowledgeable and aware the city councillor of Snowdon is with Bangladeshi history. It is not often that the Bangladeshi community gets recognition from those whose family roots do not go back to South Asia. I hope, dear readers, that this letter will touch your heart as it did mine. Since we will not be able to celebrate in person, please let me know what your thoughts are on having a ZOOM celebration on March 26th to celebrate Bangladesh’s independence. If you have any ideas what we can do to better celebrate the Independence, let me know in the comments.

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং একজন মি. মারভিন রোট্রান্ড

মি. মারভিন রোট্রান্ড একজন ক্যানেডিয়ান রাজনীতিক। দীর্ঘদিন ধরে সিটি কাউন্সিলর হিসেবে জনসেবা করে আসছেন। মন্ট্রিয়লে বাংলাদেশিদের মধ্যে রয়েছে সুসম্পর্ক। প্রবাসীদের খুবই কাছের মানুষ আর বাংলাদেশের একজন অকৃতিম বন্ধু। মন্ট্রিয়লে বাংলাদেশিদের যেকোন  সুখে-দুঃখে, অনুষ্ঠান-পার্বণে তিনি হাত প্রসারিত করে দেন। বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, ভাষা আন্দোলন, স্বাধীনতা-মুক্তিযুদ্ধ সবই তাঁর নখদর্পণে। বেশ কয়েক বছর ‍পূর্বে মন্ট্রিয়লে একটি স্থায়ী শহীদ মিনার করার নিমিত্তে সহযোগিতা চেয়ে মন্ট্রিয়লের তৎকালীন মেয়রসহ বিভিন্ন সিটি কাউন্সিলরদের কাছে সাহায্য চেয়ে আবেদন করলেও শুধু একজনই এগিয়ে এসেছিলেন আর তিনি হলেন মি. মারভিন রোট্রান্ড। মন্ট্রিয়লের প্লামন্ডন এলাকার ভেনহর্ণ পার্কে রাস্তার পাশে স্থায়ী শহীদ মিনারের জন্য জায়গাও নির্ধারন করে দিয়েছিলেন এবং কানাডাস্থ বাংলাদেশে দূতাবাসের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও চিঠি দিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে মন্ট্রিয়লে প্রবাসীদের অনৈক্যতা এবং বহুধা বিভক্তির কারনে তা আর বাস্তবে পরিণত হয়নি। যা তিনি খুবই মর্মাহত হয়েছিলেন। তবে তিনি এখনো হাল ছাড়েননি। সবাই সম্মিলিতভাবে এগিয়ে আসলে তিনি আবারও একটি স্থায়ী শহীদ মিনারের জন্য জায়গার ব্যবস্থা করে দিতে চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কানাডায় কোভিডের কারণে কোন অনুষ্ঠান করা সম্ভব না হওয়াতে নিজ উদ্যোগে ভার্চ্যুয়াল অনুষ্ঠান করার উদ্যোগ নিয়েছেন এবং কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি এবং সিবিএনএ২৪ডটকমের মাধ্যমে প্রবাসীদের কাছে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের উদ্যোগ জানানোর আহবান জানিয়ে একটি প্রাণস্পর্শকরা  চিঠি দিয়েছেন যা পাঠকের জন্য তুলে ধরা হলো। শুধু কি তাই? তিনিই প্রথম বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশননের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ করে মাননীয় হাইকমিশনারকে নিয়ে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছেন। এই ভার্চ্যুয়াল অনুষ্ঠানের আগাম প্রস্তুতি হিসেবে ২০ জানুয়ারি রাত ৮টায় এক ভার্চ্যুয়াল অনুষ্ঠিত হবে। সেখানে সম্মানীত সিটি কাউন্সিলর মি. মারভিন রোট্রান্ড এবং মাননীয় হাই কমিশনার মি. খলিলুর রহমানসহ বিভিন্ন মিডিয়া এবং সম্মানীত কমিউনিটির ব্যক্তিত্বরা থাকবেন। তাঁর এমন উদ্যোগকে বিনম্রচিত্তে সম্মান জানাই। স্যালুট জানাই, কৃতজ্ঞতা জানাই। ব্রেভো মি. মারভিন রোট্রান্ড। ধন্যবাদ আপনাকে।

কানাডায় বসবাসরত বাংলা ভাষাভাষী মানুষের কাছে সবিনয়ে অনুরোধ করছি, আসুন তাঁর এই সুন্দর মহৎ উদ্যোগকে স্বাগত জানাই এবং সহযোগিতা করি।

-সদেরা সুজন, সম্পাদক সিবিএনএ

মন্ট্রিয়লে প্রবাসীদের একটি অনুষ্ঠানে মধ্যমনি মি. মারভিন। ছবি সিবিএনএ-এর ফাইল থেকে


বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং একজন মি. মারভিন রোট্রান্ড প্রেরীত প্রাণস্পর্শকরা চিঠির অনুবাদ

Cote-des-Neiges-Notre-Dame-de- Grace, Montreal

Borough Mayor and City Councillor’s office

5160, Decarie, Suite 610, Montreal (Quebec ) H3X 2H9, Tel: 514-868-3196, [email protected]

৫ জানুয়ারী ২০২১ খ্রী:

 

সদেরা সুজন,  কানাডা বাংলাদেশ নিউজ এজেন্সি

বিষয়: বাংলাদেশের স্বাধীনতার ৫০তম সূবর্ণ জয়ন্তী বার্ষিকী

প্রিয় মি: সুজন,

আমি আপনার সন্মতিনিয়ে, কানাডা বাংলাদেশ নিউজ এজেন্সিকে আবেদন জানাচ্ছি, যাতে কানাডাব্যাপী বাংলাদেশী কমিউনিটিকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আমন্ত্রণ জানানো হয় যার ভিত্তিতে সরকারী কর্তৃপক্ষও অতি গুরুত্বপূর্ণ বার্ষিকী পালনে ভূমিকা রাখতে সহযোগীতা করবে।

আগামী ২৬ মার্চ বাংলাদেশ  তার ৫০তম স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী  পালন করতে যাচ্ছে । সেদিন বাংলাদেশের জনগণ তাদের মাতৃভাষা, সংস্কৃতি ও গনতন্ত্রকে রক্ষা করার বলিষ্ঠ চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে পাকিস্তানী সেনাবাহিনী কর্তৃক জাতীয় নির্বাচন বাতিলের অপচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল। যার কারণে পাকিস্তানী বাহিনী তখনকার পূর্ব পাকিস্তানের জনগণের উপর বর্বর আক্রমণ চালিয়ে বহু বুদ্ধজীবিকে হত্যা করেছিল।

এর পরের মাসগুলিতে পাকিস্তানী সেনাবাহিনী এবং তাদের দোসররা ৩০ লক্ষ বাংলাদেশীকে নির্মমভাবে হত্যা করেছিল। বিশ্ববাসী স্বীকার করেছে যে, পাকিস্তান বাংলাদেশে ধ্বংসষজ্ঞ চালিয়েছিল। বাংলাদেশ স্বাধীনতার জন্য যে ভয়াবহ জীবনপন সংগ্রাম হয়েছিল তার অবমৃল্যায়ন করা উচিৎ হবে না। তখন এক কোটির বেশী শরণার্থী পালিয়ে ভারতে আশ্রয় গ্রহন করেছিল, ৩ কোটির মত নীরিহ মানুষ দেশের অভ্যন্তরে স্থান পরিবর্তন করতে বাধ্য হয়েছিল এবং লক্ষ লক্ষ নিরপরাধ মানুষকে ধ্বংস করে দেওয়া হয়েছিল।

মহান স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশ তার সামগ্রিক অর্জনের জন্য গর্ববোধ করতে পারে। দেশকে পূনর্গঠন করা হয়েছে এবং দেশের মানুষ তাদের গতিশীল মাতৃভাষা ও ঐতিহ্যবাহী সংস্কৃতিকে লালন করে চলেছে। একটি উন্নয়নশীল দেশ হওয়া সত্বেও বাংলাদেশ মায়ানমার থেকে আগত দশ লক্ষের মত রোহিঙ্গা শরনার্থীকে আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছে।

আমি বিশ্বাস করি, বাংলাদেশ যে সৎসাহস ও অর্জন দেখিয়েছে-তা স্মরণ করা গুরুত্বপূর্ণ। আমি বাংলাদেশের ৫০তম সুবর্ণ জয়ন্তী পালনের জন্য আপনাদের সহযোগীতা চাই। আমার ইচ্ছা  যে, আমি এমন প্রস্তাবনা আনতে চাই,  মন্ট্রিয়লে, পাকিস্তানী আগ্রাসন ও অত্যাচাবের বিরুদ্ধে বাংলাদেশের মানুষ স্বাধীনতার জন্য অনেক ত্যাগ ও সংগ্রাম করেছে। আমি আপনার পাঠকদের বলবো, আমাকে এ ব্যাপারে কোনও লিখিত Text দিয়ে সহযোগিতা করুন এবং একই সাথে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কিভাবে পালন করতে চান তা আপনার অভিমত জানান। যে কোনও প্রস্তাবই করা হউক তা কানাডার অন্যান্য বাংলা ভাষাভাষী অধ্যূষিত এলাকায় আমাদের Collegue বা সহকর্মীদের কাছে পাঠানো হবে এবং কানাডার গভর্ণমেন্টকেও জানানো হবে।

স্বাস্থ্য বিধিনিষেধের জন্য ২৬ মার্চের জনসমাগম করে অনুষ্ঠান করা সম্ভব হবেনা তবে Zoom এর মাধ্যমে সভা বা কনফারেন্স করে বাংলাভাষী কানাডিয়ান সম্প্রদায় এবং সাধারণ জনগণের মধ্যে তাদের বন্ধুবান্ধব এমন একটি গুরুত্বপূর্ণ সূবর্ণ জয়ন্তী পালন করতে সচেষ্ঠ হবে। বাংলাদেশের মহান স্বাধীনতার ৫০তম সূবর্ণ জয়ন্তী বার্ষিকীকে কিভাবে আমরা উপযুক্ত সম্মান জানাতে পারি, সে সম্পর্কে আপনাদের পাঠকদের কাছ থেকে কিছু জানার জন্য আমি আগ্রহভরে তাকিয়ে রয়েছি। আমার সাথে যোগাযোগের জন্য E-mail: [email protected] এ যোগাযোগ করুন ।

আপনাদের বিশ্বস্ত,
Marvin Rotrand
সিটি কাউনসিলর, স্নোডন ( City Councillor, Snowdon)
সিটি অব মন্ট্রিয়ল (City of Montreal)

 

 

এসএস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন