লেখালেখি

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখার্জি মৃত্যুতে আমরা শোকাহত


ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখার্জি মৃত্যুতে আমরা শোকাহত

ভারতের প্রাক্তন  রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখার্জি আর নেই (৮৪)। সোমবার (৩১ আগস্ট) বিকেলে দিল্লির সেনা হাসপাতালে প্রণব মুখার্জি  শেষ নিশ্বাস ত্যাগ করেন । প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। গভীর কোমায় আচ্ছন্ন ছিলেন তিনি। সে অবস্থাতেই মৃত্যু হয় ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখার্জির । এ যেন ভারতীয় রাজনীতির ইতিহাসে এক অধ্যায়ের সমাপ্তি। স্বাধীনতার পর যে সব বাঙালি নেতানেত্রী সর্বভারতীয়  রাজনীতিতে সক্রিয় থেকেছেন, তাঁদের মধ্যে সফলতম এবং উজ্জ্বলতম একটি নাম হল প্রণব মুখোপাধ্যায়। তাঁর সাফল্যের পিছনে ছিল তাঁর অসাধারণ স্মৃতিশক্তি, তাঁর মেধা এবং তাঁর পরিশ্রম করার ক্ষমতা। যখন যে দায়িত্বই পেয়েছেন, সেটাকেই সর্বোচ্চ নিষ্ঠার সঙ্গে পালন করেছেন। এ দিন টুইট করে প্রণববাবুর মৃত্যুর খবর জানান তাঁর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়।

বীরভূম জেলার কীর্ণাহারের অদূরের মিরিটি গ্রামে ১৯৩৫ সালের ১১ ডিসেম্বর প্রণব মুখার্জি জন্ম গ্রহণ করেণ। প্রণববাবুর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন ভারতীয় রাজনীতির সঙ্গে জড়িত তাবড়  ব্যক্তিত্বরা। বাদ যাননি ক্রীড়াজগতের তারকাও । প্রণব মুখার্জির মৃ্ত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, “ভারতরত্ন শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করছে ভারত। আমাদের দেশের উন্নয়নের গতিপ্রকৃতিতে একটি অলঙ্ঘনীয় চিহ্ন রেখে গেছেন তিনি। এক জন অসাধারণ পণ্ডিত, এক গৌরবময় রাষ্ট্রনায়ক হিসাবে রাজনীতি তথা সমাজের সমস্ত স্তরে উচ্চপ্রশংসিত ছিলেন প্রণববাবু।”

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৩১ আগস্ট) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় শেখ হাসিনা বলেন, “প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতা, আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।“ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, “১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকার সময় প্রণব মুখোপাধ্যায় আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোনও প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু । যেকোনও সংকটে তিনি সাহস যুগিয়েছেন ।’

তাঁর মৃত্যুসংবাদ শোনামাত্র শোকপ্রকাশ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় বলেন“ভারতীয় রাজনীতিতে যে ক’জন বাঙালির ছাপ রেখে গিয়েছেন প্রণববাবু ছিলেন তাঁর অন্যতম  উজ্জ্বল নক্ষত্র।“  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, “দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতাসম্পন্ন প্রণববাবু ভারতের রাজনীতির উজ্জ্বল রত্ন ছিলেন। ভারতরত্ন উপাধির বাইরেও এই ছিল তাঁর সবচেয়ে বড় পরিচিতি। ভারতীয় রাজনীতির এবং বিশেষত সংসদীয় ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল অগ্রজ চিন্তকের।”  প্রণব মুখার্জির মেয়ে শোকস্তব্ধ শর্মিষ্ঠা মুখার্জি বাবার মৃত্যুতে টুইটারে আবেগী পোস্টে লিখেছেন, ‘প্রণব মুখার্জির কন্যা হয়ে জন্মে আমি গর্বিত। বাবা সারাজীবন দেশের সেবা করে গিয়েছেন। মানুষের সেবা করেছেন। তোমার মেয়ে হতে পেরে আমি ভাগ্যবান ও আশীর্বাদধন্য৷ বাবা তোমার প্রিয় কবিতা, সবারে প্রণাম করে যাই।’

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু । ১৯৭১ সালে  বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক অঙ্গনে জনমত তৈরিতে  প্রণব মুখার্জি  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন । প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুে শুধু ভারতেই নয় উপমহাদেশের রাজনীতিতে এক অপূরণীয় ক্ষতি হল । ভারতের প্রাক্তন  রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখার্জির মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত, মর্মাহত ও ব্যথীত । শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি । তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি ।

এমন মহান নেতার মৃত্যুতে সিবিএনএ২৪ডটকমের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি এবং গভীর শোক প্রকাশ করছি।

সূত্র : বাংলাদেশ ও ভারতের সংবাদপত্র

বিদ্যুৎ ভৌমিক ।  কলামিষ্ট, লেখক ও সিবিএনএ’র উপদেষ্টা

৩১ আগষ্ট ২০২০

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

 

সংবাদটি শেয়ার করুন