প্রবাসের সংবাদ ফিচার্ড

নিউইয়র্কে ‘বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা সামিটে’ সালমান এফ রহমান এমপি

নিউইয়র্কে বিনিয়োগ সামিটে বক্তব্য দেন সালমান এফ রহমান এমপি। ছবি-এনআরবি নিউজ

পদস্থ আমলাদের দুর্নীতি কমলেও গ্রাউন্ড লেবেলে রয়ে গেছে

নিউইয়র্কে ‘বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা সামিটে’ সালমান এফ রহমান এমপি

‘উন্নয়ন আর সমৃদ্ধির পূর্বশর্ত হচ্ছে রাজনৈতিক স্থিতি এবং সরকারের প্রতি জনসাধারণের আস্থা-এ দুটি বিষয়েই অভ’তপূর্ব অগ্রগতিসাধিত হয়েছে শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বে এবং তারই সুফল পাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশকে এখন আর কেউই হরতাল, অবরোধ, জ্বালাও-পোড়াও এবং দুর্ভিক্ষের দেশ মনে করে না। উন্নয়ন আর সমৃদ্ধির রোল মডেলে পরিণত হয়েছে বঙ্গবন্ধুর বাংলাদেশ। উন্নয়ন আর সমৃদ্ধির এই অদম্য গতিকে ত্বরান্বিত করতে দরকার বেশী বেশী বিনিয়োগ।

প্রবাসীদের কাছে সে অনুরোধ জানাতেই আজকের এই রোড শো’-এসব কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারী শিল্প এবং বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও সংসদ সদস্য সালমান এফ রহমান।
‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়াল অব ট্রেড এ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এই বিনিয়োগ-সামিট ২৬ জুলাই সোমবার নিউইয়র্ক সিটির ম্যানহাটানে ইন্টারকন্টিনেন্টাল বার্কলে হোটেলের এ্যাম্পায়ার বলরুমে অনুষ্ঠিত হয়। সালমান এফ রহমান ছিলেন সম্মানীত অতিথি এবং সামগ্রিক অবস্থার আলোকে নীতি-নির্দ্ধারণী মতামতও ব্যক্ত করেন। ‘ দু’পর্বে বিভক্ত এই বিনিয়োগ সামিটের প্রথমেই ছিল বিনিয়োগে আগ্রহী প্রবাসীদের নিয়ে আলোচনা। সে সময়েই সালমান রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশের বদৌলতে দুর্নীতি অনেকাংশে কমেছে। বিশেষ করে টেন্ডারবাজি এবং টেন্ডার সাবমিটের সময়ে গোলাগুলি, খুনা-খুণী-হানাহানী আর ঘুষ-দুর্নীতি ও দল প্রীতির ঢালাও যে অভিযোগ ছিল, তা এখন নেই বললেই চলে। বিশেষ করে সরকারের উচ্চ পর্যায়ের আমলাদের মধ্যে দুর্ণীতির মাত্রা একেবারেই কমে এসেছে। তবে গ্রাউন্ড লেবেলে এখনও ঘুষ-দুর্নীতি অব্যাহত রয়েছে-এটা বলতে দ্বিধা নেই। প্রবীন এই শিল্পপতি ও ব্যবসায়ী-সংগঠক সালমান রহমান আরো বলেন, বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের সদস্য খুব বেশী না থাকলেও গণতান্ত্রিক চর্চা সঠিকভাবেই করা হচ্ছে। সকলেই নিজ নিজ মতামত প্রকাশ করছেন। সরকারের গঠনমূলক সমালোচনাতেও সরব রয়েছেন বিরোধী দলের সদস্যগণ। এভাবেই সঠিক ট্র্যাকে এগুচ্ছে বাংলাদেশ।
সালমান রহমান বলেন, জাতীয় এবং আন্তর্জাতিক সকল সূচকেই বাংলাদেশের উন্নয়নের ঘটনাবলির স্বীকৃতি আসছে। এতে প্রবাসীদেরও অশেষ অবদান রয়েছে তা স্বীকার করছি অকপটে। এবং সকল প্রবাসীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বলেন, উন্নয়নে প্রবাসীরা এগিয়ে গেলে নিজেরাও লাভবান হবেন। কারণ, বিভিন্ন সেক্টরে বিনিয়োগকারীরা ১০ বছরের জন্যে ট্যাক্স মওকুফের সুবিধা পাচ্ছেন। সরকারের সর্বস্তরে সহযোগিতার দিগন্ত প্রসার করা হয়েছে। বিদেশী বিনিয়োগকারী এবং প্রবাসী বিনিয়োগকারির জন্যে উইন উইন সিচ্যুয়েশন বিরাজ করছে বাংলাদেশে।
কক্সবাজারে বিশ্বমানের আন্তর্জাতিক এয়ারপোর্ট নির্মানের মহাপরিকল্পনার পাশাপাশি মিরসরাইসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে হাইটেক পার্ক, শিল্প নগরী স্থাপনের মহাযজ্ঞ চলছে। এসবে ইতিমধ্যেই অনেকে বিনিয়োগে এগিয়ে গেছেন। আর যারা এখনও সিদ্ধান্ত নেননি তাদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।
বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের উদ্যোগে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, ক্যালিফোর্নিয়ার লসএঞ্জেলেস এবং সিলিকন ভ্যালিতেও আরো তিনটি সম্মেলন হবে। এসবে অংশ নিতে বাংলাদেশের বিভিন্ন সেক্টরের গুরুত্বপূর্ণ কর্মকর্তা এবং ব্যবসায়ী ও শিল্পপতিরাও এসেছেন। নিউইয়র্কের সম্মেলনের দ্বিতীয় পর্বে মার্কিন বিনিয়োগকারিরা অংশ নেন। সেখানে মূল বক্তব্য উপস্থাপন করেন প্রেসিডেন্ট বারাক ওবামার ‘ন্যাশনার ইকনোমিক কাউন্সিল’র পরিচালক এবং প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের অর্থমন্ত্রী এবং হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট এমিরিটাস লরেন্স হেনরী সামারস। বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে কর্মরত লরেন্সও গত ১২ বছরে বাংলাদেশের অবিস্মরণীয় উন্নয়ন-অভিযাত্রার ধারাবিবরণী দেন। এখনও যদি কোন কোন ক্ষেত্রে সমস্যা থেকে থাকে তাহলে তার সমাধানে সংশ্লিষ্ট সকলকে উদারচিত্তে এগিয়ে যাবার আহবান জানিয়েছেন প্রবীন এই অর্থনীতিবিদ।
সামিটে অংশ নেয়া প্রবাসের অন্যতম উদ্যোক্তা এবং বিনিয়োগকারি ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ নিজের অনুভ’তি ব্যক্ত করেছেন, ‘রাজনৈতিক অস্থিরতা এবং একই মতবাদের সরকার দীর্ঘদিন দায়িত্বে থাকায় উন্নয়নের অনুক’ল পরিবেশের সাথে বিনিয়োগের চমৎকার একটি অবস্থা বিরাজ করছে।

নানাবিধ কারণে বিনিয়োজিত অর্থ ফিরিয়ে আনা নিয়েও অনেকের মধ্যে সংশয় ছিল, এখন সেটি কেটে গেছে। লভ্যাংশ ফিরিয়ে আনতে সরকার গ্যারান্টি দিচ্ছে। সবচেয়ে বড় কথা হচ্ছে, বিনিয়োগের ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা অনেকটাই হ্রাস পেয়েছে। বিনিয়োগকারিরা সাবসিডি পাচ্ছেন, দেয়া হচ্ছে ট্যাক্স রিবেট। এসব কারণে এখন হচ্ছে সবচেয়ে উত্তম সময় বাংলাদেশে বিনিয়োগের।’

নিউইয়র্কে বিনিয়োগ সামিটে হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট এমিরিটাস লরেন্স হেনরী সামারস’র সাথে ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ। ছবি-এনআরবি নিউজ।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী মালিকানাধীন প্রথম বিশ্ববিদ্যালয়ের (আই গ্লোবাল ইউনিভার্সিটি) চ্যান্সেলর ও সিইও ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ এনআরবি নিউজকে আরো বলেন, ‘সবচেয়ে বড় কথা হচ্ছে বিনিয়োজিত অর্থে সবচেয়ে বেশী লাভ হবে বাংলাদেশ থেকে। বিশ্বে আর কোথাও এমন সুযোগ নেই। এছাড়া আত্মীয়-স্বজনের কল্যাণের স্বার্থেই নিজ দেশে বিনিয়োগে সকলের এগিয়ে যাওয়া দরকার।’ ইঞ্জিনিয়ার হানিপ সম্মেলনের ফাঁকে কথা বলেছেন হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট এমিরিটাস লরেন্স হেনরী সামারস’র সাথে। সে সময় লরেন্স হেনরী বাংলাদেশের সম্ভাবনার ব্যাপারে উচ্চাশা পোষণ করে বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে সঠিক ট্র্যাকেই ধাবিত হচ্ছে দেশটি।
দিনব্যাপী কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আব্দুর রৌফ তালুকদার, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম, নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, বাণিজ্য সচিব তপনকান্তি ঘোষ, বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম প্রমুখ। এনআরবি বিনিয়োগকারিগণের মধ্যে আরো ছিলেন ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ, ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ, জাকারিয়া মাসুদ জিকো প্রমুখ।
অনুষ্ঠান শেষে স্থানীয় গণমাধ্যমের সাথে কথা প্রসঙ্গে সালমান এফ রহমান বলেন, এই রোড শো’র মাধ্যমে মার্কিন ব্যবসায়ীদের মধ্যেও বেশ কৌতুহল দেখলাম। এবং এনআরবি বিনিয়োগকারিরাও বেশ আগ্রহ দেখালেন মাতৃভ’মিতে বিনিয়োগের ব্যাপারে। তিনি প্রবাসের মিডিয়ারও আন্তরিক সহায়তা চেয়েছেন অদম্য গতিতে এগিয়ে চলা বাংলাদেশের ইতিবাচক ঘটনাবলির সংবাদ আরো বেশী কভারের জন্যে। উল্লেখ্য, এই সামিটের সংবাদ পরিবেশনের জন্যে ঢাকা থেকে সরকারের খরচে ১০ সাংবাদিক আনা হয়েছে যুক্তরাষ্ট্রে।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন