দেশের সংবাদ ফিচার্ড

নেত্রকোনায় ৫ বাল্যবিয়ে ভেঙ্গে দিল  প্রশাসন ও শিশু সংগঠন । দুর্গাপুরে নদীতে শিশু নিখোঁজ

নেত্রকোনায় ৫ বাল্যবিয়ে ভেঙ্গে দিল  প্রশাসন ও শিশু সংগঠন । দুর্গাপুরে নদীতে শিশু নিখোঁজ

নেত্রকোনার পূর্বধলা উপজেলা প্রশাসন ও শিশু সংগঠনের প্রতিনিধিরা ৫টি বাল্য বিয়ে ভেঙ্গে দিয়েছেন। এ সময় বাল্য বিয়ের শিকার এক মেয়ের অভিভাবককে ৩হাজার টাকা জরিমানা করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ শুক্রবার বিয়ের আয়োজন করা হয় উপজেলার আগিয়া ইউনিয়নের সাত্যাটি গ্রামের মো. আয়তুল্লাহর মেয়ে ও অস্টম শ্রেণির শিক্ষার্থী আফরোজা আক্তার মালা (১৬) ও একই গ্রামের শাহজাহান খানের মেয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থী মার্জিয়া আক্তারের (১৭)। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম বাল্য বিয়ের খবর পেয়ে তাদের বাড়িয়ে গিয়ে বাল্য বিয়ে ভেঙ্গে দেন। এসময় মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না মর্মে তাদের অভিভাবকদের কাছ থেকে মুচলেখা নেওয়া হয় এছাড়া ভূয়া জন্মনিবন্ধন সনদে বিয়ে রেজিস্ট্রি করার দায়ে মো. আয়তুল্লাহকে ৩হাজার টাকা জরিমানা করেন।

একই দিনে আগিয়া ইউনিয়নের হাটকান্দা গ্রামের ফজর উদ্দিনের মেয়ে অস্টম শ্রেণির শিক্ষার্থী ফারজানা বেগম (১৫) ও হোগলা ইউনিয়নের ভিকুনিয়া গ্রামের বিল্লাল হোসেন বেলির মেয়ে মাদ্রাসার শিক্ষার্থী নার্গিস আক্তারের (১৫) বিয়ের দিন ধার্য ছিল। বাল্য বিয়েগুলোর খবর জানতে পারে “রাজধলা কেন্দ্রীয় শিশু ফোরাম” নামের একটি শিশু সংগঠন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পূর্বধলা থানায় খবর দেয়। পরে চেয়ারম্যান ও পুলিশ গিয়ে বিয়ে দুইটি বন্ধ করে দেন।

অপরদিকে উপজেলার আগিয়া ইউনিয়নের সাত্যাটি গ্রামের নবি হোসেনের মেয়ে স্কুল পড়ুয়া রুবি আক্তারের (১৫) বিয়ের আয়োজন করা হয়। শিশু সংগঠন রাজধলা কেন্দ্রীয় শিশু ফোরামের প্রতিনিধিরা জানতে পেরে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সহায়তায় বাল্য বিয়েটি বন্ধ করে দেন। এসময় মেয়ের বাবা-মা মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার প্রতিশ্রুতি দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম বলেন, বাল্য বিয়ে ভেঙ্গে অভিভাবকদের কাছ থেকে মুচলেখা নেওয়া হয়েছে। মুচলেখার অঙ্গিকার অমান্য করলে ব্যবস্থা নেওয়া হবে ।

দুর্গাপুরে নদীতে শিশু নিখোঁজ,  উদ্ধার তৎপরতা চলছে

নেত্রকোনার সীমান্তবর্তী দুর্গাপুরের দক্ষিন ভবানীপুর এলাকার সোমেশ্বরী নদীতে গোসলে নেমে ওয়াজিব হোসেন (৫) নামে এক শিশু নিখোঁজের ঘটনা ঘটেছে। শুক্রবার (২৩ জুলাই) বিকেলে  এ ঘটনা ঘটে। নিঁখোজ শিশু উপজেলার দক্ষিন ভবানীপুর এলাকার দুখু মিয়ার ছেলে।
স্থানীয়রা  জানান  , ওয়াজিব হোসেন সহ এলাকার চার পাঁচজন শুক্রবার বিকেলে সোমেশ্বরী নদীতে গোসল করতে যাই। এক পর্যায়ে ওয়াজিব নদীতে ডুব দিলে আর ভাসেনি। সাথে থাকা নদীতে সহপাঠীরা বিষটি তাঁর পরিবারকে জানায়। পরিবারসহ স্থানীয়রা এসে খোজাখুঁজি শুরু করে এবং স্থানীয়র ফায়ার সার্ভিসকে খবর দেয়।
শুক্রবার রাত ৯ টা পর্যন্ত ওয়াজিব হোসেনের এখনো সন্ধান মেলেনি

দুর্গাপুর ফায়ার স্টেশনের ইনচার্জ মো. শফিকুল ইসলাম বলেন, অন্ধকার হয়ে যাওয়ার কারনে উদ্ধার কাজ চালানো সম্ভব হয়নি। শনিবার ভোর  থেকে উদ্ধার কাজ শুরু হবে।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন