কানাডার সংবাদ ফিচার্ড

কানাডা কর্তৃক স্বল্পোন্নত দেশসমূহের জন্য বাণিজ্য সুবিধা বৃদ্ধি সঙ্ক্রান্ত প্রকাশিত সংবাদ প্রসঙ্গে হাইকমিশনের মতামত

কানাডা কর্তৃক স্বল্পোন্নত দেশসমূহের জন্য বাণিজ্য সুবিধা বৃদ্ধি সঙ্ক্রান্ত প্রকাশিত সংবাদ প্রসঙ্গে হাইকমিশনের মতামত

গতকাল বাংলাদেশের একাধিক সংবাদ মাধ্যমে কানাডা সরকার কর্তৃক ২০৩৪ সাল পর্যন্ত স্বল্পোন্নত দেশসমূহের জন্য শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা তথা Least Developed Country Tariff (LDCT) বর্ধিতকরণ প্রসঙ্গে হাইকমিশনের ভূমিকা ও মতামত জানতে চাওয়া হয়েছে।

আপনাদের সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ৮ জুন ২০২৩ সালে কানাডার হাউজ অব কমন্স এ সঙ্ক্রান্ত বিলটি অনুমোদন করে।

যেহেতু বাংলাদেশ ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উন্নীত হবে, সেহেতু বাংলাদেশ যাতে এই আইনের আওতাভুক্ত থাকে সে জন্য গত দুই বছর যাবৎ Global Affairs Canada, Department of Finance ও আইন প্রণেতাদের সাথে বিশেষ করে Canada-Bangladesh Parliamentary Friendship Group-এর সাথে  নিয়মিতভাবে বিষয়টির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের  জন্য হাইকমিশন প্রচেষ্টা চালিয়েছে। বিলটি গৃহীত হওয়ার পরপরই পররাষ্ট্র সচিব মহোদয়সহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব, ও বাণিজ্য সচিবকে আনুষ্ঠানিক পত্রের মাধ্যমে অবহিত করা হয়েছে। একই সাথে সরকারের উচ্চপর্যায়ের নীতি নির্ধারকদেরও এ বিষয়ে অবহিত করা হয়। তাঁরা সবাই এ বিষয়ে হাইকমিশনের ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছেন।

এর পরপরই গত জুলাই মাসে কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার Department of Finance-এর মন্ত্রী পর্যায়ের একজন কর্মকর্তার সাথে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক করে এ বিষয়ে একটি নন-পেপার হস্তান্তর করেছেন, যেখানে বাংলাদেশ যাতে ২০২৬ সালে উন্নয়নশীল দেশ হিসেবে উন্নীত হওয়ার পরেও ২০৩৪ সাল পর্যন্ত এই শুল্ক ও কোটামুক্ত সুবিধা ভোগ  করতে পারে তার পক্ষে যথাযথ যুক্তি তুলে ধরা হয়েছে। তাঁরা মান্যবর হাইকমিশনারকে আশ্বাস দিয়েছেন যে, এ বিষয়টি তাঁরা ইতিবাচক বিবেচনায় নিয়ে সদ্য গৃহীত আইনটির সময়মত প্রয়োজনীয় সংশোধন আনতে কাজ করবেন। আমরা জেনেছি যে বিষয়টি নিয়ে তাঁরা ইতিমধ্যেই কাজ শুরু করেছেন। হাইকমিশন আশা করছে যে, বাংলাদেশ ২০৩৪ সাল পর্যন্ত এই সুবিধা ভোগ করবে।

এখানে উল্লেখ্য যে, বর্তমান হাইকমিশনারের দায়িত্ব গ্রহণের পরে কানাডায় বাংলাদেশের রপ্তানি উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি পেয়ে স্মরণকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক কূটনীতির দর্শনের অংশ হিসেবে ২০৩৪ সাল পর্যন্ত বাংলাদেশের পণ্যের জন্য শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য  সুবিধা অব্যাহত রাখার মাধ্যমে হাইকমিশন তৈরি পোশাক-এর বাইরেও কানাডার বাজারে বাংলাদেশের অন্যান্য পণ্যের বাজার সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে।

  • বাংলাদেশ হাইকমিশন, কানাডা



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন