প্রবাসের সংবাদ ফিচার্ড

`হাছন জানের রাজা’ গীতিআলেখ্য নিয়ে নিউ ইয়র্কে আসছে ওয়াশিংটনের সাংস্কৃতিক সংগঠন একতারা

`হাছন জানের রাজা’ গীতিআলেখ্য নিয়ে নিউ ইয়র্কে আসছে ওয়াশিংটনের সাংস্কৃতিক সংগঠন একতারা

নিউ ইয়র্ক: নিউ ইয়র্কের মঞ্চে আসছে হাছন জানের-রাজা। হাছন রাজা! তাঁকে কে না চেনে! তার কথা কে না জানে! তাঁর কত কত গান! কত গল্প তাঁকে নিয়ে। শত বছর ধরে বাংলার গ্রামেগঞ্জে শহরে ছড়িয়ে আছে হাছন রাজা। বর্ণিল, বৈচিত্র্যময় ঘটনাবহুল তাঁর জীবন। ছিলেন সামন্তপ্রভু। সব ছেড়ে-ছুড়ে শেষ বয়সেহয়ে গেলেন মরমি সাধক, গীতিকবি।

অনেক কিংবদন্তি গানের স্রষ্টা হাছন রাজা আগামী পহেলা অক্টোবর রোববার মূর্ত হবেন নিউ ইয়র্কের জ্যামাইকাস্থ পারফর্মিংআর্টস সেন্টার মঞ্চে। ৩০ আগস্ট বুধবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বৃহত্তর ওয়াশিংটনের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন একতারা কর্ণধার শেখ মাওলা মিলন এবং নিউ ইয়র্কে `হাছন জানের রাজা’ গীতিআলেখ্য মঞ্চায়নের আয়োজক খাইরুল ভূঁইয়া পবন।

লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনের মঞ্চে অতিথি হিসাবে উপস্থিত ও শুভেচ্ছা বক্তব্য রাখনে ব্যবসায়ী লুৎফুর রহমান বাবু, সংগঠক মীর নিজামুল হক, আশরাফ হোসাইন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাজমুল হক, ক্রীড়া সংগঠক মহিউদ্দিন দেওয়ান, ক্রীড়াবিদ শাহ সেলিম উল্লাহ, সাংবাদিক শাহ জে চৌধুরী, সংগঠক আব্দুর রাহিম বাদশা, সাবেক ফুটবলার সংগঠক মোস্তফা হোসাইন মুকুল, এবং শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম।

শাকুর মজিদের লেখা এবং শেখ মাওলা মিলনের নির্দেশনায় গীতিআলেখ্য প্রদর্শনী অনুষ্ঠিত হবে পহেলা অক্টোবর রোববার সন্ধ্যা ৬টায় নিউ ইয়র্কের জ্যামাইকাস্থ পারফর্মিং আর্টস সেন্টার মঞ্চে। বাংলাদেশের একজন স্থপতি, নাট্যকার, তথ্যচিত্র নির্মাতা ও চিত্রগ্রাহক শাকুর মজিদ। ভ্রমণকাহিনী ও জীবনী সাহিত্যে অবদানের জন্য তিনি ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন

সংবাদ সম্মেলনে শেখ মাওলা মিলন বলেন, একালের মানস সরোবরের ভাবনায়, কল্পনায়, মোহে এক শ বছর আগের হাছন রাজাকে দেখাতে চেয়েছেন তাঁরা। গানে আর সংলাপে এগিয়ে যাবে গল্প। দর্শকেরা দেখবেন যৌবনে জমিদার হাছনের বেপরোয়া জীবন এবং মায়ের মৃত্যুর পর জীবন সম্পর্কে তাঁর উপলব্ধি, মরমি সাধক হয়ে ওঠার গল্প। তিনি বলেন, ‘একালে আমাদের অনেকের ভেতরে একজনত্যাগী ও ভোগী, সংগীতপ্রিয় ও মাতৃভক্ত, আত্মানুসন্ধানী ও উদাসী বাউলা হাছন রাজা দুর্দান্ত প্রতাপ নিয়ে বসত করে।’

`হাছন জানের রাজা’ গীতিআলেখ্যর প্রতিটি মুহূর্ত গান-সংলাপ-আলো-ছায়ায় বাংলাদেশে ভাটি অঞ্চল হয়ে উঠবে মঞ্চ। সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, লক্ষ্মণছিড়ি আররামপাশা মিলিয়ে যে বিশাল ভাটি বা হাওর অঞ্চল, সেখানকার পাঁচ লাখ বিঘায় জমিদারি ছিল যাঁর, মঞ্চে দেখা যাবে সেইদেওয়ান হাছন রাজা চৌধুরী জমিদারের বর্ণিল ও বৈচিত্র্যময় জীবন। সেই জীবনের এক প্রান্তে হাছন রাজা অত্যাচারী প্রেমিক, স্বেচ্ছাচারী, বেখেয়ালি। অন্য প্রান্তে হাছন ত্যাগী, মানবদরদি। বিশাল জমিদারি ভাগ-বাঁটোয়ারার মাধ্যমে জনহিতকর কাজেরজন্য ওয়াক্ফ করে পিয়ারীর সন্ধানে ভাওয়ালি নৌকায় উঠে বসা। যাঁর যাত্রার অন্তিম উপলব্ধি পিয়ারীর মাঝে নিজেকে এবংসৃষ্টিকর্তাকে খুঁজে পাওয়ার মধ্য দিয়ে। নাটকের শেষে দেখা যাবে, আলো নিভে যাওয়ার সঙ্গে সঙ্গে মিলিয়ে যেতে থাকেন হাছন রাজা।

বৃহত্তর ওয়াশিংটনের অত্যন্ত পুরানো এবং জনপ্রিয় সামাজিক সাংস্কৃতিক সংগঠন একতারা দীর্ঘ দুই দশকের উপরে বাংলা কৃষ্টি ও সংস্কৃতি প্রবাসের মাটিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। শুধু তাই নয়, একতারার সকল আয়োজন এবং পরিবেশনায় প্রবাসের মাটিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের তরুণ-তরুণীরাই মূলতঃঅংশগ্রহণ করে আসছে। একতারার উল্লেখযোগ্য পরিবেশনাগুলোর মধ্যে রয়েছে ইত্যাদি, ঘুড়ি ফেস্টিভ্যাল, ক্রিকেট খেলা, পঞ্চকবির গান, ময়মনসিংহ গীতিকাপালা মহুয়া, চন্দ্রাবতী, শাহ আব্দুল করিমের মহাজনের নাও সহ অসংখ্যা পরিবেশনা যা বিপুল দর্শক জনপ্রিয়তা পেয়েছে।

সংবাদ সম্মেলনে আয়োজক খাইরুল ভূঁইয়া পবন ও নির্দেশক শেখ মাওলা মিলন আগামী পহেলা অক্টোবর রোববার নিউ ইয়র্কের জ্যামাইকাস্থ পারফর্মিং আর্টস সেন্টারে `হাছন জানের রাজা’ প্রদর্শনী দেখবার সবাইকে সাদর আমন্ত্রণ জানিয়েছেন। দর্শনীর বিনিময়ে সন্ধ্যা ঠিক ৬ ঘটিকার সময় `হাছন জানের রাজা’ গীতিআলেখ্যর মঞ্চায়ন শুরু হবে।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন