কানাডার সংবাদ ফিচার্ড

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি বৈষম্য, যা বললেন জাস্টিন ট্রুডো

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি বৈষম্য, যা বললেন জাস্টিন ট্রুডো

বহু সংস্কৃতির দেশ কানাডার স্বদেশী শিক্ষার্থী ও বিদেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের টিউশন ফী’র মধ্যে রয়েছে বিরাট ব্যবধান। একই কোর্সে বৈষম্য দূরীকরণে কানাডা সরকারের কোন পদক্ষেপ আছে কি-না, তার জবাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
 
গত পাঁচ বছরে কানাডায় অধ্যায়নরত বিদেশি শিক্ষার্থীদের উপর এক সমীক্ষায় দেখা গেছে, যেখানে বিদেশী শিক্ষার্থীদের এক বছরে টিউশন ফি প্রায় ৩৬,১০০ ডলার, সেখানে কানাডিয়ান ছাত্ররা ব্যয় করে মাত্র ৬,৮০০ ডলার। 
 
এ প্রসঙ্গে গত তিন মাসে কানাডার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ছাত্র সমাবেশের আলোচনায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি বলেছেন, সরকার কানাডিয়ান শিক্ষার্থীদের অগ্রাধিকার দেবে। সেক্ষেত্রে, কানাডায় উচ্চ টিউশন ফি দিতে ইচ্ছুক শিক্ষার্থীরাই কেবল কানাডায় শিক্ষা নিতে পারবে। বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি কমানোর ব্যাপারে তাঁর সরকারের কোন পরিকল্পনা নেই।
 
তিনি বলেন, কানাডিয়ান যারা দেশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, কেবল তাদের জন্যই শিক্ষা ব্যবস্থা সাশ্রয়ী করা হয়েছে।
 
 অন্যদিকে, বিদেশ থেকে আসা শিক্ষার্থীদের এবং কানাডিয়ান শিক্ষার্থীদের মধ্যে পার্থক্য রয়েছে। বিদেশি শিক্ষার্থীদের উচ্চ টিউশন ফি’র বিনিময়ে কি কানাডিয়ান শিক্ষার্থীদের টিউশন ফি সাশ্রয় করতে চান, একজন এমন একজন শিক্ষার্থীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি কোন উত্তর দেননি আবার প্রশ্নটিকে নাকচও করে দেননি।
 
উল্লেখ্য ট্রুডো সরকার বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছেন এর মধ্যে কাজের সুবিধা বৃদ্ধি, কাজ করে টিউশন ফি’র যোগানের ব্যবস্থা এবং পরবর্তীতে নাগরিকত্ব অর্জনের সুবিধাও রয়েছে।
 
কানাডার এ বি এম কলেজের প্রেসিডেন্ট ড. মোঃ বাতেন বলেন, পৃথিবীর লক্ষ লক্ষ লোক কানাডায় আসার জন্য তাদের সবকিছু ত্যাগ করতে তাঁরা প্রস্তুত রয়েছে। এই দেশে যদিও বিদেশি ছাত্রদের জন্য টিউশন ফি বেশি, তথাপি এদেশের সরকার তাদের কে পড়াশুনা শেষে এ দেশে থাকার একটা সুযোগ দিয়েছে।
 
কলামিস্ট ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো: মাহমুদ হাসান বলেন, বিদেশি শিক্ষার্থীদের জন্য সপ্তাহে বিশ কর্ম ঘন্টার বাধ্যবাধকতা প্রত্যাহার করে, অনির্দিষ্ট সময় কাজ করার সুযোগ, পড়াশোনা শেষে স্থায়ী অভিবাসনের নীতিমালার সহজিকরণের কারণে কানাডার প্রতি আন্তর্জাতিক শিক্ষার্থীদের আগ্রহ ক্রমেই বাড়ছে।
 
এ প্রসংগে ইউনিভার্সিটি অব ক্যালগেরি’র ইলেক্ট্রিক্যাল অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থী সুব্রত কুমার দেব নাথ বলেন, “আন্তর্জাতিক শিক্ষার্থী হিসেবে সরকারের কাছে আমাদের দাবী যেন টিউশন ফি আরেকটু কমানো হয় যাতে করে আমাদের পরিবারের পক্ষে পড়ালেখার ব্যয় বহন করা আরেকটু সহজ হয়।
 
অন্যদিকে কানাডায় পড়তে আসা বিদেশি শিক্ষার্থীরা পড়াশুনা শেষে এদেশে স্থায়ীভাবে বসবাস এবং নাগরিকত্ব অর্জনের সুযোগ পায়, যার ফলশ্রুতিতে সামর্থ্যবান অভিভাবকরা তাদের সন্তানদের উন্নত জীবন ব্যবস্থা এবং উচ্চ শিক্ষার জন্য উচ্চ টিউশন ফি দিতে কুন্ঠাবোধ করেন না— বিশেষজ্ঞদের এমনটাই অভিমত।
সংবাদটি শেয়ার করুন