প্রবাসের সংবাদ ফিচার্ড

ফাইজারের টিকার জন্য প্রবাসীদের বিক্ষোভ দুর্ভোগ

ফাইজারের টিকার জন্য প্রবাসীদের বিক্ষোভ দুর্ভোগ

ফাইজারের টিকা দিতে না পেরে রাজধানীর একটি টিকাকেন্দ্রে বিক্ষোভ করেছেন সৌদি আরব ও কুয়েত প্রবাসীরা। গতকাল  শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে এ বিক্ষোভের ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা টিকাদানে বিশৃঙ্খলা ও হয়রানির অভিযোগ করেন। ওই কেন্দ্রে প্রবাসীদের ফাইজারের টিকা দেয়ার কথা থাকলেও টিকা শেষ হয়ে যাওয়ায় তাদের মডার্নার টিকা দেয়ার প্রস্তাব করা হয়। এতে প্রবাসীরা বিক্ষোভ শুরু করেন। এ সময় হাসপাতালের কর্মী ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে প্রবাসীদের হাতাহাতির ঘটনাও ঘটে। যদিও পরে কিছু প্রবাসী মডার্নার টিকা গ্রহণ করেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, ফাইজারের মতো মডার্নার টিকাও কুয়েত, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে স্বীকৃত।তাই মডার্নার টিকা নিলেও কোনো সমস্যা হবে না।

বিক্ষোভকারী প্রবাসীরা বলেন, গত ৫ই জুলাই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ সংবাদ সম্মেলনে জানানো হয়, বিদেশগামী কর্মীদের মধ্যে যারা সৌদি আরব ও কুয়েত যাবেন, তারা যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা পাবেন। আর যারা অন্য দেশে যাবেন, তারা চীনের সিনোফার্মের টিকা পাবেন। টিকা শুরুর দুই-তিন ঘণ্টা পর আনসার সদস্যরা ফাইজারের টিকার জন্য টাকা চান। এরই মধ্যে আবার হাসপাতাল কর্তৃপক্ষ ফাইজারের টিকা শেষ হয়ে গেছে বলে ঘোষণা দেন।

এ ব্যাপারে  সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক খলিলুর রহমান বলেন, প্রবাসীদের জন্য ফাইজারের টার্গেট ১ হাজার ২০০ টিকা সকালে শেষ হয়ে যায়। এ সময় প্রবাসীরা ফাইজারের টিকা নেয়ার জন্য হইচই শুরু করেন। তারা মডার্নার টিকা নিতে নারাজ। অথচ ফাইজারের টিকা ও মডার্নার টিকা একই। এই সিদ্ধান্ত তো আমাদের না। আমরা তাদের বলেছি, মডার্নার টিকা নিলে প্রবাসীদের বিদেশে যেতে অসুবিধা হবে না। আনসার সদস্যদের টাকা দাবির প্রসঙ্গে তিনি বলেন, তদন্ত করে দেখা হবে। এমনটি কেউ করে থাকলে সংশ্লিষ্ট আনসার সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সরজমিন দেখা যায়, সৌদি আরব প্রবাসী মো. ইসমাইলসহ বহু প্রবাসীকে ফাইজারের টিকার জন্য আন্দোলন করতে। ফাইজারের টিকা নিতে চট্টগ্রাম থেকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে এসেছেন প্রবাসী ইসমাইল। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় প্রাইভেটকার ভাড়া করে আসতে হয়েছে তাকে। খরচ পড়েছে প্রায় ১০ হাজার টাকা। এতো কষ্ট করে আসার পর হাসপাতাল কর্তৃপক্ষ তাকে মডার্নার টিকা নিতে বলেন। কিন্তু তিনি মডার্নার টিকা নিতে চান না। কারণ হিসেবে তিনি বলেন, ফাইজারের টিকা না নিলে তিনি বিদেশে যেতে পারবেন না। সকাল থেকে ফাইজারের টিকা দেয়া হচ্ছিল শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বলা হয় ফাইজারের টিকা শেষ। ইতিমধ্যে তার ভিসার মেয়াদ প্রায় শেষ। এ কথাশোনার পর তার মতো আগত অন্য প্রবাসীরা বেলা ১২টা থেকে বিক্ষোভ শুরু করেন। চট্টগ্রাম থেকে আসা ইসমাইল আরো বলেন, আমরা জানি মডার্নার টিকার দুই ডোজ। বিরতি দেয়া লাগে মাঝখানে ৬ সপ্তাহ। ফাইজারের টিকা ৪ সপ্তাহ পরেও দেয়া যায়। এখন মডার্নার ৬ সপ্তাহ আমরা ভিসার  মেয়াদ নাই। আমি চট্টগ্রাম থেকে আসছি। চট্টগ্রাম থেকে আসতে আমার প্রায় ১০ হাজার টাকার মতো খরচ হইছে। আবার দ্বিতীয় ডোজ নেয়ার জন্য ১০/১২ হাজার টাকা খরচ করে আসতে হবে। সবচেয়ে বড় সমস্যা আমরা যদি মডার্নাই দেবো তাইলে তো আমরা নিজেদের জেলাতেই দিতে পারবো। তাইলে ঢাকায় আসলাম কেন?
গতকাল দুপুরে হাসপাতালের সামনে তার মতো আগত বহু প্রবাসী টিকার জন্য বিক্ষোভ করতে থাকে। লক্ষ্য তাদের একটাই ফাইজারের টিকা চাই। তাদের সবার কথা- সরকারি তথ্য অনুযায়ী প্রবাসীদের জন্য ফাইজারের টিকা বরাদ্দ আছে। আমাদের প্রশ্ন- ফাইজারের এক লাখ টিকা গেলো কই? প্রবাসীদের বিক্ষোভের মুখে একপর্যায়ে গেট আটকে দেয়া হয়।
নোয়াখালী থেকে আসা আব্দুল করিম বলেন, আমরা সকাল সাড়ে ৭ টায় এখানে আসছি। সবার আগে এসেও টিকা পাই নাই। আমাদের পরে যারা আসছে তারা ভ্যাকসিন পেয়ে গেছে। এখানে আনসার সদস্যদের অনেক লোক আছে। তারা কাগজ দেখে বলে ফাইজারের ভ্যাকসিনের ব্যবস্থা করে দেয়া যাবে। তবে ৫০০ টাকা লাগবে। সৌদি প্রবাসী মো. ইব্রাহিম বলেন, টিকা নেবার জন্য আগের রাতে ঢাকায় আসি। হোটেলে ছিলাম। লাইনে দাঁড়িয়ে আছি। আনসাররা বলে, ৫০০ টাকা দিলে টিকা পাবেন। কিন্তু সাংবাদিক আসার পর থেকে তারা টাকা নিচ্ছে না। আমাদেরতো টিকার ম্যাসেজ দিয়েছে। এখন বলতেছে টিকা নাই। তার মানে কি তারা টিকাগুলা ব্ল্যাকে দিয়ে দিয়েছে। ম্যাসেজ দিয়েছে মানে আমাদের টিকা এখানে আছে।
এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কিশোরগঞ্জ থেকে করোনার টিকা নিতে আসেন মো. জিলান শেখ। টিকা দান কেন্দ্রের সামনে বিকাল পর্যন্ত অপেক্ষা করেন। জিলান শেখ বলেন, সকাল ৬টায় বাস বন্ধ থাকায় প্রাইভেটকারে রওনা দিয়েছি। কিন্তু এসে দেখি টিকা নেই। সব দেয়া শেষ। এখন তো বিপদে পড়ে গেলাম। শুধু জিলান শেখ নয়, এ রকম শত শত করোনা টিকা গ্রহণকারীদের ফিরে যেতে হয়েছে।
সাতক্ষীরা থেকে ভোর ৪টায় রওনা দিয়ে দুপুরে পৌঁছেন। তিনি বলেন, লকডাউনের কারণে আসার সময় অনেক ভোগান্তি পোহাতে হয়েছে। খরচও অনেক বেশি। গত মঙ্গলবার বিকালে মোবাইলে টিকা নেয়ার মেসেজ আসে। কিন্তু কোনো সময় জানানো হয়নি। শুধু ডেট জানিয়েছে। এখানে এসে জানতে পারি টিকা দেয়া শেষ। দুপুর ২টা পর্যন্ত সময়। সৌদি যাওয়ার জন্য সবকিছু ঠিক। এই মাসের ২৩ তারিখে ফ্লাইট। এখন যদি টিকা নিতে না পারি তাহলে বিপদে পড়তে হবে। সাতক্ষীরা কর্মসংস্থান অফিস থেকে রেজিস্ট্রেশন করেছি। ঢাকায় থাকার মতো জায়গা নেই। শনিবার টিকা নিতে আসতে বলেছে। শনিবার পর্যন্ত থাকতে অনেক কষ্ট হবে।
সুমন মিয়া জানান, তার সৌদি যাওয়ার ফ্লাইট এ মাসেই। ভোরে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছি। এসে টিকা পাইনি। ফাইজারের টিকা নেই। অন্য টিকা দিলে যদি এয়ারপোর্টে ঝামেলা করে। তাহলে এ টিকা দিয়ে লাভ কি। এটা তো আমাদের হয়রানি করছে। এতোদূর থেকে এসে টিকা পেলাম না। এখন রাতে থাকবো কোথায় সে জায়গাও নেই। শনিবার পর্যন্ত হোটেলে থাকা-খাওয়ার মতো টাকাও নেই কাছে। কারও বাসায় থাকতে পারলে তাহলে নিজেকে সান্ত্বনা দেয়া যেতো।
মো. রেজাউল করিম সুমন জানান, ভোর ৩টায় কুমিল্লা থেকে রওনা দিয়েছি। আমার সঙ্গে আসা ৭-৮ জন টিকা নিয়েছে। কিন্তু আমি এখনো পাইনি। দুপুর ১টায় এসেছি। বিকাল হলো এখনো বসে আছি টিকার অপেক্ষায়। আগামী মাসের ৪ তারিখে আমার সৌদি যাওয়ার ফ্লাইট। টিকা নিতে না পারলে যেতে পারবো কিনা জানি না। এখন টিকাকেন্দ্র থেকে জানানো হয়েছে শনিবার আসতে। লকডাউনের জন্য আসার সময় অনেক ঝামেলায় পড়তে হয়েছে। সারাদিন রুটি খেয়ে কাটিয়েছি। আত্মীয়-স্বজনও নেই ঢাকাতে। আমাদের এভাবে হয়রানি করার কোনো মানে হয় না।
চলতি মাসের ২২ তারিখে সৌদি যাওয়ার ফ্লাইট রাজিব হাসানের। তিনি জানান, সকাল থেকে বিকাল পর্যন্ত টিকার জন্য অপেক্ষা করতেছি। টিকাকেন্দ্র থেকে বলা হচ্ছে টিকা শেষ। টিকা না নিলে যদি আমাকে সৌদি যেতে না দেয়। এখন বলছে শনিবার আসতে। আগে সময়টাও আমাদের জানানো হয়নি।
এদিকে, অনেক প্রবাসী এখনো টিকার নিবন্ধন করতে পারেননি। বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও কাজ হচ্ছে না। এমন একজন কুয়েত প্রবাসী চুন্নু মিয়া। দীর্ঘদিন ধরে কুয়েতে ব্যবসা করেন। তার ওই ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করেন  আরও ১০/১৫ জন বাংলাদেশি প্রবাসী। গত ১৩ই ফেব্রুয়ারি দেশে এসেছেন তিনি। আগামী ১৩ই আগস্টের মধ্যে তাকে কুয়েত যেতেই হবে। গত ১লা জুলাই থেকে ৩রা জুলাই পর্যন্ত বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর আমি প্রবাসী অ্যাপসে নিবন্ধনে ব্যর্থ হন। এরপর  ৪ঠা জুলাই ইস্কাটনে জেলা কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো অফিসে স্বশরীরে উপস্থিত হয়ে বিএমইটির নিবন্ধনের জন্য ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। অফিস থেকে তাকে বলা হয়েছিল ৩ দিন পর টিকার জন্য সুরক্ষা অ্যাপসে নিবন্ধন করতে। গত ৭ই জুলাই থেকে গতকাল পর্যন্ত তিনি সুরক্ষা অ্যাপসে টিকার নিবন্ধন সম্পন্ন করতে পারেননি। সোমবার জেলা বিএমইটি অফিসে যোগাযোগ করলে তাকে বলা হয়, আপনার বিএমইটির নিবন্ধন হয়েছে। এখন আপনি সুরক্ষা অ্যাপসে নিবন্ধন করতে পারবেন। তাদের কথায় তিনি কিছুটা স্বস্তি পান। কিন্তু গতকাল পর্যন্ত তিনি টিকার নিবন্ধনই করতে পারেননি। কথা হয় কুয়েত প্রবাসী চুন্নু মিয়ার সঙ্গে। তিনি মানবজমিনকে বলেন, আগামী ১৩ই আগস্টের মধ্যে কুয়েত যেতে না পারলে আমার অনেক বিপদ হবে। আরও আগেই যাওয়া দরকার। কিন্তু এখন পর্যন্ত টিকার নিবন্ধনই করতে পারলাম না। আমার এলাকার বড় ভাই ও ভাগ্নে আমার পরে বিএমইটির নিবন্ধন করেছেন। অথচ বুধবার তাদের ম্যাসেজ এসেছে। ম্যাসেজে বৃহস্পতিবার মিটফোর্ড হাসপাতালে তাদের টিকার প্রথম ডোজ গ্রহণ করতে বলা হয়েছে।
এদিকে, ফাইজার অথবা মডার্নার টিকা নিয়ে কুয়েত ও সৌদি আরব যেতে পারবেন বলে জানিয়েছেন প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন। তিনি মানবজমিনকে বলেন, কুয়েত ও সৌদি আরবে ফাইজার ও মডার্নার টিকার কথা বলেছে। ফাইজারের টিকা না নিলে  যে কুয়েত ও সৌদি আরবে যেতে পারবে না বিষয়টি কিন্তু এমন নয়, মডার্নার টিকা নিলেও তারা সংশ্লিষ্ট দেশে যেতে পারবেন।
প্রবাসীদের টিকা নেয়ার জন্য সরকার নির্ধারিত ৭ হাসপাতালের একটি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে ( মিটঢোর্ড)। এই হাসপাতালে গত দুইদিনে ২ হাজার ৩ শত ৮ জন (২৩০৮) প্রবাসী ফাইজারের টিকা নিয়েছেন। এ ব্যাপারে  জেলা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সহকারী পরিচালক রাহেনুল ইসলাম মানবজমিনকে বলেন, গত দুইদিনে আমাদের ২৩০৮ জন প্রবাসীকে ফাইজারের টিকা দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। বিশৃঙ্খলা এড়াতে সকালে টিকা নিতে আসা প্রবাসীদেরকে লাইনে দাঁড়াতে হয়। তারপর সবাইকে টোকেনে সিরিয়াল নাম্বার দিয়ে দেয়া হয়। এখানে কোনো সমস্যা হচ্ছে না।

-মানবজমিন

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন