দেশের সংবাদ ফিচার্ড

বাংলাদেশে সাংবাদিকতা বিপজ্জনক ও কঠিন

ফ্রি প্রেস আনলিমিটেডের বিবৃতি

বাংলাদেশে সাংবাদিকতা বিপজ্জনক ও কঠিন

বাংলাদেশে সাংবাদিকরা ঘটনা নিয়ে সংবাদ ও জনগণকে নির্ভরযোগ্য তথ্য দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করেন। কিন্তু কাজটি বিপজ্জনক ও কঠিন। বিশ্বজুড়ে গণমাধ্যম ও সাংবাদিকদের নিয়ে কাজ করা নেদারল্যান্ডসভিত্তিক ‘ফ্রি প্রেস আনলিমিটেড’ শুক্রবার এক বিবৃতিতে এসব মন্তব্য করেছে। স্বাধীন, নির্ভরযোগ্য সংবাদ ও তথ্য মানুষের কাছে পৌঁছাতে ফ্রি প্রেস আনলিমিটেড ৫৫টি দেশের তিন শতাধিক অংশীদারের সঙ্গে কাজ করে।

বিবৃতিতে বলা হয়, রোববার বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন। এর আগে কয়েক মাস ধরে সমাবেশ কর্মসূচি ঘিরে ক্ষমতাসীন ও বিরোধী দলের সমর্থকদের মধ্যে সংঘাত হয়েছে। বিরোধী দলের অনেক নেতা আটক হয়েছেন। এ সময় সাংবাদিকরা উভয় পক্ষেরই লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন। পেশাগত দায়িত্ব পালনে বেশ কয়েকজন সাংবাদিক হামলার শিকার হয়েছেন।

ফ্রি প্রেস আনলিমিটেড বলেছে, ২০০৯ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ দেশ শাসন করছে। রোববারের নির্বাচনের পর তাদের টানা চতুর্থ মেয়াদও প্রায় নিশ্চিত। বিরোধী দল (বিএনপি) ও তাদের মিত্রদের ভাষ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করবেন– এ বিশ্বাস নেই বলেই তারা নির্বাচন বয়কট করেছে। ফলে সব প্রার্থীই আওয়ামীলীগ, তার মিত্র কিংবা স্বতন্ত্র। মাঠপর্যায় থেকে আমাদের পরিচিত এক সাংবাদিক বলেছেন, দুঃখজনক বাস্তবতা হলো, বিক্ষোভ কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলা ও আহতের ঘটনা খুবই সাধারণ দৃশ্য। কিন্তু তাই বলে আমি থামতে পারি না। কারণ একজন সাংবাদিক ও বাংলাদেশি হিসেবে আমার দায়িত্ব রয়েছে।

শারীরিক নিরাপত্তা ঝুঁকির কথা উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনের সময় সহিংস হামলার ঝুঁকিতে থাকেন। গত অক্টোবরে ঢাকায় সমাবেশের সংবাদ করতে গিয়ে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থক এবং পুলিশের হামলার শিকার হয়েছেন কমপক্ষে ২৭ সাংবাদিক।

সূত্র: সমকাল


CBNA24  রকমারি সংবাদের সমাহার দেখতে হলে
আমাদের ফেসবুক পেজে ভিজিট করতে ক্লিক করুন।
আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করতে পোস্ট করুন।

সংবাদটি শেয়ার করুন