কানাডার সংবাদ ফিচার্ড

কবি আসাদ চৌধুরী ছিলেন বাঙালি জাতিসত্ত্বার কবি

বাংলা ও বাঙালির কবি সদ্য প্রয়াত আসাদ চৌধুরীর প্রতিকৃতিতে মোমবাতি জ্বালিয়ে এবং ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানাচ্ছেন কানাডায় নিযুক্ত বালাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমান এবং নাগরিক শোক সভার সভাপতি মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ।

কবি আসাদ চৌধুরী ছিলেন বাঙালি জাতিসত্ত্বার কবি
—-কানাডায় নাগরিক শোক সভায় বক্তারা

আগুনের পরশমণি
ছোঁয়াও প্রাণে, এ জীবন
পুণ্য করো দহন-দানে।
মোমবাতি প্রজ্জ্বলন ও ফুলেল শ্রদ্ধা ও ভালোবাসায় বাংলা ও বাঙালির কবি বীর মুক্তিযোদ্ধা আসাদ চৌধুরীর স্মরণে কানাডায় অনুষ্ঠিত হয়েছে নাগরিক শোকসভা।

কানাডার মন্ট্রিয়লে স্থানীয় সময়(শুক্রবার) সন্ধ্যায় এই নাগরিক শোক সভা অনুষ্ঠিত হয়।

শোক সভায় বক্তারা বলেন, কবি আসাদ চৌধুরী ছিলেন বাঙালি জাতিসত্ত্বার কবি৷ আসাদ চৌধুরী ছিলেন একজন অসাম্প্রদায়িক কবি। তিনি বাঙলা সাহিত্যে চির স্মরণীয় হয়ে থাকবেন।

মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন, কানাডায় বাংলাদেশের রাষ্ট্রদূত ড. খলিলুর রহমান, অনুজীব বিজ্ঞানী ড. সোয়েব সাঈদ, কানাডার বিশিষ্ট ব্যবসায়ী শামিমুল হাসান শামিম, কানাডা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিবুর রহমান, কানাডা-বাংলাদেশ সলিডারিটি সভাপতি জিয়াউল হক জিয়া, সংগীত শিল্পী ও উপস্থাপিকা শর্মিলা ধর।

এছাড়া, সাংবাদিক দীপক ধর অপু, সাংবাদিক সদেরা সুজন, সাংবাদিক গোপেন দেব, ইকবাল কবির, তানভীর ইউসুফ রনি, মন্ট্রিয়লের বিশিষ্ট ব্যবসায়ী মাসুদ সিদ্দিকী, মন্ট্রিয়ল উদিচির সভাপতি বাবলা দেব সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

নাগরিক শোক সভার ছবির অ্যালবাম দেখতে হলে ক্লিক করুন

নাগরিক শোজ সভায় কবি আসাদ চৌধুরীর স্মৃতিচারণে কবির স্মরচিত কবিতা আবৃত্তি করেন সাংবাদিক শাখাওয়াত মুকুল, কবি ও আবৃত্তিকার, আফাজ উদ্দীন তোতন, সঞ্জিত দাস ও কবি মুফতি ফারুক।

কবির প্রতি শ্রদ্ধা রেখে শিল্পী মুনমুন দেব এর কণ্ঠে ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে, এ জীবন পুণ্য করো দহন-দানে’ গানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করেন আয়োজকরা।

পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন শামসাদ রানা এবং সাউন্ড সিস্টেমে ছিলেন সংগীত শিল্পী মামুন।


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন