প্রবাসের সংবাদ ফিচার্ড

শতকণ্ঠে বৈশাখ বরণে নিউইয়র্কে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের মহড়া

শতকণ্ঠে বৈশাখ বরণে নিউইয়র্কে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের মহড়া

হিমাঙ্কের নিচে ২০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ২০ ডিগ্রি) তাপমাত্রায়ও রোধ করতে পারেনি বাঙালির সাংস্কৃতিক চেতনা। সবকিছু উপেক্ষা করে বাংলা নতুন বছরকে বরণ উপলক্ষে ৩ দিনের উৎসবের দুদিনব্যাপী প্রস্তুতি মহড়া  অনুষ্ঠিত হলো ৪-৫ ফেব্রুয়ারি নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে।

বৈশাখের নতুন গান, পুঁথি পাঠ এবং গণ সংগীতের এই মহড়ায় বিপুলসংখ্যক সাংস্কৃতিক কর্মীর সমাগম ঘটেছিল। পরিচালনা করেন মহিতোষ তালকুদার তাপস। এটি ছিল দ্বিতীয় প্রস্তুতি মহড়া।

বৈশাখ বরণের সেই সমাবেশ হবে ১৪-১৬ এপ্রিল। যুক্তরাষ্ট্রে দীর্ঘসময়ের এই আয়োজনটি কিভাবে পরিচালিত হবে সে প্রসঙ্গে আয়োজক সংগঠন ‘এনআরবির ওয়ার্ল্ড ওয়াইড’র সভাপতি বিশ্বজিত সাহা বলেন, অনুষ্ঠানটি সফল করতে অনেকে নানাভাবে সহায়তা দিচ্ছেন। যেমন স্বেচ্ছাশ্রম, মহড়ার স্থান দেওয়া, আপ্যায়ন, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার, পরামর্শ এবং আর্থিক সহায়তা ইত্যাদি। প্রত্যেকের অবদান স্বচ্ছতা ও কৃতজ্ঞতার সাথে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে উপস্থাপিত হবে।

আরো জানানো হয়, শতকণ্ঠে বর্ষবরণ, মঙ্গল শোভাযাত্রা ও আবহমান বাঙালি সংস্কৃতির পুঁথি পাঠ, যাত্রাপালা, পাপেট শো, নাটকসহ হরেক রকম আয়োজন থাকবে। চলছে পুঁথি পাঠের মহড়া। উন্মাদনা চলছে বৈশাখের জন্য নতুন গান সৃষ্টির। সংগীতশিল্পী পাপি মনা সবাইকে নিয়ে রিহার্সেল করছে পহেলা বৈশাখ আজ পয়লা বৈশাখ’ নামে তার নতুন গাওয়া গানের। নুরুল বাতেনের সম্পাদনায় প্রকাশিত হবে বৈশাখ ১৪৩০ স্মারক গ্রন্থ।

নিউইয়র্কের প্রগতিশীল সাহিত্যিক সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সহযোগিতায় এই বৈশাখী উৎসব আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় এ প্রস্তুতি-মহড়ায় আরো বক্তব্য রাখেন সংগীত শিক্ষক কাবেরী দাস, অভিনেত্রী লুৎফুন নাহার লতা, সংস্কৃতিমনা চিকিৎসক উৎপল চৌধুরী, ডাউনটাউন ম্যানহাটান বিজনেস এসোসিয়েশনের সভাপতি তরিকুল ইসলাম বাদল ও সাধারণ সম্পাদক রিয়াজুল কাদের লস্কর মিঠু এবং তরুণ ব্যবসায়ী হেলাল মিয়া, গাইবান্ধা সমিতি ইউ এস এর অর্থ সম্পাদক দিলীপ কুমার মোদক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি বিষ্ণু গোপ, শিল্পকলা একাডেমির সভাপতি মনিকা রায় চৌধুরী, প্রজন্ম একাত্তরের সভাপতি শিবলী ছাদিক। এসময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে ছিলেন ইয়াকুব আলী মিঠু, শীতেশ ধর, কানিজ ফাতেমা শাওন, সৌম্যব্রত দাসগুপ্ত এবং তানভীর কায়সার।

 

 


সংবাদটি শেয়ার করুন