ফিচার্ড লেখালেখি

অবলাচরণ – ১০ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ-৫

পর্ব প্রকাশের পর….

অবলাচরণ১০ ।। সুশীল কুমার পোদ্দার

লতা গুল্মে আচ্ছাদিত বিশাল এক বনভূমির মাঝে পৃথিবীর সেই প্রাচীনতম বৃক্ষ মাথা উঁচু করিয়া দাঁড়াইয়া আছে। অবলা সন্মেহিত হইয়া সেই আদীম বৃক্ষের পাদদেশে দাড়াইয়া শুনিয়া যায় অশ্রুত বিবেকের বাণী – ‘অবলা এই সেই বৃক্ষ যে পৃথিবীর প্রথম পুষ্পক বৃক্ষের নিকটতম উত্তরসূরি। চারিদিকে পুষ্পহীন বৃক্ষের মাঝে ওর উপস্থিতি প্রাণীজগৎকে বেমালুম পরিবর্তন করিয়া দিয়াছে। জান অবলা, এই পুষ্পক বৃক্ষের বিকাশ না ঘটিলে হয়তো মানব জাতির আজ অস্তিত্বই থাকিত না। অবলা দেখ – কতো বিচিত্র এই বৃক্ষ, কতো বিচিত্র ওর ফুলের গড়ন !

বৃক্ষতলে পড়িয়া থাকা একটা ফুলের কুড়ি হাতে লইয়া অবলা গভীর মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করিতে লাগিল। ম্যাগ্নোলিয়া শক্ত পাপড়ি সদৃশ অঙ্গে ঢাকিয়া রাখিয়াছে তাহার কুড়ির অভ্যন্তর। পুংকেশরের দল গর্ভাশয়কে ঘিরিয়া রচনা করিয়াছে এক সর্পিল পথ। বংশ পরম্পরাকে টিকিয়া রাখিতে প্রকৃতির এতো আয়োজন ! প্রকৃতির এমন নিখাদ সৌন্দর্য , এমন নিখুঁত জ্যামিতিক নির্মাণ শৈলী প্রত্যক্ষ করিয়া অবলা বিস্ময়ে বিমুঢ় হইল। তাহার বাগানে অজস্র ফুলের রাজ্যে সে কতোবার বিচরণ করিয়াছে, ফুলের সৌন্দর্যে কতোবার বিমোহিত হইয়াছে, গন্ধে আকুল হইয়াছে, কিন্তু নগ্ন চোখে অনেক সৌন্দর্যই ধরা পড়ে নাই। তাহার অফুরন্ত জ্ঞানার্জনের স্পৃহা, তাহার চোখের তৃষ্ণা আজ বাড়াইয়া দিয়াছে। আজ অদৃশ্যপূর্ব অনেক কিছুই তাহার চোখে পড়ে। যতো দেখে তাহার দেখার শেষ হয় না। প্রকৃতি তাহার অপার রহস্য দিয়া অবলাকে বার বার প্রতারিত করে।

অবলার বিস্ময় ভাঙ্গিয়া দিয়া আবারো বিবেক জ্ঞানের অফুরন্ত ভাণ্ডার অবমুক্ত করিয়া নিঃশব্দে বলে যায় জীবনের নিগুঢ় কথা -অবলা এই প্রকৃতি জগতে সর্বত্র চলিতেছে এক কঠিন প্রতিযোগিতা। তোমরা মানুষেরা যেমন টিকিয়া থাকিবার জন্য সতত নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করিয়া চলিতেছ, তেমনি সমস্ত জীব জগৎ, উদ্ভিদ জগৎ উদ্ভাবন করিয়া চলিয়াছে নতুন নতুন প্রযুক্তি – জুতসই প্রযুক্তি, যাহা প্রকৃতির সমস্ত বাধা অতিক্রম করিয়াও টিকিয়া থাকিতে পারে। যে নিষ্ফল হয় প্রকৃতি তাহাকে নির্দয় ভাবে ঝাড়িয়া ফেলে, আর যে সফল হয় – প্রকৃতি তার সাফল্যের গল্প জীবের জীনের মাঝে লিখিয়া রাখে। জীব জগৎ/ উদ্ভিদ জগৎ কিন্তু এখানেই থামিয়া থাকে না, তাহারা তাহাদের ক্রমাগত প্রচেষ্টার ফসল বংশ পরম্পরায় ছড়াইয়া দিবার জন্য উদ্ভাবন করিয়া চলে আরো নতুন নতুন প্রক্রিয়া। আর উদ্ভিদের এমনি এক প্রক্রিয়ার নাম পরাগায়ন। কে কতো সফল ভাবে এই পরাগায়ন ঘটাইতে পারে মিলিয়ন মিলিয়ন বছর যাবৎ চলিয়াছে এই প্রতিযোগিতা। এই পরাগায়ন প্রক্রিয়াকে আরও বেশী ফলপ্রসূ করার জন্য বৃক্ষকুল উদ্ভাবন করিয়াছে কতো ছলাকলা ! আর এই ছলাকলার সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণ হইল এই ফুল।

আদীম বৃক্ষ পাইন কিন্তু জানিত না এমন ছলা কলা, তাহার প্রয়োজনও হয়নি। বাতাসের সাথে ছিল তার মিত্রতা। বাতাস পুরুষ শঙ্কু হইতে উড়াইয়া আনিত পরাগরেণু। স্ত্রী শঙ্কু সেই পরাগে নিষিক্ত হইয়া পরিণত হইত বীজে। বাতাসের মাধ্যমে দূরে বহুদূরে ছড়াইয়া পড়িবার জন্য সে উদ্ভাবন করিয়াছিল বাতাস ভর্তি বেলুন। সেই বেলুনে ভর করিয়া বীজ ছড়াইয়া পড়িত একস্থান হইতে অন্যস্থানে। তাহাছাড়া ডাইনোসরদের সাথেও ছিল তার এক দ্বিপাক্ষিক চুক্তি – তুমি আমার পাতা ও বীজ খাইবে, আর তোমার বিষ্ঠার সাথে আমার বীজ তোমার চারণ ভূমিতে ছড়াইয়া দিবে।

জান অবলা, প্রকৃতিতে প্রাণী ও উদ্ভিদের মাঝে যখনি এমন সহবস্থান, পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র তৈরি হইয়াছে, তখনি প্রকৃতিতে আসিয়াছে বৈচিত্র্য। তোমার এই ম্যাগ্নোলিয়া সহবস্থান, পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রকে করেছে আরও প্রসারিত। দেখ, চিরচেনা পাইন কোন এক অজ্ঞাত কারণে ওখানেই পড়িয়া রহিয়াছে, কিন্তু ম্যাগ্নোলিয়া প্রযুক্তির দিক হইতে অনেক দূর আগাইয়া গিয়াছে। আদীম পুস্পক বৃক্ষের কাছে শেখা পরাগায়নের কৌশলের সাথে সে যোগ করিয়াছে আরও এক অভিনব মাত্রা। সে তাহার পরাগ রেণুতে জমা করিয়াছে অতিরিক্ত প্রোটিন যাহা দেখিয়া ছুটিয়া আসিয়াছে বিটল সদৃশ পতঙ্গের দল। তাহারা প্রোটিন সংগ্রহ করিতে আসিয়া অজ্ঞাতসারে স্নাত হইয়াছে পরাগ রেণুতে। ওরা একে অপরকে সাহায্য করিয়া গড়িয়া তুলিয়াছে মিথোজীবিতার এক উর্বর ক্ষেত্র।

 

চলবে..


।। সুশীল কুমার পোদ্দার , ওয়াটারলু, কানাডা নিবাসী ।  ফলিত পদার্থ বিদ্যা ও ইলেকট্রনিক্স,  মাস্টার্স,  ঢাকা বিশ্ববিদ্যালয় , বাংলাদেশ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাস্টার্স,   ইহিমে বিশ্ববিদ্যালয়, জাপান। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, পি, এইচ, ডি,   ইহিমে বিশ্ববিদ্যালয়, জাপান। সিস্টেম ডিজাইন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাস্টার্স,  ওয়াটারলু, বিশ্ববিদ্যালয়, কানাডা ।।

 



 


অবলাচরণ – ১ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ২ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৩ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৪ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৫ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৬ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৭ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৮ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ – ৯ ।। সুশীল কুমার পোদ্দার

সংবাদটি শেয়ার করুন