ধর্ম-কর্ম ফিচার্ড

এবারের হজে গ্রেপ্তার ১৭ হাজার : হজে গ্রেফতার হওয়ার কারণ কি?

হজে-গ্রেফতার-হওয়ার-কারণ-কি

সৌদি আরবে এ বছর হজ পালন করেছেন মোট ৫ লক্ষ ৮০ হাজার মুসল্লি। হজ করতে গিয়ে এবার অন্তত ১৭ হাজার মুসল্লি গ্রেপ্তার হয়েছেন। কিন্তু হজে গ্রেফতার হওয়ার কারণ কি?

মূলত, আবাসিক আইন ভঙ্গ এবং সীমান্ত নিরাপত্তা আইন না মানার মতো বেশ কিছু অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। এছাড়া কেউ কেউ আবার ভুয়া হজ ক্যাম্প পরিচালনা করেও ধরা পড়েছেন। গ্রেপ্তারের পর তাদেরকে আদালতে পাঠানো হয়েছে। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে আরো জানানো হয়, গত ৩০শে জুন পর্যন্ত এই গ্রেপ্তার অভিযান চলে। সৌদিয়া রবের জন নিরাপত্তা পরিচালক এবং হজ নিরাপত্তা কমিটির প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মাদ আল বাসামি বলেন, অবৈধভাবে হজ করতে আসা ১৭ হাজার ৬১৫ জন মুসল্লিকে গ্রেপ্তার করা হয়েছে।

এদের মধ্যে আবাসিক আইন ভঙ্গ, সীমান্ত নিরাপত্তা আইন না মানায় ৯ হাজার ৫০৯ জনকে গ্রেপ্তার করা হয়। পাশাপাশি ভুয়া হজ ক্যাম্প পরিচালনা করায় ১০৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদেরকে গ্রেপ্তারের পর আদালতে প্রেরণ করা হয়।

তিনি আরও বলেন, ২ লাখেরও বেশি মানুষকে মক্কা সীমান্ত থেকে ফেরত পাঠানো হয়েছে। কারণ হজ করার জন্য তাদের কোনো অনুমিতপত্র ছিল না। এছাড়া লাইসেন্স না থাকা ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি গাড়ি মক্কায় প্রবেশ করতে দেয়া হয়নি।

এছাড়া হাজিদের বহন করা ৩৩ জন গাড়ি চালককে গ্রেপ্তার করা হয়েছে। এসব চালকদের হজের জন্য কোনো অনুমতি ছিল না। সূত্রঃ মানবজমিন

CBNA24 অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)

আমাদের ফেসবুক পেজে যেতে ক্লিক করুন
আমাদের ইউটিউব চ্যানেলে যেতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন