কানাডার সংবাদ

আবাকান-এর উদ্যোগে কানাডায়  বাগানকরণ প্রশিক্ষণ ও  চারা বণ্টন

আবাকান- এর উদ্যোগে কানাডায়  বাগানকরণ প্রশিক্ষণ ও  চারা বণ্টন


টরন্টো।  প্রতি বছরের ন্যায় এবারও উত্তর আমেরিকার কৃষিবিদদের বৃহত্তম সংগঠন  ABACAN ( Association of Bangladeshi Agriculturists in Canada)-এর উদ্যোগে আগ্রহী বাগানিদের জন্য বাগানকরণ প্রশিক্ষণ ও চারা বণ্টন কর্ম সূচি নেয়া হয় । সম্প্রতি Access Alliannce এবং ABACAN এর মধ্যে কমিউনিটি গার্ডেনিং এর ব্যাপারে সহযোগিতা চুক্তি সাক্ষরিত হয় ।

এরই ধারাবাহিকতায় সফলভাবে এই কর্মসূচি পালন করা হল । Access Alliance এর অবকাঠামো ব্যাবহার করে ABACAN এর সার্বিক তক্তাবধায়ন-এ এই অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করা হল । এবারের এই প্রোগ্রাম শুরু হয় মে ২৭,২০২০ তারিখে  ওয়েবনার প্রশিক্ষণ এর মাধমে I ABACAN এর সভাপতি কৃষিবিদ গোলাম মুস্তফা-এর সভাপত্তিতে ABACAN এর সাধারণ সম্পাদক কৃষিবিদ গোলাম কিবরিয়া এর সঞ্ছালোনায় বিকেল ৫ টা ৩০ এ অনলাইন প্রশিক্ষণ-এ প্রধান অতিথি ছিলেন Scarborough East South এর এমপিপি ডলি বেগম । এক্সস এলায়েন্স এর পক্ষে অংশগ্রহণ করেন জনাব রেজাউন করিম ।

অর্ধ-শতাধিক বাগানি এই অনলাইন প্রশিক্ষণে নাম রেজিস্ট্রেশান করেন ।  কোভিড-১৯-এর কারণে এবারের পরিস্থিতি ভিন্ন থাকায় মুখোমুখি প্রশিক্ষণ সম্ভব হয় নাই । তবুও বাগানিদের মধ্যে আগ্রহের কোন ঘাটতি ছিলোনা । তারা তাদের বাগান করার পরামর্শ ও সমস্যাগুলোর সমাধান অনলাইন এ নেবার চেষ্টা করেন । এ বিষয়ে অভিজ্ঞ কৃষিবিদ এস কে আব্দুল্লাহ, কৃষিবিদ  মহাম্মুদ আলী, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, বাগান করার পদ্ধুতি ও বিভিন্ন সমস্যার সমাধান দেন ।

এরই ধারাবাহিকতায়  মে ৩১, ২০২০ তারিখে Access Alliance, 3079 Danforth Avenue, Toronto, Canada থেকে আগ্রহী বাগানিদের মধ্যে সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত বিনামুল্লে সবজি চারা ও সার বিতরণ করা হয় । প্রায় অর্ধ শতাধিক বাগানি সামাজিক দূরত্ব বজায় রেখে উপকরণ সংগ্রহ করেন । বিতরণক্রীত চারার মধ্যে রয়েছে পুঁইশাক, বেগুন (গোল ও লম্বা), নাগা মরিচ ও পিটা মরিচ, ফুলকপি এবং লাউ ।

তবে Pandemic এর কারণে এবারের পরিস্থিতি ভিন্ন । ৫ জনের বেশী সমাগম নিষিদ্ধ থাকায় বাগানিদের ভিন্ন ভিন্ন সময়ে চারা ও উপকরণ সংগ্রহের জন্য নির্দিষ্ট করা হয় । স্বতঃস্ফূর্ত ভাবে বাগানিরা সামাজিক দূরত্ব ২ মিটার বজায় রেখে চারা ও উপকরণ সংগ্রহ করেন । এছাড়া Pandemic  এর করণে এবারে চারা ও উপকরণ সংগ্রহের জন্য বেশ বেগ পেতে হয় ।  আবাকান এর এক্সিক্যুটিভ কমিটির সদস্যরা প্রোগ্রাম কে সফল করতে অনেক প্ররিস্রম করেন ।  এই Pandemic এর সময় ঘরে অলস সময় কাটানো অবস্থায় বাগান করা একটা বিনোদনের মত বলে বাগানিরা জানান । তারা স্বাভাবিক সময় এর মত চারা সংগ্রহ করতে না পারায় বাগান করা নিয়ে আশঙ্কায় ছিলেন । ঠিক এ সময় আবাকান এর সহায়তা পেয়ে উপকৃত হয়েছেন বলে জানান ও কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করেন ।

আবাকান- এর উদ্যোগে কানাডায়  বাগানকরণ প্রশিক্ষণ ও  চারা বণ্টন উপকরণ বণ্টন অনুষ্ঠানে আবাকান এর পক্ষে উপস্থিত ছিলেন কৃষিবিদ গোলাম মুস্তফা, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ হাসমত আরা বেগম জুঁই, কৃষিবিদ ডঃ নুরুন খানম শিরিন,   কৃষিবিদ গোলাম কিবরিয়া, কৃষিবিদ আজিজুর রাহমান রিপন, কৃষিবিদ জামান ভুঁইয়া, কৃষিবিদ ডঃ মোঃ জিয়াউল হক ও Access Alliance এর পক্ষে জনাব রেজাউন করিম ।

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন