কানাডার সংবাদ ফিচার্ড সোশ্যাল মিডিয়া

কানাডায় নতুন আসলে যে কয়েকটা বিষয় গুরুত্বপূর্ণ!

কানাডায় নতুন আসলে যে কয়েকটা বিষয় গুরুত্বপূর্ণ!
১. Housing বা বাসা ভাড়া:
আপনি কোথায় এসে থাকবেন সেটা আসার আগেই ভাবতে হবে ও ঠিক করতে হবে।
কারোর বাসায় বা হোটেলে temporary ওঠে পরে একটা স্থায়ী একোমোডেশনের ব্যবস্থা করে নেবেন।
যদি এপার্টমেন্ট ভাড়া নেন তাহলে যেটা দরকারঃ
একটা ভালো রেফারেন্স বা grantor থাকতে হবে। নতুনদের সরাসরি এপার্টমেন্ট ভাড়া দেওয়া হয় না। দুই মাসের ভাড়া একসঙ্গে দিতে হবে। বেজমেন্টে নতুনদেরও ভাড়া দেওয়া হয়। এখানেও রেফারেন্স ও দুই মাসের ভাড়া দিয়ে ওঠতে হবে।
২. হেল্থ ইনসুরেন্স:
এটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। প্রত্যেকটা প্রভিন্সে আলাদা আলাদা হেল্থ ইনসুরেন্সের সুবিধা আছে। সুতরাং আপনি কোন প্রভিন্সে থাকবেন সেখানকার নিয়ম অনুযায়ী আবেদন করতে হবে। অন্টারিওতে আসার পরপরই আপনি আবেদন করতে পারবেন কিন্তু তিন মাসের মতো সময় লাগবে হাতে পেতে। অন্যান্য প্রভিন্সে সঙ্গে সঙ্গেও পাওয়া যেতে পারে। তাই অন্টারিওতে আসলে প্রথম তিন মাস খুবই সাবধানে থাকতে হয়। অসুস্থ হলে বিনা হেল্থ কার্ডে নানা রকম ঝামেলা হতে পারে।
৩. Social insurance number (SIN):
নাইন ডিজিটের এই কার্ডটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নম্বরটা ছাড়া আপনি কানাডায় কোথাও লিগ্যালি কাজ করতে পারবেন না। তাছাড়া সরকারি বেনিফিটসের আবেদনের জন্য অবশ্যই এই নম্বর লাগবে। আপনি আসার সঙ্গে সঙ্গে SIN এর জন্য আবেদন করতে পারবেন বাই ইমেলে অথবা সরাসরি Service Canada Office এ গিয়ে। আপনাকে কিছু অরিজিলান ডকুমেন্টস দেখাতে হবে বা provide করতে হবে আবেদনের সময়। আর SIN হাতে পেলে সেটা খুবই সতর্কতার সঙ্গে রাখতে হবে। হারিয়ে গেলে আপনার SIN নম্বরে অন্য কেউ মিস ইউজ করতে পারে।
৪. কানাডিয়ান ব্যাংক একাউন্ট:
আপনি কানাডায় আসার সঙ্গে সঙ্গে আপনার বাসার নিকটবর্তী কোনো ব্যাংকে একটা একাউন্ট খুলবেন। টরন্টোতে যেসব ব্যাংকগুলো ভালো সার্ভিস দেয় সেগুলোর মধ্যে আছে TD bank, Scotiabank, RBC bank.
৫. Toronto Transit Commission (TTC):
যাতায়াতের জন্য পাবলিক ট্রান্সপোর্টেশনের একটা কার্ড কিনে নিতে পারেন। কারণ আপনাকে চাকরি খোঁজা বা অন্যান্য কাজের জন্য যাতায়াত করতে হবে। এটার জন্য খরচ হবে 156 ডলারের মতো। এক মাসের জন্য যতবার খুশি ইউজ করা যাবে।
৬. কমিউনিকেশন স্থাপন:
বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ বা সম্পর্ক স্থাপন করা ভালো। এতে চাকরির খোঁজ বা অন্যান্য ইনফরমেশন পাওয়া যাবে।
কাজী হালিমা আফরীন
টরন্টো, কানাডা।
Live in Canada ফেসবুক পেজ থেকে নেওয়া।
সংবাদটি শেয়ার করুন