কানাডার সংবাদ

প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডো ফিনান্স কমিটিতে সাক্ষ্য দিতে রাজি হয়েছেন


প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডো ফিনান্স কমিটিতে সাক্ষ্য দিতে রাজি হয়েছেন

We Charity নামের দাতব্য প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে ক্যানাডার প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রূডোর নিজের ও তার পরিবারের সদস্যদের সংপৃক্ততা নিয়ে ক্যানাাডায় যে আলোচনা, সমালোচনা বা বিতর্কের সৃষ্টি হয়েছিল তা এখনও শেষ হয়নি। ক্যানাডার প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডো পূর্বেই স্বীকার করেন যে, We Charity থেকে নিজেকে সরিয়ে না নেওয়ার ক্ষেত্রে তিনি ভুল করেছিলেন তার জন্য তিনি দুঃখও প্রকাশ করেছেন।

এদিকে We Charity সংস্থাকে সরকারের ৯০০ মিলিয়ন ডলারের শিক্ষার্থী স্বেচ্ছাসেবক অনুদান কার্যক্রম পরিচালনার জন্য  বিতর্কিত চুক্তির বিষয়ে হাউজ অব কমন্স ফিনান্স কমিটির সামনে সাক্ষ্যদানের একটি অামন্ত্রন প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রূডো গ্রহণ করেছেন, প্রধানমন্ত্রীর কার্যালয় তা ঘোষনা করেছে। হাউজ অব কমন্স ফিনান্স কমিটির সামনে ট্রুডোর উপস্থিতির জন্য তারিখ ও সময় নির্ধারণ এখনও হয়নি।

কমন্স এথিক্স কমিটির ৬ থেকে ৫ ভোটে সিদ্ধান্ত হয় ক্যানাডার প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডোকে সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেওয়ার জন্য ওই কমিটির সামনে উপস্হিত হবেন। কনজারভেটিভ কমিটির চেয়ারম্যান রাচেল হার্ডার তার সহকর্মী টরি এমপিদের সাথে ট্রুডোকে সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেওয়ার জন্য ৬ থেকে ৫ ভোটে সমর্থন দিয়েছিলেন। হাউজ অব কমন্স ফিনান্স কমিটি  অর্থমন্ত্রী বিল মরনিউয়ের কাছ থেকে তার সংপৃক্ততা নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য শুনেছেন, অর্থমন্ত্রী স্বীকার করেছেন যে তিনি এবং তাঁর পরিবার  ২০১৭ সালে যে দুটি ভ্রমণ করেছিলেন, তার জন্য সংস্থাটি তাদের ভ্রমণ ব্যয়  $৪১০০০ ডলার প্রদান করেছিল। প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডোর ঘনিষ্ঠ উপদেষ্টা কেটি টেলফোর্ডও নির্ধারিত  তারিখে ফিনান্স কমিটিতে সাক্ষ্য দিতে রাজি হয়েছেন।

সূত্র : সিবিসি নিউজ

২৩ জুলাই ২০২০

 

 

 

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন