খেলা ফিচার্ড

বাংলাদেশের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর

বাংলাদেশের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ভারতের আহমেদাবাদে শুরু হবে আগামী ৫ অক্টোবর। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

৪৬ দিনে ১০টি ভেন্যুতে ৪৫টি লিগ ম্যাচ এবং তিনটি নকআউট খেলা হবে আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, হায়দরাবাদ, কলকাতা, লখনৌ, মুম্বাই ও পুনেতে।

১৫ অক্টোবর আহমেদাবাদে বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ মাঠে গড়াবে। ১৯ নভেম্বর ফাইনালের ভেন্যুও আহমেদাবাদ। এর আগে সেমিফাইনাল দুটি মুম্বাই ও কলকাতায় অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৫ ও ১৬ নভেম্বর।

দুটি সেমিফাইনাল ও ফাইনালের রিজার্ভ ডে রাখা হয়েছে। টুর্নামেন্টে ডে ম্যাচ রয়েছে ছয়টি। শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টায়। বাকি সব ডে-নাইট ম্যাচ বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে শুরু হবে। বাংলাদেশ তাদের বিশ্বকাপ অভিযান শুরু করবে ৭ অক্টোবর।

ধর্মশালায় ওইদিন বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। মঙ্গলবার বিশ্বকাপ শুরুর ১০০ দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) মঙ্গলবার মুম্বাইয়ে এক অনুষ্ঠানে বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে।

২০১৯ বিশ্বকাপের ফরম্যাটে খেলা হবে এবারও। লিগপর্বে ১০টি দল পরস্পরের মুখোমুখি হবে একবার করে। শীর্ষ চারটি দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

স্বাগতিক হিসাবে ভারত এবং আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা ২০২০-২০২৩ বিশ্বকাপ সুপার লিগের শীর্ষ আট দল হিসাবে লিগপর্বে অংশ নেবে। বাকি দুটি দল জিম্বাবুয়েতে চলমান বিশ্বকাপ বাছাইপর্বের বৈতরণী পার করে আসবে। লিগপর্বে ছয়টি ভেন্যুতে হবে বাংলাদেশের নয়টি ম্যাচ।

ধর্মশালা, পুনে ও কলকাতায় দুটি করে। ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরুর পর ১০ অক্টোবর একই ভেন্যুতে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ১৪ অক্টোবর চেন্নাইয়ে তামিম ইকবালদের তৃতীয় ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। স্বাগতিক ভারতের বিপক্ষে পরের ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে।

২৪ অক্টোবর পুনের পাশের শহর মুম্বাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। কলকাতায় তামিমদের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর, প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা একটি দল। ৩১ অক্টোবর একই ভেন্যুতে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ৬ নভেম্বর দিল্লিতে বাংলাদেশ খেলবে বাছাই পেরিয়ে আসা আরেকটি দলের সঙ্গে। ১২ নভেম্বর পুনেতে লিগপর্বের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

বিশ্বকাপের চূড়ান্ত সূচি ঘোষণার পর আইসিসি ওয়েবসাইটে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘টুর্নামেন্টের যে ফরম্যাট, তাতে স্বস্তিতে থাকার সুযোগ নেই। প্রতিটি দলই কঠিন। সহজ ম্যাচ বলে কিছু নেই। ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে কোনো কিছুর তুলনা চলে না।

সাদা বলে এটাই সবচেয়ে চ্যালেঞ্জিং টুর্নামেন্ট, যা আপনার দক্ষতা ও টেম্পারামেন্টের কঠিন পরীক্ষা নেবে।’ কঠিন মানলেও বড় আশা নিয়েই বিশ্বকাপে যাবেন তামিম, ‘বিশ্বকাপে আমাদের দল নিয়ে আমি আশাবাদী। কয়েক বছর ধরে ওয়ানডেতে খুব ভালো করছি আমরা। বিশ্বকাপ সুপার লিগেও শীর্ষস্থানীয় দলগুলোর মধ্যে ছিলাম। দলে অভিজ্ঞতা ও তারুণ্যের ভারসাম্য রক্ষা করা হয়েছে। কন্ডিশনও আমাদের চেনা। অনেক বড় আশা নিয়ে যাব আমরা। খেলা যেখানেই হোক, বিশ্বকাপে ভালো করতে হলে সব চ্যালেঞ্জ সামলানোর প্রস্তুতি থাকতে হবে।’

এদিকে সূচি ঘোষণা করা হলেও এখনো আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেনি পাকিস্তান। সরকারের অনুমতি পেলেই শুধু ভারতে দল পাঠাবে তারা। সূচিতে পাকিস্তানের নয়টি ম্যাচ রাখা হয়েছে পাঁচটি ভেন্যুতে। স্বাগতিক ভারত খেলবে নয়টি ভিন্ন ভেন্যুতে। বিশ্বকাপ শুরুর আগে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর সব দল দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন