কানাডার সংবাদ ফিচার্ড

বাংলাদেশ হাই কমিশন বিরোধী একটি প্রতিবাদ বিক্ষোভ প্রসঙ্গে

অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশনে প্রবাসীদের পরিষেবা নিয়ে বিবদমান অপ্রত্যাশিত প্রতিবাদ সভাকে কেন্দ্র করে কানাডা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ রহমত উল্লাহ-এর নামে প্রেরীত বক্তব্যটি কানাডা প্রবাসীদের জন্য হুবহুভাবে তুলে ধরা হলো।-সম্পাদক 
বাংলাদেশ হাই কমিশন বিরোধী একটি প্রতিবাদ বিক্ষোভ প্রসঙ্গে কানাডা আওয়ামী লীগের বক্তব্য।
সৈয়দ রহমত উল্লাহ – ভারপ্রাপ্ত সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ কানাডা শাখা।
আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, মন্ট্রিয়াল প্রবাসী বাংলাদেশীদের মধ্যে গুটি কয়েক মানুষ জয় বাংলা জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়ে আগামী ৯ই মে অটোয়া বাংলাদেশ হাইকমিশনের সামনে একটি বিক্ষোভ ঘোষণা দিয়েছে সামাজিক গণমাধ্যমে।
বাংলাদেশ হাইকমিশনে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্মচারী এবং তারা বাংলাদেশি প্রবাসীদের সেবা প্রদান করে।
কানাডার সাথে বাংলাদেশ সরকারের কূটনৈতিক সম্পর্ক চলমান রাখার জন্য ব্যবসা, শিক্ষা, সংস্কৃতি অর্থনৈতিক স্বার্থ সংশ্লিষ্ট কাজ করে থাকেন।
বাংলাদেশ হাইকমিশনারের প্রধান হচ্ছেন মান্যবর হাইকমিশনার যিনি বাংলাদেশ সরকারের স্বার্থে কূটনৈতিক কার্যাবলী ও সেবা প্রধান সংক্রান্ত এ বিষয়গুলিকে নেতৃত্ব দেন।
বাংলাদেশীদের কনসুলার সেবা প্রধান সংক্রান্ত বিষয়ে আমরা অনেক জটিল সিদ্ধান্তগুলোকে সহজতরক করার জন্য মান্যবর হাইকমিশনারের সাথে বিভিন্ন সময় মত বিনিময় করেছি, তারপরেও কিছু কিছু বিষয়ে আমাদের কমিউনিটিতে দ্বিমত ও বিরোধ থাকতে পারে সেই বিষয়গুলিকেও আমরা মান্যবর হাইকমিশনারের সাথে আলোচনা সাপেক্ষে সমাধানের চেষ্টা করতে পারি কিন্তু এই আলোচনা কিংবা মতামতের মাধ্যম কে উপেক্ষা করে মান্যবর হাইকমিশনারের বিরুদ্ধে যে বিক্ষোভ ডাক দেওয়া হয়েছে তা স্পষ্টতর বাংলাদেশ সরকারের ভাব মূর্তিকেই ক্ষুন্ন করে বলে আমরা মনে করি যে কাজটি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকারের বিরুদ্ধে দেশে ও প্রবাসে অপপ্রচার ও ষড়যন্ত্রের অন্যতম অংশ।
সামাজিক গণমাধ্যমে সরকার বিরোধী বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে রক্ষাকারী ও বিএনপি জামাতের পক্ষে দেশেও প্রবাসী যে নাশকতা মূলক মিডিয়া সন্ত্রাস চলছে আমরা মনে করি এটা তারই বহিঃপ্রকাশ এবং ষড়যন্ত্রের অংশ, কানাডাস্থ  বাংলাদেশ হাইকমিশনারের প্রতি বাংলাদেশ সরকারের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাস্তবায়নে এই হাইকমিশনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং করে যাচ্ছে।
যার কারনেই এই অপশক্তি তাদের হীন ও রাজনীতি ও ব্যক্তিস্বার্থ চরিতার্থ করতেই জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়ে সরকারের বিরোধী যে কর্মকান্ড করছে তা ষড়যন্ত্রকারীদের হীন স্বার্থ উদ্দেশ্যেই হাসিল করবে।
তাই আমরা কানাডা আওয়ামী লীগের পক্ষ থেকে বলতে চাই জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়ে জনমনে যে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে তার সাথে 
কানাডা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের কোন সম্পর্ক নেই।
আর যারা সরকারবিরোধী মিডিয়া সন্ত্রাসের নীল নকশা বাস্তবায়নে অংশীদার হয়েছেন তাদের ওই অবস্থান থেকে সরে আসার আহ্বান জানাই।
পরিশেষে বলতে চাই গত এক ও দুই এপ্রিল ২০২৩ সালে বাংলাদেশ হাইকমিশন অটোয়া বাংলাদেশি কমিউনিটির  ৫০০ জনকে মন্ট্রিয়াল সেবা দিয়েছেন।
অদূর ভবিষ্যতে তারা আবারও সেবা প্রধানের জন্য মন্ট্রিয়ল আসবেন এবং জটিলতার বিষয়গুলিকে সহজতর করার জন্য আমরা কানাডা আওয়ামী লীগের পক্ষ থেকে মান্যবর হাইকমিশনারের সাথে বৈঠক করে সমাধান করার চেষ্টা করব এবং আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি আলোচনা করে সবকিছুই সমাধান করা সম্ভব কিন্তু যারা দেশদ্রোহী তাদের স্বার্থে সরকারবিরোধী কোনো পদক্ষেপের সাথে আমরা জড়িত নাই, জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু এবং জননেত্রীর কোন কর্মী এর সাথে জড়িত নেই।
 
সৈয়দ রহমত উল্লাহ
ভারপ্রাপ্ত সভাপতি
কানাডা আওয়ামী লীগ
২৪-৪-২০২৩ ইং
জয় বাংলা জয় বঙ্গবন্ধু 
জয় হোক বাংলার মেহনতী মানুষের
সংবাদটি শেয়ার করুন