কানাডার সংবাদ ফিচার্ড

বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরীর শেষ কৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

জাতীয় পতাকা আর ফুলে ফুলে আচ্ছাদিত বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরীর কফিন। ছবি: আরিফ সিদ্দিকী

বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরীর শেষ কৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

মাত্র এক সপ্তাহ পূর্বে ছেলের সঙ্গে কানাডায় বেড়াতে এসেছিলেন বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, সুনামগঞ্জ কলেজের সাবেক ভিপি অনুপম রায় চৌধুরী। কিন্তু সপ্তাহ যেতে না যেতেই তিনি চলে গেলেন না ফেরার দেশে

আজ সকালে মন্ট্রিয়লের Rideau Funeral Home & Cemetery, 4239 Sources Blvd, Dollard-Des Ormeaux, Quebec এ তাঁর শেষ কৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পতাকা আর ফুল দিয়ে দিয়ে আচ্ছাদিত তাঁর কফিনের পাশেই রাখা ছিলো মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত লোগো আর মুজিব কোট। অসংখ্য প্রবাসীর শোকাচ্ছন্ন অশ্রুজলে শেষ বিদায় জানানো হয়েছে কমরেডকে। জাতীয় সংগীতের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাকে সম্মান দেখানো হয়।

বিশেষভাবে উল্লেখযোগ্য, গত ৩০শে এপ্রিল  ২০২৩ রোববার দুপুরে মন্ট্রিয়লে রয়েল ভিক্টরিয়া হাসপাতালে বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরী পরলোক গমন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৯ বছর। তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন নেতা ও সুনামগঞ্জ কলেজের ভিপি ছিলেন। আজীবন বাম রাজনীতিতে সক্রিয় ছিলেন।

প্রয়াত বাবার নিথর দেহের সামনে দাঁড়িয়ে আছেন অরুণাভ রায় চৌধুরী পাভেল ও পুত্রবধু মিলি ধর -ছবি: আরিফ সিদ্দিকী

মাত্র এক সপ্তাহ আগে তিনি কানাডাতে ছেলে অরুণাভ রায় চৌধুরী পাভেল ও পুত্রবধু মিলি ধরের কাছে বেড়াতে এসেছিলেন। মাত্র প্রায় একমাস পূর্বে ২২শে মার্চ ২০২৩ তার স্ত্রী বিয়োগ ঘটেছে।

বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরীর মৃত্যুতে গভীর শোক, শ্রদ্ধা ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দূতাবাসের পক্ষ থেকে শোকবাণী পাঠিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত ড. খলিলুর রহমান। বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত ড. খলিলুর রহমান প্রেরীত শোকবাণীটি পড়ে শোনান অনুপম রায় চৌধুরীর পুত্রবধু মিলি ধর। রাষ্ট্রদূত ড. খলিল রহমান বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে লিখেছেন ‘তাঁর মৃত্যুতে দেশ এক বীর মুক্তিযোদ্ধাকে হারিয়েছে। আমাদের গৌরবোজ্জল স্বাধীনতা সংগ্রামে ও মুক্তিযুদ্ধে তাঁর অবদানকে দেশ ও জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। আমি কানাডার বাংলাদেশের হাইকমিশনার হিসেবে সরকার ও দেশের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা বাবু অনুপম রায় চৌধুরী-এঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি এবং একইসাথে মুক্তিযোদ্ধা হিসেবে তাঁর প্রাপ্য রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করছি…’।

ছবি: আরিফ সিদ্দিকী

পুরোহিত শ্রী রীতীশ চক্রবর্তীর তত্ত্ববধানে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি শক্তিব্রত হালদার মানুর পরিচালনায় স্মৃতিচারণ, শোক সংগীতে অংশ গ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, দীপক ধর অপু, অজয় নাগ, রতনমনি ধর, নিলিমেষ ঘোষ বুলু, বাবলা দেব, মুনমুন দেব, সুমন কর, জয়ন্ত বনিক, তাঁর পুত্র অরুণাভ রায় চৌধুরী পাভেল ও পুত্রবধু  মিলি ধর সহ অনেকেই।

বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরীর শেষ কৃত্যানুষ্ঠানে শেষ শ্রদ্ধা জানাতে বিভিন্ন মন্দির ও সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। মন্ট্রিয়লের হিন্দু কমিউনিটির পাশাপাশি একাত্তরের বীর সেনানী কমরেডকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন অন্যান্যদের মধ্যে  মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, শামিমুল হাসান, জিয়াউল হক জিয়া, মাসুদ সিদ্দিকী, ইয়াহহিয়া আহমদ গোলাম মোতাহির মিয়া এবং সাইফুর রহমান।

অরুণাভ রায় চৌধুরী পাভেল ও পুত্রবধু  মিলি ধর এর পাশাপাশি চপল দেব, শেলী দেব, রতনমনি ধর, দেবাশীষ ধর সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা অনুপম রায় চৌধুরীর শেষ কৃত্যানুষ্ঠান  উপস্থিত হবার জন্য।

 



এসএস/সিএ

 

সংবাদটি শেয়ার করুন