কানাডার সংবাদ ফিচার্ড

মন্ট্রিয়লে মহা সমারোহে ১১তম কানাডা একুশে বই মেলা, ‘সিবিএনএ’ মেলার শ্রেষ্ঠ স্টল

মন্ট্রিয়লে মহা সমারোহে ১১তম কানাডা একুশে বই মেলা, ‘সিবিএনএ’ মেলার শ্রেষ্ঠ স্টল

গত ২৫শে ফেব্রুয়ারী’২৩, শনিবার মন্ট্রিয়লের সৃজনশীল সংগঠন কানাডা বাংলাদেশ সলিডারিটি’র উদ্যোগে লুসিয়ান পাজে, হাইস্কুলে অনুষ্ঠিত হলো ১১তম কানাডা একুশে বই মেলা। থরে থরে সাজানো রাশি রাশি বই, বর্নমালা ও ফুলে শোভিত শহীদ মিনার আর সাদা-কালো পোষাকের নারী-পুরুষের মুখরিত উপস্থিতি। সব মিলে একুশের এক গভীর আবহ তৈরী হয়েছিল প্রবাসী বাঙালিদের প্রাণের বইমেলায়।

দিনব্যাপী বইমেলা নিউইয়র্ক ও কানাডার বিভিন্ন শহরে বাসরত লেখক, সাহিত্যিক, পাঠক-দের এক প্রাণের মেলায় পরিনত হয়। মেলা প্রাঙ্গনে দাঁড়িয়ে মনে হচ্ছিলনা জায়গাটি বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরে বরফে আচ্ছাদিত একটি শহর। বাহিরে মাইনাস ২৪ ডিগ্রি তাপমাত্রা, আর ভিতরে একুশের চেতনায় উষ্ণ মানুষের ঢল।

বইমেলার উদ্বোধন: বিকেল তিনটায় আমার ভাইয়ের  রক্তে রাঙানো’ সমবেত গানের সাথে শহীদ বেদীতে ফুল দিয়ে মেলার উদ্বোধনী পর্ব শুরু হয়। এরপর আয়োজক সংগঠনের পক্ষ থেকে প্রচলিত মোমবাতি, উত্তরীয় দিয়ে অতিথিদের বরন করে নেওয়া হয়। মেলা উপলক্ষে প্রকাশিত ‘দুরের একুশ’ সংকলনের ফিতা কেটে মেলার উদ্বোধক, বাংলাদেশ হাই কমিশন, অটোয়া’র কনসাল জেনারেল  লুৎফর রহমান আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এই সময় সাথে ছিলেন বাংলাদেশের প্রখ্যাত ছড়াকার একুশে পদক প্রাপ্ত লুৎফর রহমান রিটন ও অন্যান্য অতিথিবৃন্দ। এর পরে ছিল শুভেচ্ছা বক্তব্য পর্ব। প্রবাসে ব্যস্ত জীবনে ফেব্রুয়ারীর প্রচন্ড ঠান্ডার মধ্যে গত দশ বছর ধরে ধারাবাহিকভাবে একটি  বইমেলা আয়োজন করার জন্য আয়োজক সংগঠন ও বায়ান্নো’র শহীদদের আত্মত্যাগের কথা স্মরণ করেও আগামী দিনের বিভিন্ন সম্ভাবনা সমূহ তুলে ধরে মূলত: বক্তারা তাদের বক্তব্য রাখেন। এ পর্বে যারা ছিলেন উদ্বোধক  লুৎফর রহমান, প্রধান অতিথি লুৎফর রহমান রিটন, শিল্পী তপন চৌধুরী, অটোয়া থেকে আগত বাংলাদেশের একসময়ের জনপ্রিয় টিভি অভিনেত্রী আফরোজা বানু, নিউইয়র্ক থেকে আগত ছড়াকার ধনঞ্জয় সাহা, মন্ট্রিয়ল থেকে সৈয়দ রহমত উল্ল্যাহ, শ্যামল দত্ত, রশিদ খান, শামীমুল হাসান শামীম, বিদ্যুৎ ভৌমিক, দীপক ধর অপু, বাবলা দেব, জলিল রহমান, বজলুর রশিদ বেপারী, খন্দকার মোতালেব হোসেন, সাংবাদিক গোপেন দেব, সিবিএস’র ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক গাজী মনিরুজ্জামান সোহেল, যুগ্ন সাধারন সম্পাদক মুস্তাক হোসেন চৌধুরী, এডঃ আলী আহমেদ, শহিদুল ইসলাম খান,  সহ আরো অনেকেই।  এ পর্বের সমাপনী বক্তব্য রাখেন সিবিএস সভাপতি, সাবেক ছাত্র নেতা জিয়াউল হক জিয়া।

বই মেলার আরও ছবি দেখতে হলে

শিশু কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা। বিপুল সংখ্যক প্রবাসী নতুন প্রজন্মের শিশু কিশোররা ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ নেয়। ওদের উচ্ছাস আর মা, বাবার আগ্রহে ছবি আঁকার স্থানটিতে আনন্দময় পরিবেশ সৃষ্টি হয়। কত কত বাংলাদেশের লাল-সবুজের পতাকা, শাপলা ফুল আর শহীদ মিনারে সাদা পাতা ভরে ওঠে। প্রতিযোগিতা বিজয়ীদের মূলমঞ্চ থেকে প্রদান করা হয় মেডেল ও সার্টিফিকেট। ক গ্রুপে ১ম অনুরাগ দেব,২য় নবনীতা মিত্র ও ৩য় সারীন মজিদ, এবং খ গ্রুপে ১ম অনুস্কা ধর, ২য় রাজমিকা রক্ষিত ও ৩য় মাহনুর জামান লাইবাহ বিজয়ী শিশুদের হাতে মেডেল ও সার্টিফিকেট প্রদান করেন শ্যামল দত্ত, দেওয়ান মনিরুজ্জামান, হাফিজুর রহমান, কামাল চৌধুরী, সদেরা সুজন ও সালাম মোল্লা। চিত্রাঙ্কন প্রতিযোগিতা পর্বটি পরিচালনা করেন এর সমন্বয়ক আযফার আদীব, বিচারক অরুনাভ চৌধুরী, আতাইনা খান ও মুফতি ফারুক।

নতুন বইয়ের মোড়ক উন্মোচন: বেশ কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয় এদিনের মেলায়। প্রধান অতিথি লুৎফর রহমান রিটন মোড়ক উন্মোচন করেন- সিবিএনএ’র ৭ম বর্ষপুর্তি উপলক্ষে প্রকাশিত গ্রন্থ, এ সময় মঞ্চে ছিলেন সিবিএনএ-এর প্রধান নির্বাহী সদেরা সুজন সহ পুরোটিম। সিবিএনএ-এর পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রধান উপদেষ্টা বিদ্যুৎ ভৌমিক, উপদেষ্টা ড. শোয়েব সাঈদ, সম্পাদক সদেরা সুজন এবং লেখক শর্মিলা ধর। এরপর অটোয়া থেকে আগত কবি সুলতানা শিরীন সাজি’র কাব্য গ্রন্থ ‘ঝিমকী ও বালি হাঁস’, অটোয়ার লেখক সানাউল মোস্তফা’র গল্পগ্রন্থ ‘পাগল মন’। টরন্টোর কবি মৌ মুধবন্তী’র সনেট গুচ্ছ গার্ন্বব বিভাস। নিউ ইয়র্ক থেকে আসা ছড়াকার ধনঞ্জয় সাহা’র প্রেম পাথরের কারখানা ও সোনামনিদের ছড়া এবং মন্ট্রিয়লের কবি নজরুল ইসলাম এর কবিতার বই  জন্মভুমি।

বই এর যত স্টল: মেলা প্রাঙ্গনে সিবিএনএ, উদীচি কানাডা, অটোয়ার সুলতানা শিরিন সাজী ও সানাউল মোস্তফা’র নিউ ইয়র্ক ও টরন্টোর মৌ মধুবন্তী ও ধনঞ্জয় সাহা, মন্ট্রিয়লের লেখক অপরাহ্ণ সুসমিতো, কবি আব্দুল হাসিব এর পলাশ স্টল ছিল। নিউ ইয়র্ক মুক্তধারা, বাংলাদেশের স্টল অন্বয় প্রকাশ ও আকাশ। এছাড়াও বাংলাদেশী গ্রাজুয়েট স্টুডেন্টস এসোসিয়েশন, কনকরডিয়া’র স্টল ও সিবিএনএ-এর ফটো বুথ।

সেরা স্টলঃ স্টলের ব্যাপকতা বই এর বিশাল সমাহার স্টল সজ্জা, সব কিছু মিলে এবারেও মেলার শ্রেষ্ঠ স্টল ক্রেষ্টটি জিতে নেয় সিবিএনএ স্টল। উল্লেখ্য যে ২০২০ সালেও সিবিএনএ সেরা স্টল নির্বাচিত হয়েছিল। সেরা স্টলের পুরস্কারটি সিবিএনএ এর হাতে তুলে দেয়- আয়োজক সংগঠন সলিভারিটি’র সভাপতি জিয়াউল হক জিয়া ও টিম সলিভারিটি।

একুশে লেখক সম্মাননাঃ এবছর একুশে লেখক সম্মাননা প্রদান করা হয় অটোয়ার কবি সুলতানা শিরীন সাজী’কে। এ সময় মঞ্চে সাজি’র সব বন্ধুরা উপস্থিত ছিলেন। সলিডারিটি সভাপতি জিয়াউল হক জিয়া সহ টীম সলিভারিটি তার হাতে ক্রেস্ট তুলে দেন।

বই মেলার প্রধন অতিথি দেশ বরেন্য ছড়াকার লুৎফর রহমান রিটন’কে আয়োজক সংগঠনের পক্ষ থেকে ক্রেস্ট দিয়ে সম্মান জানানো হয় একই মঞ্চে।

সেমিনারঃ সন্ধ্যায় ভাষা সৈনিক, অমর একুশে গানের রচয়িতা, আব্দুল গাফফার চৌধুরী’র স্মরনে উৎসর্গকৃত  বই মেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হয়। ‘অভিবাসী জীবনাচারে বাংলা ভাষা এবং সংস্কৃতি’ বিষয়ক সেমিনারের মূখ্য আলোচক ছিলেন অনুজীব বিজ্ঞানী ও লেখক ডঃ শোয়েব সাঈদ। সলিডারিটি’র সভাপতি জিয়াউল হক জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধের উপর আলোচনা করেন ভুতত্ত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ডঃ হোসেন মনসুর, ছড়াকার লুৎফর রহমান রিটন, অভিনেত্রী আফরোজা বানু, লেখক ও গবেষক ধনঞ্জয় সাহা, ও উদীচী সভাপতি বাবলা দেব। সেমিনারের প্রাণবন্ত আলোচনা অডিটোরিয়াম ভর্তি দর্শক বেশ উপভোগ করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান: এর পর  প্রায় সাড়ে তিন ঘন্টার সাংস্কৃতিক অনুষ্ঠান। রাত ১১টা পর্যন্ত এই জমকালো সাংস্কৃতিক পর্বে মন্ট্রিয়লের প্রায় সব শিল্পী ও আবৃত্তি ও ছড়াকার, অটোয়ার শিল্পীদের পরিবেশনা ছিল। শুরুতেই অটোয়া থেকে আগত কন্ঠ শিল্পী আশিক বিশ্বাস ও বাচিক শিল্পী শরীফ হাসান শিশির ও সুলতানা গাজী’র গান ও কবিতার পরিবেশনা। এরপর মন্ট্রিয়লের সরগম মিউজিক একাডেমীর শিল্পীদের দলীয় একুশে এবং দেশের গান। সাংস্কৃতিক সন্ধ্যায় কবিতা আবৃত্তি করেন সন্জীব দাশ উত্তম, তোতন আফাজ উদ্দীন ও টরন্টোর মৌ মধুবন্তী, স্বরচিত কবিতা- মুফতি ফারুক, রশীদ খান ও রনজিত মজুমদার। গান করেন- অনুজা দত্ত, সাফিনা করিম, জয়ন্ত ভৌমিক জয়, মুনমুন দেব, শাকিলা খান, আনাম, কর্নকরডিয়া ইউনিভার্সিটির শিবানী, রবিন রায়  অনু, দ্বৈত নৃত্য- স্মৃতি ও প্রীতি ডি কস্তা। এরপর পুরো এক ঘন্টা দর্শক শ্রোতাদের গানে মুগ্ধ করে রাখেন অতিথি শিল্পী, বাংলাদেশের ব্যান্ড জগতের জনপ্রিয় শিল্পী তপন চৌধুরী। দিনব্যাপী বই মেলার পুরো আয়োজনের পরিকল্পনা ও সঞ্চালনায় ছিলেন মেলার সমন্বয়ক সাংবাদিক শামসাদ রানা।

 

সংবাদটি শেয়ার করুন