কানাডার সংবাদ

ভারত ও পাকিস্তান থেকে আগত যাত্রীদের ফ্লাইট স্থগিত করছে কানাডা

ভারত ও পাকিস্তান থেকে আগত যাত্রীদের ফ্লাইট স্থগিত করছে কানাডা

লায়লা নুসরাত ২৪ এপ্রিল ২০২১ | কানাডার অভ্যন্তরে বাইরের দেশ থেকে যেন কোভিড-১৯ ভেরিয়েন্ট আসতে না পারে সেজন্য আজ থেকে কানাডা সরকার ইন্ডিয়া ও পাকিস্তানের যাত্রীদের সব ধরনের ফ্লাইট কানাডা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। কমপক্ষে ৩০ দিন এই আদেশ বলবৎ থাকবে।

কানাডার স্থানীয় গণমাধ্যম কানাডিয়ান প্রেস জানায়, উভয় দেশে কোভিড -১৯ বৃদ্ধির ঘটনা অস্বাভাবিক হওয়ায় ফেডারেল সরকার পরবর্তী এক মাসের জন্য ভারত ও পাকিস্তান থেকে আগত যাত্রীদের ফ্লাইট স্থগিত করছে।

পরিবহনমন্ত্রী ওমর আলঘব্রা বলেছেন , ভারত ও পাকিস্তান থেকে কানাডায় আগত বিমানের যাত্রীদের মধ্যে বেশি সংখ্যক কোভিড -১৯ সনাক্ত হওয়ায়, ট্রান্সপোর্ট কানাডা সেসব দেশ থেকে সরাসরি যাত্রী বিমান চলাচল বন্ধ করার জন্য এয়ারম্যানকে বা NOTAM নোটমকে নোটিশ দেয়া হয়েছে। তিনি আরো বলেন- উভয় দেশ থেকে সমস্ত বাণিজ্যিক এবং ব্যক্তিগত যাত্রী বিমান নিষিদ্ধ থাকবে, তবে বিশেষত ভ্যাকসিন এবং ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামের চালনা অব্যাহত রাখতে পারে তা নিশ্চিত করার জন্য কার্গো ফ্লাইটগুলির অনুমতি দেওয়া হবে।

উল্লেখ্য বৃহস্পতিবার রাতে, ভারতে ২৪ ঘন্টায় ৩ লাখ ১৪ হাজার নতুন সংক্রমণ নিশ্চিত হওয়ায় বিশ্বব্যাপী নতুন রেকর্ড গড়ার কয়েক ঘন্টা পরেই এই ঘোষণা করা হয়। কানাডায় ভ্যাকসিনের চালানগুলি ভারত সম্ভবত কমপক্ষে জুন পর্যন্ত স্থগিত করেছে, কারণ ভারত এখন পর্যন্ত কোভিড -১৯ এর বৃহত্তমতম লড়াইয়ের সাথে লড়াই করে চলেছে।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন- কোভিড কালের শুরু থেকেই জাস্টিন ট্রুডোর সরকার আগাম সতর্কতা নিতে পিছপা হননি। দক্ষিণ এশিয়ায় কোভিড-১৯ এর নতুন নতুন ভ্যারিয়েনটের ব্যাপক উপস্থিতিতে ভারত, পাকিস্তানের সাথে বিমান যোগাযোগের ঘোষণা টি নিঃসন্দেহে প্রশংসনীয়। আর ভ্যাক্সিন প্রদানের গতিকে আরও দ্রুততর না করা অবধি জনমনে শংকা দূরীকরণে এমন সতর্কতামূলক পদক্ষেপে নিয়ে এগুনো ছাড়া অন্য কোন বিকল্প ও দৃশ্যমান নয়।

অন্যদিকে কানাডায় গত বছরের মার্চ মাসে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ব্রিটিশ কলম্বিয়ায়। তারপর থেকেই দেশটির সরকার দেশের নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে দেশটির নাগরিকদের স্বাস্থ্যের উপর গুরুত্বারোপ করেই ভারত ও পাকিস্তানের সাথে ফ্লাইট স্থগিত করা হয়েছে। তাছাড়াও নাগরিকরা যেন দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় আসে সেদিকেও কঠোর পদক্ষেপ নিয়েছে দেশের সরকার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৫ শত ৮৭ জন, মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৮শ’ ৮৩ জন এবং সুস্থ হয়েছেন ১০ লাখ ৫৪ হাজার ৩শত ৪৮ জন।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন