ফিচার্ড লেখালেখি

অবলাচরণ – ১৭ ।। সুশীল কুমার পোদ্দার

অবলাচরণ-৫

পর্ব প্রকাশের পর….
অবলাচরণ – ১৭ ।। সুশীল কুমার পোদ্দার

অবলার নাজুক শরীর তাহার দীর্ঘ সময় বৃষ্টিতে ভেজা মানিয়া লইতে পারিল না। জ্বর, সর্দি, কাশি তাহাকে বিছানায় ফেলিয়া দিল। অথচ কালীচরনের কিছুই হইলো না। সে অবলা চরণের জ্বর মাপিতে আসিয়া গজ গজ করিয়া আপন মনে বলিতে লাগিল – আমি বার বার বলিয়াছি, বাড়ী চল, বাড়ী চল। আষাঢ় মাসের বৃষ্টি ভালো নয়। বেশিক্ষণ ভিজিলে জ্বর চলিয়া আসে। অবলা অনেক কষ্টে মুখে হাসি আনিয়া বলিল – কালিচরণ জ্বর শুধু আমাকেই দেখিল, তোকে তো দেখিল না। কারণ কি জানিস? কালী চরণ কথা কাড়িয়া লইয়া বলিল – বাবু, আমি গরীব মানুষ, তোমাদের সেবা করাই আমার কাজ। আমার জ্বর হইলে তোমাকে কে দেখিবে? তাই ভগবান আমায় ভালো রাখিয়াছেন। তুই সারাজীবন অশিক্ষিতই রহিয়া গেলি। আরে বোকা, এই যে তুই সারাদিন কাজ করিস, গাছে চরিস, বাগানের গাছগুলোকে জল দিস, রৌদ্রে, বৃষ্টিতে ভিজিয়া তোর শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা আমার চেয়েও অনেক শক্তিশালী হইয়াছে। জানিস, বৃষ্টিতে ভিজিলেই জ্বর হইবে তাহা কিন্তু নয়। তুই গাছের ডালে বৃষ্টিভেজা কাককে দেখেছিস, ওর কিন্তু বৃষ্টিতে ভিজিয়া জ্বর হয় না। কেন হয় না জানিস? ও পালকগুলো ফুলাইয়া বাতাসকে আটকিয়ে রাখিয়া শরীরের তাপ ধরিয়া রাখে। আমাদের তো পালক নাই, তাই সহজেই তাপ হারাইয়া ফেলি। আর যখনি শরীর তাপ হারাইয়া ফেলে তখনি তার প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল হইয়া যায়। ঠাণ্ডা ও স্যাঁতস্যাঁতে আবহাওয়া হইলো ব্যাকটেরিয়া, ভাইরাসের মতো অণুজীবদের আদর্শ পরিবেশ। আমাদের শরীরকে কাবু করিবার জন্য ওরাতো নিরন্তর চেষ্টা চালাইয়া যাইতেছে। আর শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা নাজুক হইলে ওরাতো এই সুযোগ নিবেই।

কালিচরণ অবলার কথায় এতটুকু আগ্রহ না দেখাইয়া একমনে অবলার জ্বর মাপিতে লাগিল। থার্মোমিটার টাকে চোখের সামনে এদিক ওদিক ঘুরাইয়া ফিরাইতেই তাহার কপালে ভাজ পড়িল। চিন্তিত মুখে বলিল – বাবু আমি বরং ডিসপেনসারি হইতে তোমার জন্য জ্বর কমার ঔষধ লইয়া আসি।

অবলা অবাক হইয়া বলিল, আমিতো তেমন জ্বর অনুভব করিতেছি না। তা, কতো মাপিলে, ৪০ না ৫০? কালিচরণ কিঞ্চিৎ অনুযোগ লইয়া বলিল, বাবু তুমি অসুখ বিশুখ লইয়া সমসময় হেয়ালী কর। তোমার গায়ে অনেক জ্বর আর তুমি বলিতেছ, তুমি ভাল আছ? অবলা কালিচরণের হাতখানি টানিয়া ধরিয়া বিছানায় বসাইল। কালীচরণ জানিস, জ্বর কোন অসুখ নয়, বরং অসুখের লক্ষণ। জানিস আমরা অসুখের চিকিৎসা না করিয়া লক্ষণের চিকিৎসা করি। এই যে আমার শরীরে জ্বর, সর্দি – এ সবই কিন্তু প্রকৃতির আশীর্বাদ। জ্বর হইলো জীবাণুকে মারিয়া ফেলিবার হাতিয়ার। শরীর কাঁপুনি দিয়া শরীরে তাপমাত্রা বাড়াইয়া দেয়, আর এই অতিরিক্ত তাপে রক্তনালীগুলো প্রসারিত হয়; ঝাঁকে ঝাঁকে শ্বেত কণিকা এই পথ দিয়ে তড়িৎ গতিতে আগাইয়া চলে জীবাণুদের ধ্বংস করিবার জন্য। তাই ওঁদের কাজে বাধা দেওয়া কক্ষনো উচিত না। তবে অধিক তাপমাত্রায় শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের যেন ক্ষতি না হয় তাহার জন্য অবশ্যি ব্যবস্থা নিতে হয়। জানিস কালিচরণ এই যে আমার নাক দিয়া অবিরাম জল ঝরিতেছে এও কিন্তু ভালো লক্ষণ। দেখ জীবাণুদের ভাতে মারিতে,পানিতে মারিতে প্রকৃতি কতো সুনিপুণ ব্যবস্থাই না করিয়া রাখিয়াছে!

কালিচরণ, আজ তোকে এক অদ্ভুত কথা শুনাইব। এই প্রকৃতি জগতের সমস্ত প্রাণীরই কিন্তু জ্বর হয়। মাছের জ্বর হয়, পাখীর জ্বর হয়, কুকুর বিড়াল সহ সমস্ত জীব ও প্রাণীকুলের। শুধু তাই নয়, বৃক্ষদের কিন্তু জ্বর হয়। বৃক্ষের কথা শুনিয়া কালিচরণ নড়িয়া চরিয়া বসিল।কালীচরণ জানিস, আমিও আগে জানিতাম না। এই আমার জ্বর হইবার পর নেটে খুঁজিতে যাইয়া অনেক কিছু জানতে পারলাম। জানিস গাছেরা যখন তৃষ্ণার্ত হইয়া যায় অথবা বহিঃশত্রু আক্রমণ করে তখন আমাদেরই মতই কিন্তু ওদের জ্বর হয়; তবে এই জ্বর কি আমাদের মত রোগ-জীবাণুকে পরাস্ত করিবার শারীরবৃত্তীয় প্রক্রিয়া কিনা বিজ্ঞানীরা এখনো তেমন জানেন না। শুধু তাই নয়, বহিঃশত্রু যখন আক্রমণ করে, কীটপতঙ্গ যখন তাহার পাতাগুলোকে চিবিয়ে চিবিয়ে খায় তখন বাতাসে ওঠে চিৎকারের মতো উচ্চ কম্পনশীল শব্দ তরঙ্গ, কেউ কেউ বিশেষ উদ্বায়ী রাসায়নিক ছড়াইয়া দেয়, যেন তাহার প্রতিবেশীরা সতর্ক হতে পারে।

আর্ত-চিৎকারের কথা শুনিয়া কালীচরণের চোখ আর্দ্র হইয়া উঠিল। বাবু আমি না জানিয়া অনেক পাপ করিয়া বসিয়া আছি। আমি নির্দয় ভাবে গাছ কাটিয়া, ডাল ভাঙ্গিয়া, পাতা ছিড়িয়া তোমার গরু ছাগলের মুখে আহার তুলিয়া দেই। দেখ, শীতকালে তোমার জন্য রসের জোগান দিতে যেয়ে আমি ঐ খেজুর গাছটাকে কাটিয়া কাটিয়া কি অবস্থা করিয়াছি ! আ, ওরা না কতই কষ্ট পায়? অবলা তাহার গায়ে হাত রাখিয়া বলিল – কালীচরণ, গাছের তো আমাদের মত মস্তিষ্ক নাই, নাই আমাদের মত চোখ; কান। তাই এখনও কেউ জানে না ওরা আদৌ কষ্ট পায় কিনা। হয়তো পায়, নয়ত নয়। যেদিন জানিব তোকে বলিব। কালীচরণ বিড় বিড় করিয়া কহিল -তখন তো অনেক দেরি হইয়া যাইবে, অনেক দেরি হইয়া যাইবে …



 


অবলাচরণ – ১ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ২ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৩ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৪ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৫ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৬ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৭ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৮ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ৯ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১০ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১১ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১২ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১৩ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১৪ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১৫ ।। সুশীল কুমার পোদ্দার
অবলাচরণ – ১৬ ।। সুশীল কুমার পোদ্দার

সংবাদটি শেয়ার করুন